Kolkata Metro Update: পুরনো চেহারায় ফিরছে কলকাতা মেট্রো, চালু হবে টোকেন পরিষেবা – ABP Ananda

কলকাতা নিউজ

কলকাতা: করোনার কাঁটা পেরিয়ে পুনরায় চেনা ছন্দে ফিরছে কলকাতা মেট্রো রেল (Kolkata Metro)। আবারও জন সাধারণের জন্য চালু করা হচ্ছে টোকেন পরিষেবা। আগামী বৃহস্পতিবার থেকে কলকাতা মেট্রোয় ফিরছে টোকেন পরিষেবা। 

করোনা অতিমারীর আবহে মেট্রো কর্তৃপক্ষ টোকেন পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়। দফায় দফায় মেট্রো পরিষেবা চালু হলেও কেবলমাত্র স্মার্ট কার্ড থাকলেই পাতালরেল সফর সম্ভব ছিল। পরবর্তীকালে করোনার দ্বিতীয় ঢেউ কাটিয়ে ওঠার পরও একই নিয়ম বজায় থাকে। প্রথমে জরুরী প্রয়োজনে যাতায়াতের জন্য এবং ধীরে ধীরে সাধারণ মানুষের জন্য মেট্রো চালু হলেও, টোকেন পরিষেবা চালু হয়নি। কর্তৃপক্ষের বক্তব্য ছিল, টোকেন যেহেতু হাতবদল হয় তাতে সংক্রমণের আশঙ্কা বাড়ে। 

কিন্তু প্রথম থেকেই সাধারণ মানুষ টোকেন পরিষেবা চালুর পক্ষেই ছিল। এখন ধীরে ধীরে দেখা যাচ্ছে মেট্রোয় লোকসংখ্যাও বাড়ছে। করোনা পরিস্থিতি এখন অনেকটা নিয়ন্ত্রণে থাকায় সমস্ত দিক খতিয়ে দেখে টোকেন পরিষেবা চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

২০২০ সালের মার্চ মাসে বন্ধ হয়ে যায় টোকেনের ব্যবহার। এরপর আগামী বৃহস্পতিবার অর্থাৎ ২৫ নভেম্বর, ২০২১, পুনরায় টোকেন পরিষেবা চালু করা হবে। তবে মেট্রো রেল কর্তৃপক্ষের তরফে এখনও স্মার্টকার্ড ব্যবহারেই জোর দেওয়া হচ্ছে। যাঁরা প্রতিদিন মেট্রোয় যাতায়াত করেন, তাঁদের স্মার্টকার্ড ব্যবহার করারই অনুরোধ জানানো হয়েছে। এতে সংক্রমণের ভয় কম থাকে।

আরও পড়ুন: TMC: ‘জোর করে ভোট নয়, ছাপ্পা ভোটে মদত দিলে জেলে’, দলীয় কর্মীদের হুঁশিয়ারি সৌগতর

কিছুদিন আগেই কলকাতা ও শহরতলির বাসিন্দাদের জন্য সুখবর নিয়ে আসে কলকাতা মেট্রো। গত ২০ নভেম্বর থেকে শনিবার ও রবিবারেও সাধারণ যাত্রীদের জন্য মেট্রো রেল পরিষেবা চালু হয়েছে। গত ১৩ নভেম্বর মেট্রো রেল কর্তৃপক্ষ এই ঘোষণা করে। যাত্রীদের করোনাবিধি মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে।

মেট্রো রেল কর্তৃপক্ষ আরও জানায়, শনিবার সারাদিনে ২১৪টির বদলে চলবে ২০০টি মেট্রো। প্রথম ট্রেন ছাড়বে সকাল সাতটায়। দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষের উদ্দেশে শেষ ট্রেন ছাড়বে রাত ৯টা ১৮ মিনিটে। দমদম থেকে কবি সুভাষের উদ্দেশে শেষ ট্রেন ছাড়বে রাত সাড়ে ৯টায়। কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরের উদ্দেশে শেষ ট্রেন ছাড়বে রাত সাড়ে ৯টায়। সকালে ও সন্ধেবেলা যখন বেশি ভিড় থাকে, সেই সময় সাত মিনিট অন্তর পাওয়া যাবে ট্রেন।  

Source: https://bengali.abplive.com/news/kolkata/kolkata-metro-update-metro-token-service-is-set-to-back-on-kolkata-848332