Jawad Affect In Kolkata: কোথাও ভাঙল গাছ, নদীতে বাড়ল জলস্তর! দুর্যোগ মোকাবিলায় তৎপর কলকাতা পুরসভা, – ABP Ananda

কলকাতা নিউজ

অর্ণব মুখোপাধ্যায়, অনির্বাণ বিশ্বাস, অরিত্রিক ভট্টাচার্য, কলকাতা: ঘূর্ণিঝড় (Cyclone) জওয়াদ (Jawad) পরিণত নিম্নচাপে (Depression)। তার জেরে দিনভর বৃষ্টিতে ভিজল কলকাতা (Kolkata)। কালও রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস। দুর্যোগ মোকাবিলায় তৎপর হয়েছে কলকাতা পুরসভা। তৈরি দমকলও। পরিষেবা স্বাভাবিক রাখতে কন্ট্রোল রুম খুলে নজরদারি বিদ্যুৎ দফতরের।

ঘূর্ণিঝড়ের (Cyclone) আশঙ্কা না থাকলেও, নিম্নচাপের জেরে বৃষ্টি। কোথাও ভেঙে পড়ল গাছ, নদীতে বাড়ল জলস্তর। দুর্যোগ মোকাবিলায়, আগে থেকেই তৈরি কলকাতা পুরসভা (Kolkata Municipality)। সচল কন্ট্রোল রুম। পরিষেবা স্বাভাবিক রাখতে ২৪ ঘণ্টা খোলা বিদ্যুৎ দফতরও। ঝড় হয়নি। সকাল থেকে মাঝারি বৃষ্টি।  তাতেই গাছ ভেঙে পড়ে কলকাতার ২৭ ও ৩৫ নম্বর ওয়ার্ডে। সকাল থেকে সন্ধে পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টি হলেও, রবিবার সকাল পর্যন্ত রয়েছে ভারী বৃষ্টির সতর্কতা।

আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ‘কাল সকাল পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তাই কিছু জায়গায় জল জমে রয়েছে।’ ধর্মতলায় পুরসভার কন্ট্রোল রুম থেকে পরিস্থিতির উপর নজর রাখা হয়েছে। কলকাতা পুরসভার প্রশাসকমণ্ডলী বিদায়ী চেয়ারম্যান ফিরহাদ হাকিম জানিয়েছেন, যদি এমন বৃষ্টি হয়, সেই ওয়েল বহনক্ষমতা নিয়ে নেবে। খুব ভারী বৃষ্টি না হলে জল জমবে না। সবসময় কথা বলছি। ফোনে সাজেশন দিচ্ছি।লো লাইং এলাকায় পাম্প রেডি রাখতে বলেছি। 

দুর্যোগ নিয়ে কলকাতা পুলিশ, পুরসভার সঙ্গে সমন্বয় রেখে চলেছে দমকল। দমকলমন্ত্রী সুজিত বসু জানিয়েছেন, ‘আমার সঙ্গে ডিজির বারবার কথা হয়েছে। সবরকম প্রস্তুতি নিয়েছি। ১৫৪টি কেন্দ্রে ব্যবস্থা নেওয়া আছে। সব জায়গায় অ্যালার্ট করা আছে। লালবাজারের সঙ্গে যোগাযোগ আছে।’

দুর্যোগের জেরে পরিষেবা যাতে বিঘ্ন না ঘটে, তার জন্য সল্টলেকে বিদ্যুৎ দফতরের কন্ট্রোল রুম ২৪ ঘণ্টা চালু রয়েছে। সমস্ত জেলার সঙ্গে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে যোগাযোগ রাখছেন কন্ট্রোল রুমের কর্মীরা। 
 
ডব্লুবিএসইডিসিএল ডিস্ট্রিবিউশনের চিফ ইঞ্জিনিয়ার সুমিত মুখোপাধ্যায়ের কথায়, আমরা ভিসির মাধ্যমে যোগাযোগ রাখছি। সব জেলাতেই কন্ট্রোল রুম। চ্যালেঞ্জ প্রাণহানি আটকানো। দুর্যোগ সতর্কতায় রবিবার দক্ষিণ-পূর্ব ও পূর্ব উপকূল রেলের ৩৮টি ট্রেন বাতিল করা হয়েছে। সোমবার বাতিল ১টি ট্রেন। 

Source: https://bengali.abplive.com/news/kolkata/kolkata-affected-in-jawad-somewhere-the-tree-broke-the-water-level-rose-in-the-river-disaster-management-and-kolkata-municipality-active-in-control-room-851078