সাকিবদের ‘ভয়ঙ্কর’ কলকাতা মাঠে নামছে আজ – Bangla Tribune

কলকাতা নিউজ

হতাশাজনক প্রথম পর্বের পর ঘুরে দাঁড়ানোর মিশনে আজ মাঠে নামছে কলকাতা নাইট রাইডার্স। আইপিএলের দ্বিতীয় পর্বে সোমবার তাদের প্রতিপক্ষ রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর। রাত ৮টায় শুরু হবে ম্যাচ। দেখাবে স্টার স্পোর্টস সিলেক্ট-১।

প্রথম পর্বে কলকাতার অনেক তারকাই নিজেদের ছায়া হয়ে ছিলেন। বিশেষ করে অলরাউন্ডার সাকিব ব্যাট-বলে আলো ছড়াতে পারেননি। তিন ম্যাচে ব্যাট হাতে করেছেন ৩৮ রান, বল হাতে নিয়েছেন ২ উইকেট। পাশাপাশি দলীয় ফর্মও স্বস্তিদায়ক ছিল না। সর্বশেষ সাত ম্যাচের ৫টি হেরে যাওয়ায় কলকাতার প্লে-অফের রাস্তাটিও কঠিন হয়ে গেছে। পয়েন্ট তালিকায় এখন সাত নম্বরে তারা। এ কারণে হারানোর কিছু দেখছেন না কলকাতা অধিনায়ক ইয়ন মরগান। বরং মনে করছেন, এই পরিস্থিতিতে তার দল আরও ভয়ঙ্কর, ‘পেছনে তাকানোর সুযোগ নেই। এখান থেকেই নিজেদের নিয়ন্ত্রণ করতে পারি। আমাদের হারানোর কিছু নেই, তাই এই লেগে আমরা আরও ভয়ঙ্কর।’

করোনার কারণে প্রথম পর্বের পর বিরতি ছিল অনেক দিন। সাময়িক এই বিরতিকে প্রভাবক হিসেবে দেখছেন মরগান, ‘আমি ভীষণ আনন্দিত। প্রথম পর্বে যেহেতু ফল আমাদের পক্ষে আসছিল না। তাই আশা করছি, কিছুদিনের বিরতি আমাদের সহায়ক হবে।’

    

আইপিলের দ্বিতীয় পর্বের ম্যাচ চলছে তখন। স্বাভাবিক ভাবেই সবার আকর্ষণ চেন্নাই আর মুম্বাইয়ের দিকে। কিন্তু আচমকা এক ঘোষণায় সবার মনোযোগে ব্যাঘাত ঘটিয়ে দেয় রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর! দলটি জানায়, এই মৌসুম শেষে দলটির অধিনায়কত্ব ছাড়ছেন বিরাট কোহলি।

দিন কয়েক আগে ভারতীয় দলেরও টি-টোয়েন্টি নেতৃত্ব ছাড়ায় এখন তাকে ঘিরেই সব আলোচনা। অবশ্য যে ভিডিওটি তার ফ্র্যাঞ্চাইজি টুইটারে পোস্ট করেছে, সেখানে খুব হাসিমুখেই নেতৃত্ব ছাড়ার কথা বলেছেন তিনি। তবে বিবৃতিতে তিনি স্বীকার করেছেন, এই সিদ্ধান্ত নেওয়া তার জন্য মোটেও সহজ ছিল না।

কোহলি বলেছেন, ‘দ্বিতীয় লেগ শুরুর আগে দলের সবার সঙ্গে কথা বলেছি। তাদের জানিয়েছি, দলটির অধিনায়ক হিসেবে এটাই আমার শেষ মৌসুম।’

কারণ হিসেবে বাড়তি চাপকেই ইঙ্গিত করেছেন তিনি। জাতীয় দলের নেতৃত্ব ছাড়ার প্রসঙ্গে এনে কোহলি আরও বলেছেন, ‘ম্যানেজমেন্টের সঙ্গেও কথা বলেছি। বিষয়টা এমন যা অনেক দিন ধরে মাথায় ছিল। সম্প্রতি বাড়তি চাপের কারণেই জাতীয় দলের (টি-টোয়েন্টির) নেতৃত্ব ছেড়েছি। যেটা বিগত কয়েক বছর আমার ওপর অনেক বেশি হয়ে দাঁড়িয়েছিল।’

২০১৩ সালে নেতৃত্বে এলেও কোহলির নেতৃত্বে সাফল্য পায়নি বেঙ্গালোর। তার অধীনে ১৩২টি ম্যাচ খেললেও শিরোপার মুখ দেখেনি কোনওবার। তবে তার জন্য আলোচিত মৌসুমটি ছিল ২০১৬ সালে। সেবার আসরের সবচেয়ে বেশি রান সংগ্রাহক ছিলেন তিনি। পাশাপাশি তার অধীনে দল ফাইনালেও পৌঁছেছিল। যা আসলে কোহলির অধীনে দলটির একমাত্র ফাইনাল! তবে কোহলির নেতৃত্বে দলটি ২০১৫ ও ২০২০ সালের প্লে–অফ খেলেছিল। 

টিভি সূচি (সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১)

ক্রিকেট

আইপিএল

কলকাতা-বেঙ্গালোর

সরাসরি, রাত ৮টা, স্টার স্পোর্টস-১, সিলেক্ট-১

লা লিগা

বার্সেলোনা-গ্রানাদা

সরাসরি, রাত ১টা, টি স্পোর্টস

বাংলাদেশ প্রিমিয়ার লিগ

বসুন্ধরা কিংস-আবাহনী

সরাসরি, বিকাল ৪টা, টি স্পোর্টস

নিজেদের মাঠে ভ্যালেন্সিয়া এক গোলে এগিয়ে। স্বপ্ন দেখছিল তখন তিন পয়েন্টের। কিন্তু প্রতিপক্ষ যে রিয়াল মাদ্রিদ। পিছিয়ে পড়ে ম্যাচের নিয়ন্ত্রণ ছাড়েনি তখনও। তিন মিনিটের ঝলকে দুই গোল করে ম্যাচ জিতেছে কার্লোস আনচেলত্তির দল। ভ্যালেন্সিয়াকে তাদের মাঠে ২-১ গোলে হারানো ম্যাচে রিয়ালের হয়ে লক্ষ্যভেদ করেছেন ভিনিসিয়াস জুনিয়র ও করিম বেনজেমা।

লা লিগায় রিয়াল মাদ্রিদ ৫ ম্যাচে চতুর্থ জয়ে ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষেই। ভ্যালেন্সিয়া সমান ম্যাচে প্রথম হারে ১০ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে।

বল দখলে এগিয়ে থাকলেও রিয়াল মাদ্রিদ গোল পাচ্ছিলো না। ভ্যালেন্সিয়ার মাঠে বরং বিরতির পর পিছিয়ে পড়ে। ৬৬ মিনিটে হুগো দুরো দুর্দান্ত ফিনিস করেন। এর আগে টানা দুটি সুযোগ নষ্ট করেন এই ২১ বছর বয়সী স্ট্রাইকার।

৬৯ মিনিটে বেনজেমার শট প্রতিহত হলে ম্যাচে ফেরা হয়নি। তবে শেষের দিকে রোমাঞ্চ ছড়িয়ে ম্যাচ জিতেছে রিয়াল মাদ্রিদ। ভিনিসিয়াস ও বেনজেমা জুটির রসায়নও বেশ জমে উঠেছে। এসিস্টের পাশাপাশি গোলও পেয়েছেন দুজন।

৮৬ মিনিটে বেনজেমার পাসে ভিনিসিয়াস জুনিয়র গোল করে ম্যাচে সমতা আনেন।৮৮ মিনিটে ভিনিসিয়াসের ক্রসে বেনজেমা লক্ষ্যভেদ করে দলকে জয় এনে দেন।

৮২ মিনিটে দি মারিয়ার জায়গায় মাঠে নামেন মাওরো ইকার্দি। কে ভেবেছিল এই আর্জেন্টাইন স্ট্রাইকার হবেন দলের ত্রাতা। ম্যাচ যখন ড্রয়ের দিকে যাচ্ছিল, রেফারির শেষ বাঁশি বেজে ওঠার অপেক্ষা। তখনই এমবাপ্পের মাপা ক্রসে ইকার্দি লাফিয়ে উঠে হেডে লক্ষ্যভেদ করে প্যারিস সেন্ত জার্মেইকে তিন পয়েন্ট এনে দেন। লিগ ওয়ানের ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন লিওর বিপক্ষে মেসি-নেইমারদের এমন নাটকীয় জয় এসেছে ২-১ গোলের ব্যবধানে।

৬ ম্যাচের সবকটিতে জয়ে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষেই আছে পিএসজি। সমান ম্যাচে লিও দ্বিতীয় হারে আগের ৮ পয়েন্ট নিয়ে নবম স্থানে।

চ্যাম্পিয়ন্স লিগে ক্লাব ব্রুজের সঙ্গে ড্র করে এই প্রথম লিগ ওয়ানের ম্যাচ খেলেছে পিএসজি। পার্ক দি প্রিন্সেসে নিজেদের দর্শকদের সামনে লিওনেল মেসি প্রথম খেললেন। মেসি-নেইমার-এমবাপ্পে ত্রয়ী শুরু থেকে বল দখলের পাশাপাশি আক্রমণে মনোযোগ দেয়। মুহুর্মুহু আক্রমণ করে কোনোভাবেই গোল পাচ্ছিলো না প্যারিসের সেরা দলটি। একের পর এক গোল মিসের মহড়া দিয়ে গেছে ফরোয়ার্ডরা।

ম্যাচ ঘড়ির ৮ মিনিটে দি মারিয়ার ডান পায়ের জোরালো শট গোলকিপার প্রতিহত করেন। ১৭ মিনিটে মেসির শট গোলকিপার লোপেসকে বড় পরীক্ষায় ফেলতে পারেনি।

৩২ মিনিটে নেইমারের ব্যাক পাস থেকে মেসির শট দূরের পোস্ট দিয়ে যায়। ৫ মিনিট পর মেসির ৩০ গজ দূর থেকে নেওয়া ফ্রি-কিক ক্রস বারের কোনায় লাগলে সমর্থকদের হতাশই হতে হয়।

বিরতির পর অনেকটা খেলার ধারার আচমকা লিও গোল করে এগিয়ে যায়। ৫৪ মিনিটে একাম্বির পাসে পাকেতা বা পায়ে দুর্দান্ত ফিনিস করেন। গোলকিপার দোনারুম্মা চেষ্টা করেও প্রতিহত করতে পারেননি।

যদিও পিএসজি ম্যাচে সমতায় ফিরেছে ৬৩ মিনিটে পেনাল্টি থেকে। নেইমারকে ফেলে দেন গুস্তো। স্পট কিক থেকে নেইমার গোলকিপারের বিপরীত দিক দিয়ে সহজেই লক্ষ্যভেদ করেন।

গোল ব্যবধান বাড়িয়ে নিতে পিএসজি কম চেষ্টা করেনি।৬৯ মিনিটে নেইমারের কর্নার থেকে মারকুইনহোস পোস্টের সামনে থেকে পা ছোঁয়াতে পারেননি।

যোগ করা সময়ে ইকার্দি হেডে ম্যাচের চিত্রই পাল্টে দেন। তার গোলেই পিএসজির জয় নিশ্চিত হয়েছে। আর এক পয়েন্টের স্বপ্ন ভঙ্গ হয় লিওর!

 

আগামী ১৬ নভেম্বরে জিম্বাবুয়েতে শুরু হচ্ছে মেয়েদের বিশ্বকাপ বাছাই। সেই লক্ষ্যে ২০ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বাছাইয়ের লক্ষ্যে ক্যাম্পও শুরু হয়ে যাচ্ছে ২১ সেপ্টেম্বর।

৫০ ওভারের বিশ্বকাপে এখনও মূল পর্বে খেলার সুযোগ হয়নি সালমা-রুমানাদের। ২০১১ ও ২০১৭ সালের বাছাইয়ে তাদের অবস্থান ছিল পঞ্চম। বাছাইয়ের আগে স্বাগতিক জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে রুমানারা। তারও আগে অবশ্য প্রিলিমিনারি ক্যাম্পে ৫টি ৫০ ওভারের প্রস্তুতি ম্যাচ খেলবে তারা। সবগুলো ম্যাচই হবে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে।

বিসিবি একাডেমিতে ২১ সেপ্টেম্বর প্রিলিমিনারি ক্যাম্প শুরু হয়ে চলবে ২৫ তারিখ পর্যন্ত। ফিটনেস ও ফিল্ডিং অনুশীলনের পর ২৬ সেপ্টেম্বর সিলেট চলে যাবে রুমানারা। একই দিন হবে করোনা পরীক্ষা। ২৭ তারিখ অনুশীলনের পর ২৮ সেপ্টেম্বর হবে প্রথম প্রস্তুতি ম্যাচ। পরেরগুলো ৩০ সেপ্টেম্বর, ৪,৭ ও ১১ অক্টোবর অনুষ্ঠিত হবে।     

প্রাথমিক দল: মুর্শিদা খাতুন, শামিমা সুলতানা, নিগার সুলতানা, ফারজানা হক, রুমানা আহমেদ, রিতু মনি, নাহিদা আকতার, সালমা খাতুন, জাহানারা আলম, লতা মন্ডল, সুরাইয়া আজমিন, নুজহাত তাসনিয়া, ফাহিমা খাতুন, ফারিহা ইসলাম, সানজিদা আখতার, সোবহানা মোস্তারি, খাদিজাতুল কুবরা, শারমিন আকতার সুপ্তা, পূজা চক্রবর্তী, দিশা বিশ্বাস।

Source: https://www.banglatribune.com/702677/%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%95%E0%A6%BF%E0%A6%AC%E0%A6%A6%E0%A7%87%E0%A6%B0-%E2%80%98%E0%A6%AD%E0%A7%9F%E0%A6%99%E0%A7%8D%E0%A6%95%E0%A6%B0%E2%80%99-%E0%A6%95%E0%A6%B2%E0%A6%95%E0%A6%BE%E0%A6%A4%E0%A6%BE-%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%A0%E0%A7%87-%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%AE%E0%A6%9B%E0%A7%87-%E0%A6%86%E0%A6%9C