ভারতীয় হিসেবে অস্ট্রিয়ায় যাওয়ার ছক, কলকাতা থেকে ফেরত পাঠানো হল বাংলাদেশ মহিলাকে – Bangla Hindustan Times

কলকাতা নিউজ

পরিকল্পনা ছিল বাংলাদেশ থেকে ভারতে আসার। তারপর ভারতের অস্ট্রিয়ার দূতাবাসে গিয়ে অস্ট্রিয়ায় পাকাপাকিভাবে থাকার জন্য আবেদন জানানো। তবে সেই পরিকল্পনা সফল হল না। ভিসাতে ত্রুটি খুঁজে পাওয়ায় বাংলাদেশি মহিলা তাবাসসুম রহমানকে ৪৮ ঘণ্টা আটকে রাখল অভিবাসন দফতর।

গত ৭ ডিসেম্বর বাংলাদেশ থেকে কলকাতায় এসেছিলেন বছর ৩০-র তাবাসসুম রহমান। তাঁর স্বামী অস্ট্রিয়াতে চাকরি করেন। টুরিস্ট ভিসায় তিনি বাংলাদেশের ঢাকা থেকে কলকাতায় আসেন। তাঁকে জিজ্ঞাসাবাদ করে আধিকারিকরা জানতে পারেন, তাঁর স্বামী আনামুল হকের কলকাতায় আসার কথা ছিল। সেখান থেকে দিল্লি এবং তারপরে দু’জনে মিলে অস্ট্রিয়া যাওয়ার কথা ছিল। বুধবার দু’জনের দিল্লিতে যাওয়ার কথা ছিল।

[embedded content]

ভারত থেকে অস্ট্রিয়ার নাগরিকত্ব পাওয়ার ক্ষেত্রে অনেক সহজ উপায় রয়েছে। সেই কারণেই নিজেকে ভারতীয় নাগরিক হিসেবে প্রমাণ করতে চেয়েছিলেন বাংলাদেশি ওই মহিলা। অসাধু উপায়ে ভারতের সচিত্র কিছু নথিপত্র বানিয়ে ফেলেছিলেন ওই মহিলা। তাঁর কাছে বেশকিছু নথিপত্র পাওয়া গিয়েছে, যেগুলি দিল্লিতে অস্ট্রিয়ার দূতাবাসে জমা দেওয়ার কথা ছিল। এ বিষয়টি জানতে পারার পরেই অভিবাসন দফতরের আধিকারিকরা মহিলাকে আটক করেন।দু’দিন ধরে ওই মহিলাকে আটক রাখা হয়। অবশেষে মহিলাকে পুনরায় বাংলাদেশে ফেরত পাঠানো হয়।

Source: https://bangla.hindustantimes.com/bengal/kolkata/bangladeshi-women-detained-in-kolkata-airport-31639043890717.html