Puja Panja | Kolkata Municipal Election 2021: রাজনীতির পাঠশালায় পূজা, ট্রেনিং থেকে ভোট প্রচারে ছায়াসঙ্গী ম… – News18 Bangla

কলকাতা নিউজ

#কলকাতা: মেয়েকে নিয়ে প্রচারে মা। মা রাজ্যের মন্ত্রী আর মেয়ে কলকাতা পুরসভা ভোটের  পদপ্রার্থী। আট নম্বর ওয়ার্ডের তৃণমূল প্রার্থী পূজা পাঁজাকে নিয়ে প্রচারের ময়দানে শশী পাঁজা (Shashi Panja) (Puja Panja | Kolkata Municipal Election 2021)। কখনও ঘরে ঘরে গিয়ে প্রচার। কখনও আবার চায়ের দোকানে বসে জনসংযোগ। এমনকী মেয়েকে ভোট দেওয়ার আবেদন জানিয়ে ওয়ার্ডের আনাচ-কানাচে মাইক্রোফোন হাতেও ঘুরতে দেখা গেল শশী পাঁজাকে (Puja Panja | Kolkata Municipal Election 2021)।

তবে  তাঁর মেয়ে এবার সক্রিয় রাজনীতিতে প্রবেশ করায় তাঁকে প্রার্থী মানতে নারাজ মন্ত্রী শশী পাঁজা। মন্ত্রীর কথায়, ‘ও আমার মেয়ে ঠিকই। তবে প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায়’। মেয়ে পূজা পাঁজার সঙ্গে কোমর বেঁধে প্রচারে ঝড় তুলছেন শশী পাঁজাও (Puja Panja | Kolkata Municipal Election 2021)। ছোট থেকেই রাজনীতির আঙিনায় বড় হয়ে ওঠা। তবে সক্রিয় রাজনীতিতে সেভাবে কোনও দিন দেখা যায়নি পূজাকে। আর এবার একেবারে সক্রিয় রাজনীতির ময়দানে। তবে অবশ্যই রাজনীতির শিক্ষক পূজা পাঁজার কাছে তাঁর মা শশী পাঁজাই, বললেন পূজা। আসন্ন কলকাতা পুরসভা নির্বাচনে  অনেক নেতা মন্ত্রীর ছেলেমেয়েকেই এবারে প্রার্থী করেছে তৃণমূল কংগ্রেস। তালিকায় যেমন রয়েছেন রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের ছেলে সৌরভ বসু, স্বর্ণকমল সাহার ছেলে সন্দীপন সাহা। তারক সিং সহ তাঁর ছেলে ও মেয়েও টিকিট পেয়েছেন। সেই তালিকায় এবার নতুন মুখ শশী পাঁজার মেয়ে পূজা পাঁজাও।

আরও পড়ুন: একঝাঁক তরুণ মুখ, তৃণমূলের প্রার্থী তালিকায় মন্ত্রী-বিধায়কদের সন্তানরাও

অতীতে বহু নির্বাচনে সক্রিয়ভাবে অংশ নিয়েছেন শশী পাঁজা। মাকে নানাভাবে কার্যত আড়ালে থেকে সেই সব নির্বাচনে সাহায্যের হাত বাড়াতেন মেয়ে পূজা। আর এবার একেবারে মেয়ের জন্য প্রচারের ময়দানে সরাসরি সামিল মন্ত্রী মা শশী পাঁজা। এটা কী অ্যাডভান্টেজ? পূজার জবাব, ‘অবশ্যই। মায়ের ভোটে লড়ার অভিজ্ঞতার দাম তো আছেই। প্রতি মুহূর্তে মার কাছ থেকে রাজনীতির পাঠ নিচ্ছি। আর সেই সঙ্গে মমতা দিদির উন্নয়নের কর্মযজ্ঞে যে এবার মায়ের পাশাপাশি আমিও যুক্ত হব এটা ভেবেই দিনরাত এক করে প্রচারে অংশ নিচ্ছি’। জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী পূজা বললেন, ‘মানুষের সুখে দুঃখে পাশে ছিলাম। আগামী দিনেও থাকব’।

আরও পড়ুন: মহানগরের পুরভোটে তৃণমূলের প্রার্থী-চমক, লড়াইয়ে ৬ বিধায়ক-১ সাংসদ!

নির্বাচনের ময়দানে মেয়ে। টেনশন হচ্ছে? প্রশ্নের জবাব দিতে গিয়ে খানিকটা থমকে যান মন্ত্রী শশী পাঁজা। শেষে বললেন, ‘সারা বছর মানুষের পাশে থাকি। আমার বিশ্বাস, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রার্থী পূজা মানুষের সমর্থন পাবেই’। রবিবাসরীয় প্রচারে কুমারটুলি ও  সংলগ্ন এলাকায় দীর্ঘক্ষণ মাটি কামড়ে প্রচারের ময়দানে পড়ে থাকতে দেখা যায় মা ও মেয়েকে। মা এবং দলীয় কর্মী সমর্থকদের সঙ্গে নিয়ে প্রচারের ফাঁকে ফাঁকে মানুষের অভাব অভিযোগও শোনেন পূজা। শুধু শোনেনই না। এদিন দেখা গেল রীতিমতো অভিযোগ লিপিবদ্ধ করে মা শশী পাঁজার সঙ্গে পরামর্শ করে কীভাবে সেইসব সমস্যা সমাধান করা যায় তার পথও বের করার চেষ্টা করলেন পূজা পাঁজা।

Source: https://bengali.news18.com/news/kolkata/kolkata-municipal-election-2021-mla-shashi-panja-campaigns-for-daughter-puja-panja-rc-696730.html