১৯ ডিসেম্বর কলকাতা-হাওড়াতে পুরভোট, রাজ্যের প্রস্তাবে সম্মতি কমিশনের – Oneindia Bengali

কলকাতা নিউজ

ডিসেম্বরেই পুরভোট করাতে চায় রাজ্য

ডিসেম্বরেই পুরভোট করাতে চায় রাজ্য সরকার। সূত্রের খবর ১৯ ডিসেম্বর কলকাতা ও হাওড়া পুরসভা কেন্দ্রে ভোট করানোর জন্য নির্বাচন কমিশনকে চিঠি দেয় রাজ্য সরকার। ১৯ ডিসেম্বর পুরভোট এবং ২২ ডিসেম্বর ভোট গননার দিন নির্ধারণ করা হয়েছে রাজ্য সরকারের পক্ষ থেকে। এই নিয়ে নির্বাচন কমিশনকে চিঠি দেয় নবান্ন। গত কয়েকদিন আগে এই চিঠি দেওয়া হয়। আর সেই চিঠি পাওয়ার পরেই নড়েচড়ে বসে নির্বাচন কমিশন। সেই অনুযায়ী ভোট করা নিয়ে একই বৈঠক হয়।

ভোট করানো নিয়ে কোনও সমস্যা হবে না

ভোট করানো নিয়ে কোনও সমস্যা হবে না

আর সেই বৈঠকে ১৯ ডিসেম্বর ভোট করানো নিয়ে কোনও সমস্যা হবে না বলে ঠিক হয়। আর এরপরেই রাজ্যের প্রস্তাবে সম্মতি দেয় রাজ্য নির্বাচন কমিশন। আর সেই সম্মতি জানিয়ে পুর এবং নগরোন্নয়ন দফতরে পাল্টা কমিশনের তরফে চিঠি দেওয়া হয়। সেই চিঠি আজ মঙ্গলবার পৌঁছে যায় নবান্নে। উল্লেখ্য একুশের ভোটের আগে যে ভোটার তালিকা হয়েছিল সেই অনুযায়ী ভোট করা হবে। এদিকে ১ নভেম্বর থেকে সংশোধিত ভোটার তালিকা তৈরির কাজ শুরু করেছে নির্বাচন কমিশন। সেই কাজ শেষ হওয়ার কথা ৫ জানুয়ারি। তাই পুরোনো তালিকা মেনেই ভোট করানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

খুব শীঘ্রই বিজ্ঞপ্তি প্রকাশ

খুব শীঘ্রই বিজ্ঞপ্তি প্রকাশ

কমিশনের সঙ্গে এই নিয়ে চূড়ান্ত আলোচনার পরেই পুরভোটের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে জানা যাচ্ছে। সূত্রের খবর আগামী সপ্তাহেই রাজ্যের পুর ও নগরোন্নয়নমন্ত্রক পুরসভা ভোটের বিজ্ঞপ্তি প্রকাশ করবে। এমনটাই নবান্ন সূত্রে যা গিয়েছে।

আইনি জটিলতায় পুর নির্বাচন

আইনি জটিলতায় পুর নির্বাচন

অন্যদিকে আইনি জটিলতায় পুর নির্বাচন। শুধু হাওড়া এবং কলকাতা পুরসভাতেই কেন ভোট হবে। বাকি পুরসভাতে কেন ভোট করানো হচ্ছে না। তা নিয়ে একের পর এক মামলা কলকাতা হাইকোর্টে। গত কয়েকদিন আগেই এই সংক্রান্ত একটি মামলা হয়। আজ আবার বিজেপির তরফে একটি মামলা কলকাতা হাইকোর্টে করা হয়েছে। শুধু কলকাতা এবং হাওড়াতেই কেন ভোট হচ্ছে। সমস্ত পুরসভাতে ভোট চেয়ে কলকাতা হাইক্ররটের দ্বারস্থ বিজেপি। আদালতের কাছে এই বিষয়ে হস্তক্ষেপ দাবি করেছে।

Source: https://bengali.oneindia.com/news/west-bengal/poll-in-howrah-and-kolkata-on-19th-december-election-commission-decides-148332.html