পুরভোট- কলকাতা হাইকোর্টে মামলা দায়ের সিপিআই–সিপিআইএমের, বিস্তর অভিযোগ – Bangla Hindustan Times

কলকাতা নিউজ

কংগ্রেস ইতিমধ্যেই মামলা করেছে প্রার্থী রবি সাহাকে রাস্তায় ফেলে নগ্ন করে মারধর করার ঘটনায়। এবার কলকাতা পুরসভা নির্বাচনে সন্ত্রাসের অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টে গেল সিপিআইএম এবং সিপিআই। সুতরাং জোড়া মামলা। আগামিকাল, বৃহস্পতিবার ওই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে। সিপিআই ৩৬ এবং ১২৬ নম্বর ওয়ার্ডে তাঁদের প্রার্থীর উপর হামলা–সহ ভোট লুঠ নিয়ে মামলা দায়ের করেছে।

কলকাতা পুরসভা নির্বাচনের দিন পুলিশি নিষ্ক্রিয়তার অভিযোগ তুলেছে সিপিআই। স্বচ্ছ ভোটার তালিকা প্রকাশের দাবি করা হয়েছে। সিপিআইয়ের ৩৬ এবং ১২৬ নম্বর ওয়ার্ডের প্রার্থীরা মামলা করেছেন। কলকাতা হাইকোর্টে দায়ের হয়েছে মামলা। আগামী ৬ জানুয়ারি প্রধান বিচারপতির এজলাসে এই মামলার শুনানি হবে। ৩৬ নম্বর ওয়ার্ডের প্রার্থী মৌসুমী ঘোষ। আর ১২৬ নম্বর ওয়ার্ডের প্রার্থীর নাম বিমান গুহঠাকুরতা। এই নির্বাচনের ফলাফল প্রকাশ হয়েছে মঙ্গলবার।

[embedded content]

সিপিআইএম এই নির্বাচন নিয়ে বিশেষ তদন্তকারী দল (সিট) বা কোন নিরপেক্ষ তদন্তকারী সংস্থা দ্বারা স্বচ্ছভাবে তদন্ত করানো হোক বলে মামলা দায়ের করেছে। এমনকী যে বুথগুলিতে অস্বাভাবিক ভোট পড়েছে, সেই ভোটগুলি বাতিলের আবেদনও জানানো হয়েছে। আগামী নির্বাচনগুলিতে বুথ থেকে ৩০০ মিটার দূরত্ব পর্যন্ত ১৪৪ ধারা জারি করার আবেদন জানানো হয়েছে কলকাতা হাইকোর্টে।

কলকাতা পুরসভা নির্বাচনের ফলাফল প্রকাশের পর থেকেই ভোটকে প্রহসন বলে দাবি করছে বামফ্রন্ট ও কংগ্রেস। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী বলেন, ‘‌মুখ্যমন্ত্রীকে আমার একটাই প্রশ্ন, এটা করার কী দরকার ছিল? সবাই জানত আপনি জিতবেন। আমরাও জানতাম। এটা না করলেও চলত।’‌ সিপিআইএম নেতা রবীন দেব বলেন, ‘‌একটা ওয়ার্ডে এত বেশি ভোট পাওয়া স্বাভাবিক বিষয় নয়।’‌

Source: https://bangla.hindustantimes.com/bengal/kolkata/cpimcpi-files-case-regarding-kmc-election-violence-allegation-31640172413678.html