C-Voter Opinion Poll:কলকাতা পুরভোটে সাত নম্বর বরো-তে খাতা খুলবে বিজেপি?কী বলছে সি ভোটার সমীক্ষা ? – ABP Ananda

কলকাতা নিউজ

কলকাতা: কলকাতা সাত নম্বর বরো। আচ্ছা কিংবদন্তি ব্রিটিশ সাহিত্যিক চার্লস ডিকেন্সের সঙ্গে কলকাতার যোগসূত্র কোথায় জানেন? না, কোনও কুইজের প্রশ্ন নয়। সাত নম্বর বরোর সাউথ পার্ক স্ট্রিট সেমেট্রিতে শায়িত রয়েছেন ডিকেন্সের সন্তান ওয়াল্টার। ইএম বাইপাসের চিংড়িঘাটা মোড় থেকে খালধার বরাবর সামান্য এগোলেই শুরু ৭ নম্বর বরো।  এর মধ্যে পড়ে ট্যাংরা, তপসিয়া, পিকনিক গার্ডেন, পার্ক সার্কাস, মল্লিকবাজার, পার্ক স্ট্রিটের মতো এলাকা।

কলকাতা পুরসভার সাত নম্বর বরোয় ওয়ার্ড সংখ্যা ৯। ২০১৫-র কলকাতা পুরভোটে এই বরোতে আট ওয়ার্ডে জিতেছিল তৃণমূল। বামেরা পেয়েছিল ১ ওয়ার্ড। 2021-এর বিধানসভা ভোটের ওয়ার্ডভিত্তিক ফল অনুযায়ী, তৃণমূল এগিয়ে সবকটি ওয়ার্ডেই। 

সি ভোটার সমীক্ষার ফল অনুযায়ী, এবারের কলকাতা পুরভোটে তৃণমূলের প্রাপ্ত ওয়ার্ড আগের নির্বাচনের মতোই অপরিবর্তিত থাকতে পারে। অন্যদিকে, একটি আসন পেতে পারে বিজেপি। বামেদের শূন্য হাতে ফিরতে হতে পারে। 

সমীক্ষা অনুযায়ী, ওই বরোতে তৃণমূল ৫২ শতাংশ, বিজেপি ২৬ শতাংশ, বাম ৮ শতাংশ, কংগ্রেস ১ শতাংশ ও অন্যান্য ১৩ শতাংশ ভোট পেতে পারে। 

উল্লেখ্য, সামনের রবিবারই কলকাতা পুরসভার ভোট। বিধানসভা নির্বাচন, বিধানসভা উপনির্বাচনের পর আরেক হাই ভোল্টেজ ভোট-যুদ্ধ। তার আগে কলকাতার ভোটাররা কী ভাবছেন? সেই আভাস পেতে বরো ভিত্তিক সমীক্ষা চালিয়েছে সমীক্ষক সংস্থা সি ভোটার।

২২ বছরেরও বেশি সময় ধরে জাতীয় পর্যায়ে সমীক্ষা করে আসছে C VOTER। তাদের প্রশিক্ষিত সমীক্ষকরা সাধারণ মানুষের সঙ্গে কথা বলে তথ্য সংগ্রহ করেন। প্রত্যেকটি সমীক্ষা করা হয়, Random Probability Sample-এর ভিত্তিতে। যে পদ্ধতি, সারা বিশ্বে স্বীকৃত। ভারতের বিভিন্ন রাজ্যে, নানা বিষয়ে সমীক্ষা চালানোর অভিজ্ঞতা রয়েছে সি ভোটারের ঝুলিতে। কলকাতা পুরসভার ১৪৪টি ওয়ার্ডের ভোটারদের সঙ্গে কথা বলেছেন C VOTER-এর সমীক্ষকরা।৮ হাজার ৩৪১ জনের সঙ্গে কথা বলে এই সমীক্ষা করেছে তারা।CATI পদ্ধতির মাধ্যমে সমীক্ষা চালানো হয়েছে।এই সমীক্ষার ক্ষেত্রে মার্জিন অফ এরর +- ৩ থেকে ৫ শতাংশ।

Source: https://bengali.abplive.com/district/c-voter-opinion-poll-kmc-election-2021-kolkata-municipal-corporation-election-results-for-borough-7-852728