খাস কলকাতা থেকে উদ্ধার বিপুল পরিমাণ সোনার বিস্কুট, তদন্তে শুল্ক দফতর – Bangla Hindustan Times

কলকাতা নিউজ

সবে দুর্গাপুজো মিটেছে। এখন বাকি কালীপুজো। ধনতেরাস আসতেও দেরি আছে। এই পরিস্থিতিতে খাস কলকাতার মার্কুইস স্ট্রিট থেকে উদ্ধার আড়াই কোটি টাকার সোনার বিস্কুট। এই উদ্ধার কাজ করেছেন শুল্ক দফতরের আধিকারিকরা। কিন্তু এই বিপুল পরিমাণ সোনার বিস্কুট কেন রাখা হয়েছিল?‌ এখন তা নিয়ে তদন্তে নেমেছেন তাঁরা। শনিবার রাতে একটি বেসরকারি অফিসে এবং পাশের একটি বহুতলে তল্লাশি চালিয়ে এই বিপুল সোনার বিস্কুট উদ্ধার করেছে তাঁরা। শুল্ক বিভাগ।

শুল্ক দফতর সূত্রে খবর, প্রায় ৪.৬৪ কিলোগ্রাম সোনার বিস্কুট মিলেছে। ১১৬ গ্রাম ওজনের প্রায় ৪০টি সোনার বিস্কুট উদ্ধার করা হয়েছে। আর একটি বহুতলে তল্লাশি চালিয়ে নগদ ৯৩ লাখ টাকা উদ্ধার হয়েছে। সোনার বিস্কুট এবং নগদ মিলিয়ে মোট তিন কোটি ২৩ লাখ টাকা মূল্যের জিনিসপত্র বাজেয়াপ্ত করা হয়েছে। কি উদ্দেশ্যে এগুলি রাখা হয়েছিল তা খতিয়ে দেখা হচ্ছে।

[embedded content]

কেন হঠাৎ এই তল্লাশি?‌ শুল্ক দফতর বেশ কয়েকদিন ধরে গোপন সূত্রে খবর পাচ্ছিল। কিন্তু অপেক্ষা করা হচ্ছিল এই বিপুল পরিমাণ সোনার বিস্কুট ঢুকলে তল্লাশি করা হবে। এই খবর নেলা মাত্রই মার্কুইস স্ট্রিটের ট্রাভেল সংস্থার অফিসে হানা দেয় শুল্ক দফতর। ওখানকার কর্মীদের আটক করা হয়েছে। আজ, রবিবার শুরু হয়েছে দফায় দফায় জেরা।

সূত্রের খবর, বেশ কয়েকটি প্রশ্ন তাদের করা হচ্ছে। এই সোনার বিস্কুট কোথা থেকে কোন পথে এসেছে?‌ কেন এগুলি মজুত করা হয়েছিল?‌ এসবের কোনও কাগজপত্র আছে কী?‌ এই গোটা ঘটনার মাথা কে?‌ কয়েকদিন আগে বড়বাজার থেকে কয়েক লক্ষ টাকার সোনার বিস্কুট–সহ এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছিল। আবার উত্তর ২৪ পরগনার স্বরূপনগর থেকে প্রায় এক কোটি টাকার সোনার বিস্কুট–সহ এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছিল। তবে শনিবার নকল সোনার কয়েন ও জালনোট–সহ বীরভূম থেকে এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে।

Source: https://bangla.hindustantimes.com/bengal/kolkata/customs-department-seized-huge-gold-biscuit-from-kolkata-starts-investigation-31635048489610.html