#ভ্রমণ: কলকাতা আছে কলকাতাতেই! দেখে নিন ঘর হতে শুধু দুই পা ফেলিয়া – Zee ২৪ ঘণ্টা

কলকাতা নিউজ

সৌমিত্র সেন

কলকাতা আছে কলকাতাতেই। না হয় সেই চির-চেনা কলকাতাকেই আপনি খুঁজে নিন আপনার সমস্ত ব্যগ্রতা দিয়ে, সমস্ত আবেগ দিয়ে। অনেক তো জায়গা ঘুরেছেন। দেখেছেন অনেক শহর। কিন্তু ৩৬৫ দিন ১২ মাস ২৪ ঘণ্টার সঙ্গী আপনার এই শহরটার দিকে কখনও সেভাবে তাকিয়েছেন কি?

তা হলে, আজ না হয় ঘর হতে শুধু দুই পা ফেলিয়া দেখে নিন একদা ব্রিটিশদের শহর এই কলকাতাকেই। যা চেনা আবার কিছুটা অচেনাও। কিছুটা বিষণ্ণ, জবুথবু এই নগর ভগ্নপ্রায় বাড়ি ও মলিন রাস্তাঘাটে ভরা। যদিও ঐতিহ্যের গভীর প্রবাহ সদাই বহমান এখানে।

সেই স্রোতে গা এলিয়েই পায়ে পায়ে ঘুরে নেওয়া যায় এই শহর। কিংবা কিছুটা হেঁটে, কিছুটা পরিবহণে। সব চেয়ে ভালো হয় ট্রামে ঘুরতে পারলে। ট্রাম কলকাতার এক ঐতিহ্যবাহী পরিবহণ। এই শহর-ভ্রমণের অন্যতম অঙ্গও। ফলে ট্রামে করে শহর ঘুরলে এক ঢিলে দুই পাখি মারা হয়ে যায়।

কোথায় কোথায় যাবেন?  

উত্তর ও মধ্য কলকাতা ঘোরার পরে শেষ হয়ে যায় না এ শহর-ভ্রমণ। যদিও আদি কলকাতা মানে মূলত উত্তর কলকাতাই। তবুও উত্তর ও মধ্য কলকাতা ছেড়ে বেরিয়ে এবার দক্ষিণের দিকেও চোখ দিতে পারেন। ইডেন উদ্যান, বিড়লা তারামণ্ডল বা ভিক্টোরিয়া মেমোরিয়াল তো সকলেই যায়, আপনি বরং ওই অঞ্চলেই সেন্ট পল ক্যাথিডাল চার্চে যান। বাবুঘাটেও অনেকেই যায়, আপনি বরং যান প্রিন্সেস ঘাট। এখান থেকে দ্বিতীয় হুগলি ব্রিজের অপূর্ব ‘ভিউ’। সন্ধের মুখে এখানে পৌঁছে যেতে পারলে শুধু আকাশে রঙের খেলা দেখেই বহুক্ষণ কেটে যাবে আপনার। ঘুরে নিতে পারেন ঘোড় দৌড় বা কলকাতা ডার্বির জায়গা ঐতিহ্যবাহী কলকাতা রেসকোর্স। এ-ও শহরের এক বিশেষ অভিজ্ঞান।

অথবা যান কালীঘাট। কালীঘাট তীর্থক্ষেত্র, এ শহরের অন্যতম কালীক্ষেত্র। কিন্তু আপনাকে যে ভক্ত হয়েই এখানে যেতে হবে, তা নয়। কালীঘাট অঞ্চলে এ শহরের এক আদিরূপ এখনও নীরবে অক্ষুণ্ণ আছে। অনায়াসে পায়ে হেঁটে ঘুরে দেখে নিতে পারেন শহরসভ্যতার জনপদের সংস্কৃতির সেই সব অমোঘ চিহ্ন। কালীমন্দির, নকুলেশ্বর শিবমন্দির ছাড়াও পুরনো বাড়িতে ভরা সঙ্কীর্ণ অলিগলি ও আলো-আঁধারিময় এখানকার পথঘাটও আপনাকে মুগ্ধ করবে। এই আবহ আপনি অন্য কোথাও পাবেন না।

আরও দক্ষিণে গিয়ে বালিগঞ্জের স্থাপত্যে সৌকর্যে অনন্য পুরনো খ্যাত-অখ্যাত বাড়িগুলি দেখে নিতে পারেন। কিংবা গোলপার্ক বা রবীন্দ্রসরোবরের দিকে বাঁক নিতে পারেন। অথবা একটু সরে এসে চলে যেতে পারেন আলিপুরের দিকে। তবে সেখানে চিড়িয়াখানা বা জাতীয় গ্রন্থাগার ইত্যাদি না দেখে সোজা চলে যান হর্টিকালচার গার্ডেনে। যেটি এগ্রি-হর্টিকালচার সোসাইটি অফ ইন্ডিয়া দ্বারা পরিচালিত। কলকাতা ঘুরতে বেরিয়ে খুব কম মানুষই হর্টিকালচার উদ্যানে ঘুরতে যান। নানা কিসিমের উদ্ভিদের অপূর্ব কালেকশন! সবুজের মাঝে সুন্দর কেটে যাবে কয়েক ঘণ্টা।

কোথায় থাকবেন

হাওড়া ও শিয়ালদায় প্রচুর হোটেল আছে। নানা রকম গ্রেডের, নানা মূল্যের। শহর ঘোরার দিক থেকে অবশ্য হাওড়ার চেয়ে শিয়ালদায় ঘর নেওয়াই ভালো হবে। ঘর মেলে কলেজ স্ট্রিটেও। এছাড়াও নিউ মার্কেট, মির্জা গালিব স্ট্রিটে নানা ধরনের হোটেল আছে। মোটামুটি ১৪০০ টাকায় থ্রি বেড রুম পর্যন্ত মিলতে পারে এসব জায়গায়।

কী খাবেন?

কলকাতায় খাওয়ার অজস্র ‘অপশন’। এখানে রয়্যালের মতো ঐতিহ্যবাহী বিরিয়ানি যেমন মেলে, তেমনই আবার তুলনায় ট্রেন্ডি জয়সলমীরের বিরিয়ানিও মেলে। মোগলাই খানা বাদ দিলে চাইনিজেরও নানা বৈচিত্র এখানে। চায়না টাউনের চিনা খাবার তো আছেই। এ ছাড়াও শহরে ছোট বড় নানা চিনা রেস্তোরাঁ আছে। আর যদি এসব না খেয়ে স্রেফ স্ট্রিট ফুড খেয়ে কাটিয়ে দিতে চান ভ্রমণকালে? তা-ও প্রচুর। শহরের মধ্যে স্ট্রিট ফুডের রাজ্য হল ডালহৌসি চত্বর, নিজাম প্যালেস চত্বর।

তা হলে আর কী? এবার শুধু পার্সটুকু পকেটে ভরে বেরিয়ে পড়ুন কল্লোলিনী তিলোত্তমার সৌন্দর্য দর্শনে! 

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: #ভ্রমণ: কলকাতার ভিতরে আর এক কলকাতা! দেখেছেন কখনও ঘুরে?

Source: https://zeenews.india.com/bengali/kolkata/travel-another-kolkata-within-the-always-known-kolkata-a-day-trip-city-of-joy-south-kolkata_415194.html