West Bengal News Live: কালীপুজো, জগদ্ধাত্রী পুজোতেও দর্শকশূন্য থাকবে মণ্ডপ, নির্দেশ হাইকোর্টের – ABP Ananda

কলকাতা নিউজ

অর্ণব মুখোপাধ্যায়, কৃষ্ণেন্দু অধিকারী ও দীপক ঘোষ, কলকাতা: উপনির্বাচনের ফল ঘোষণা হতেই পুরভোট নিয়ে শুরু হল আলোচনা। সূত্রের খবর, বড়দিনের আগেই কলকাতা, বিধাননগর, হাওড়ার পুরভোট এবং ফল ঘোষণা সেরে ফেলতে চায় রাজ্য। তারপর দু-তিন দফায় বাকি পুরসভায় ভোট হতে পারে। মঙ্গলবার পুর দফতর ও রাজ্য নির্বাচন কমিশনের আধিকারিকদের মধ্যে এনিয়ে কথা হয়েছে।

সামনের মাসেই কি রাজ্যে পুরভোট? বড়দিনের আগেই কি কলকাতা পুরসভার ভোট এবং ফল ঘোষণা হয়ে যাবে? সূত্রের খবর, রাজ্য সরকার চাইছে, বড়দিনের আগেই কলকাতা, বিধাননগর এবং হাওড়া পুরসভার ভোট সেরে ফেলতে। ১৯ ডিসেম্বর কলকাতা-সহ এই তিন পুরসভায় ভোট হতে পারে। ফল ঘোষণা হতে পারে ২২ ডিসেম্বর। ভাইফোঁটার পরই এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি হতে পারে। নবান্ন সূত্রে খবর, পুর ও নগরোন্নয়ন দফতর প্রাথমিক আলোচনা শুরু করেছে। প্রাথমিকভাবে ডিসেম্বরের ভোট ভেবে আলোচনা চলছে। চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে কালীপুজোর পরে। 

এ বিষয়ে পুর ও নগরোন্নয়নমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানিয়েছেন, ‘আমাদের মধ্যে আলোচনা শুরু হয়েছে। কদিন যাক, দেখতে পাবেন।’

মঙ্গলবারই চার কেন্দ্রের উপনির্বাচনের ফল ঘোষণা হয়েছে। এই ফলের নিরিখে তিনটি পুরসভার যে ছবি সামনে এসেছে, তাতে তৃণমূলেরই অ্যাডভান্টেজ। বিধানসভাক উপনির্বাচনের ফলের নিরিখে দিনহাটা পুরসভার ১৬টি ওয়ার্ডের সবক’টিতেই এগিয়ে তৃণমূল। গত বিধানসভা নির্বাচনের ফলের নিরিখে এই সবক’টি ওয়ার্ডেই এগিয়েছিল বিজেপি। আর ২০১৯-এর লোকসভা ভোটের ফলের নিরিখে দিনহাটা পুরসভার ১৬টি ওয়ার্ডের মধ্যে বিজেপি এগিয়ে ছিল ১৫টিতে।

বিধানসভার উপনির্বাচনের ফলের নিরিখে খড়দা পুরসভার ২২টি ওয়ার্ডের মধ্যে সবক’টিতেই তৃণমূল এগিয়ে। গত বিধানসভার ফলের নিরিখেও এই সবক’টি ওয়ার্ডে তৃণমূলই এগিয়ে ছিল। আর ২০১৯ সালের লোকসভা ভোটের ফলের নিরিখে তৃণমূল ১০টি ওয়ার্ডে পিছিয়ে ছিল।

বিধানসভা ভোটে বিজেপির জেতা শান্তিপুর কেন্দ্রটি উপনির্বাচনে ছিনিয়ে নিয়েছে তৃণমূল। উপনির্বাচনের এই ফলের নিরিখে শান্তিপুর পুরসভার ২৪টি ওয়ার্ডের ২৩টিতে এগিয়ে তৃণমূল। একটি ওয়ার্ডে এগিয়ে সিপিএম। গত বিধানসভা ভোটের ফলের নিরিখে তৃণমূল-বিজেপির স্কোর ছিল ১২-১২। আর গত লোকসভা ভোটের ফলের নিরিখে এই ২৪টি ওয়ার্ডের মধ্যে বিজেপি এগিয়ে ছিল ২২টিতে।

অর্থাৎ পরিসংখ্যানেই স্পষ্ট যে, লোকসভার তুলনায় বিধানসভা নির্বাচন এবং উপনির্বাচনে সমীকরণ পুরো পাল্টে গেছে। বিজেপির দাবি, এই কারণেই এখন পুরভোট নিয়ে তৎপর হয়েছে রাজ্য সরকার।

রাজ্যে মোট ১১২টি পুরসভায় ভোট বাকি রয়েছে। সূত্রের খবর, ডিসেম্বরে কলকাতা, বিধাননগর, হাওড়া পুরসভায় ভোট করাতে চায় রাজ্য সরকার। তারপর বাকি পুরসভাগুলিতে দু-তিন দফায় ভোট হতে পারে। 

Source: https://bengali.abplive.com/news/bengal/west-bengal-news-live-updates-municipal-corporation-election-in-kolkata-howrah-and-bidhannagar-before-christmas-844682