KMC Elections Results 2021: সবুজ ঝড়ে কলকাতা পুরভোটে জামানত খোয়ালেন প্রায় ৭৭% প্রার্থী! – Bangla Hindustan Times

কলকাতা নিউজ

কলকাতা পুরনিগম ভোটে লড়াইয়ের ময়দানে নেমে জামানত বাজেয়াপ্ত হয়েছে ৭০০–রও বেশি প্রার্থীর। ফল প্রকাশের পর নির্বাচন কমিশনের তরফে এই তথ্যই উঠে এসেছে। এই তথ্য থেকেই স্পষ্ট, এই বিশাল সংখ্যক প্রার্থী ছয় ভাগের এক ভাগ ভোটও পাননি।

[embedded content]

নির্বাচন কমিশনের থেকে পাওয়া তথ্য অনুযায়ী, এবারে কলকাতা পুরনিগম নির্বাচনে মোট প্রার্থীর সংখ্যা ছিল ৯৫০ জন। সেই ৯৫০ জনের মধ্যে জামানত বাজেয়াপ্ত হয়েছে ৭৩১ জনের। যা শতাংশের বিচারে প্রায় ৭৭। এই জামানত বাজেয়াপ্ত যাঁদের হয়েছে, তাঁদের মধ্যে যেমন নির্দল প্রার্থীরা রয়েছেন, তেমনি বাম–কংগ্রেস–বিজেপি প্রার্থীরাও রয়েছেন। নিয়ম অনুযায়ী, কোনও কেন্দ্রে মোট যা ভোট পড়েছে, তার ছয় ভাগের এক ভাগ ভোট না পেলেই জামানত বাজেয়াপ্ত হয়। সেই মতো ৭৩১ জন প্রার্থীর ক্ষেত্রেই এই অবস্থা হয়েছে বলে জানা যাচ্ছে। এত বেশি সংখ্যক প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়ে যাওয়ার ঘটনা খুবই তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

[embedded content]

এর আগে গত বিধানসভা ভোটেও জামানত বাজেয়াপ্তের সংখ্যা নেহাতই কম ছিল না। গত বিধানসভা নির্বাচনে ভোট দানে এতটাই মেরুকরণ লক্ষ্য করা গিয়েছিল যে বেশিরভাগ আসনে তৃণমূল ও বিজেপির মধ্যে দ্বিমুখী লড়াই হয়েছিল। ফলে মূলত বাম, কংগ্রেস-সহ নির্দল প্রার্থীদের জামানত বাজেয়াপ্ত হয়।

Source: https://bangla.hindustantimes.com/bengal/kolkata/kmc-elections-results-2021-77-percent-candidates-deposit-forfeited-amid-tmc-show-31640186220092.html