৪০ বছরের প্রতীক্ষার অবসান! মার্কাস জোসেফের গোলে কলকাতা প্রিমিয়ার লিগ জিতল মহমেডান – Oneindia Bengali

কলকাতা নিউজ

Football

oi-Manojit Maulik

Google Oneindia Bengali News
image

এসসি ইস্টবেঙ্গল ও এটিকে মোহনবাগান কলকাতা প্রিমিয়ার লিগ খেলেনি। ফলে ময়দানের তিন প্রধানের অন্যতম মহমেডান স্পোর্টিংয়ের সামনে এবার ছিল লিগ জয়ের হাতছানি। ক্লাবে বিনিয়োগকারী হিসেবে বাঙ্কারহিলের আসার পর থেকে পেশাদারিত্বের মোড়কে একাধিক ইতিবাচক পদক্ষেপ, রাশিয়ান কোচ আন্দ্রে চের্নিসভের সঙ্গে টিম ম্যানেজার হিসেবে দীপেন্দু বিশ্বাসের উপস্থিতি, সর্বোপরি ফুটবলারদের মরিয়া লড়াইয়ে ৪০ বছর পর কলকাতা লিগের রং সাদা-কালো।

জোসেফের গোলে কলকাতা প্রিমিয়ার লিগ জিতল মহমেডান

(ছবি- আইএফএ)

১৯৮১ সালে মহমেডানের লিগজয়ের সৈনিক প্রশান্ত বন্দ্যোপাধ্যায়, অলোক মুখোপাধ্যায়রা এদিন মাঠে উপস্থিত ছিলেন। প্রিয় দলকে সমর্থনের জন্য বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গনে হাজির ছিলেন কয়েক হাজার সমর্থক। রেলওয়ে এফসিকে ১-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় মহমেডান। তিন মিনিটের মাথায় জয়সূচক গোলটি করেন মার্কাস জোসেফ। চলতি বছরেই ডুরান্ড কাপে রানার-আপ হয়েছিল মহমেডান। আর আজ সাদা-কালো তাঁবুতে ঢুকল কাঙ্ক্ষিত ট্রফি। এই নিয়ে ১১বার কলকাতা লিগ জিতল মহমেডান। ১৯৩৪ থেকে টানা ১৯৩৮ পর্যন্ত, ১৯৪০, ১৯৪১, ১৯৪৮, ১৯৫৭, ১৯৬৭, ১৯৮১ সালের পর ফের সিএফএল জয়। ১৯৮১ সালে মহমেডান শেষবার কলকাতা লিগ জেতার পর থেকে হয় ইস্টবেঙ্গল, নয়তো মোহনবাগানের দখলে গিয়েছে লিগ খেতাব। ২০১৯ সালে জিতেছিল পিয়ারলেস। কিন্তু এবার ফের ময়দানের তিন প্রধানের একটিতেই গেল লিগ খেতাব।

২০১৩ সালের পর এবার ডুরান্ড কাপ জয়ের কাছাকাছি গিয়েও শেষরক্ষা হয়নি। ফলে এদিনের লিগ খেতাব স্বাভাবিকভাবেই উজ্জীবিত করবে সাদা-কালো সমর্থকদের। প্রিয় দল চ্যাম্পিয়ন না হলেও একরাশ স্বপ্ন বুকে মাঠ ভরাতে দ্বিধা করেননি মহমেডান সমর্থকরা। কিন্তু বারবার হতাশ হয়েই ফিরতে হয়েছে। আজ ট্রফি জয়ের খরা মিটতেই উল্লাসে মাতেন ভক্তরা। ক্লাবেও শুরু হয়ে গিয়েছে সেলিব্রেশনের প্রস্তুতি। মহমেডানের লগ্নিকারী সংস্থার তরফেও অভিনন্দন জানানোর পাশাপাশি আর্থিক পুরস্কার ঘোষণা করা হয়েছে।

এবারের লিগে অবশ্য মহমেডানের চলার পথ মোটেই মসৃণ ছিল না। গ্রুপ পর্যায়ের খেলা এ গ্রুপে মহমেডান ৬ ম্যাচে ১০ পয়েন্ট সংগ্রহ করায় নক আউটে পৌঁছাতে এলিমিনেশন রাউন্ড খেলতে হয়। কোয়ালিফায়ার ১-এ এটিকে মোহনবাগানের বিরুদ্ধে ওয়াকওভার পাওয়ার পর টালিগঞ্জ অগ্রগামীকে ৩-১ গোলে হারায় মহমেডান। কোয়ার্টার ফাইনালে ভবানীপুরকে ৭-০ গোলে হারায় সাদা-কালো। সেমিফাইনালে ইউনাইটেড এসসিকে ১-০ গোলে হারিয়ে ফাইনালে ওঠে চের্নিসভের ছেলেরা। আজহারউদ্দিন মল্লিক, শেখ ফৈয়াজ, নিকোলা স্তোজানোভিচরা ভালো ফর্মে থাকায় এদিনের ফাইনালে মহমেডান নেমেছিল ফেভারিট হিসেবেই।

English summary

Mohammedan Sporting Club Beat Railway FC By 1-0 To Be The Champion Of CFL After 40 Years. Marcus Joseph Scored The Winning Goal.

Source: https://bengali.oneindia.com/news/football/mohammedan-sporting-club-beat-railway-fc-by-1-0-to-be-the-champion-of-cfl-after-40-years-148902.html