Kolkata Metro: বদলে যাচ্ছে অনেককিছুই, কলকাতা মেট্রোর এই পরিবর্তন আপনার চোখে পড়েছে? – News18 বাংলা

কলকাতা নিউজ

#কলকাতা: রোজগার বাড়াতে এবার বিকল্প পন্থা অবলম্বন করল কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ (Kolkata Metro)। কলকাতা মেট্রো (Kolkata Metro) রেলের সাতটি স্টেশনকে ব্র্যান্ডিং করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল আগেই। মেট্রো রেল কর্তৃপক্ষ জানিয়েছে, প্রতিটি স্টেশনে প্রায় ১৫০০ স্কোয়ার ফিট জায়গা দেওয়া হবে বেসরকারি সংস্থাকে। যেখানে ওই সংস্থা তাদের বিজ্ঞাপন দিতে পারবে। সেই পদক্ষেপে এবার মেট্রো স্টেশনের স্মার্ট গেটও ব্র‍্যান্ডিং করা হল।

পাতাল পথের একাধিক মেট্রো স্টেশনে ইতিমধ্যেই বিজ্ঞাপন দেওয়ার কাজ শুরু হয়ে গেছে। মেট্রো রেল সূত্রের খবর সব স্টেশনেই এই ব্যবস্থা করা হবে। মেট্রো রেল কর্তৃপক্ষের বক্তব্য, এর ফলে বার্ষিক ৪০ থেকে ৭০ লক্ষ টাকা আয় হবে কলকাতা মেট্রো রেলের।এর আগে কলকাতার বেশ কয়েকটি স্টেশনকে ব্র্যান্ডিং করার সিদ্ধান্ত নিয়েছিল কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ। এবার সেই সংখ্যা আরও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে তারা।

কলকাতা মেট্রো রেলের আধিকারিক প্রত্যুষ ঘোষ জানিয়েছেন, দমদম, নোয়াপাড়া, বেলগাছিয়া, এসপ্ল্যানেড, পার্ক স্ট্রিটের মতো স্টেশন গুলিতে ব্র্যান্ডিং করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়া ইস্ট-ওয়েস্ট মেট্রো রেলের বেঙ্গল কেমিক্যাল এবং শিয়ালদহ মেট্রো স্টেশনকে ব্র্যান্ডিং করা হবে। পাঁচ বছরের চুক্তিতে এই ব্র্যান্ডিং করা হবে বলে জানিয়েছেন তিনি।কোভিড পরবর্তী পরিস্থিতিতে, কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষের হিসেব, বর্তমানে যাত্রী সংখ্যা স্বাভাবিক সময়ের থেকে এক তৃতীয়াংশ নেমে এসেছে। যার ফলে এখন ১০০ টাকা রোজগার করতে ২৬৪ টাকা খরচ হয়ে যাচ্ছে।

কলকাতা মেট্রো রেলের তরফে তাই খরচ সামাল দিতেই বিকল্প উপায়ে রোজগারের ভাবনা চিন্তা শুরু করেছে তারা। সেই কারণেই এই ধরনের পরিকল্পনা বলে জানিয়েছেন মেট্রো রেল আধিকারিকরা।কোভিডের দ্বিতীয় ঢেউয়ের কারণে গত বছরের ১৫ মে থেকে চলতি বছরের ১৫ জুলাই পর্যন্ত সাধারণ মানুষের জন্য একাধিক নিয়ম কানুন বলবৎ ছিল কলকাতা মেট্রোয়। এর আগে কোভিডের প্রথম ঢেউয়ের সময়ও মেট্রো বন্ধ ছিল বহুদিন। এখন মেট্রো পরিষেবা চালু হয়েছে ঠিকই। তবে একদিকে যেমন লোকাল ট্রেন কম থাকায় যাত্রীর সংখ্যা কম। অন্যদিকে ওয়ার্ক ফ্রম হোম থাকাতেও মেট্রোর যাত্রী কমে যায়। একই সঙ্গে টানা দীর্ঘদিন মেট্রো না চলায় চরম ক্ষতির মুখে পড়তে হয়েছে মেট্রো রেল কর্তৃপক্ষকে। এদিকে ভারতীয় রেলের মতো পণ্য পরিবহণ করে আয় করার মতো সুযোগও নেই মেট্রো রেলের হাতে।

আরও পড়ুন: পিএম কেয়ারর্স ফান্ড রাষ্ট্রের তহবিল নয়, সরকারের নিয়ন্ত্রণও নেই: প্রধানমন্ত্রীর দফতর

এই অবস্থায় ব্র্যান্ডিং নামক বিকল্প পথেই আয় খুঁজছে তারা।ইতিমধ্যেই সেক্টর ফাইভ ও সল্টলেক স্টেডিয়াম এই দুই মেট্রো স্টেশনকে ব্র্যান্ডিং করা হয়েছে। বেলগাছিয়া, শোভাবাজার-সুতানুটি, চাঁদনি চক, ফুলবাগান, সিটি সেন্টার মেট্রো স্টেশনর নামও সেই তালিকায় আছে। পুজোর আগে সেই তালিকায় সংযোজন হতে চলেছে দমদম, নোয়াপাড়া, বেলগাছিয়া, এসপ্ল্যানেড, পার্ক স্ট্রিট, বেঙ্গল কেমিক্যাল, শিয়ালদহের নাম। মেট্রো স্টেশনে ব্র্যান্ডিংয়ের অর্থ, নির্দিষ্ট ১৫০০ স্কোয়ার ফিট জায়গার মধ্যে ওই সংস্থা তাদের ছাপানো বিজ্ঞাপন দিতে পারে। তা ভিজ্যুয়ালিও হতে পারে। আবার চাইলে সংস্থার নামে কোনও কিয়স্কও তৈরি করে বিজ্ঞাপন করতে পারে। এছাড়া টোকেন, স্মার্ট কার্ড, কোচের গায়ে বা স্মার্ট গেটেও তাদের বিজ্ঞাপন দিতে পারবে।

Source: https://bengali.news18.com/news/kolkata/kolkata-metro-development-authority-starts-new-branding-strategy-sb-663553.html