কাঁটা বৃষ্টি, খন্দপথে ছন্দ ফেরানো নিয়ে দুশ্চিন্তায় কলকাতা পুরসভা – এই সময়

কলকাতা নিউজ

হাইলাইটস

  • এ বার বর্ষার মরসুম সরকারি ভাবে শুরুর আগেই ভালো বৃষ্টি হয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে।
  • বর্ষার মরসুমে টানা বৃষ্টিতে শহরের বিভিন্ন রাস্তার দফারফা অবস্থা।
  • রাস্তার খানাখন্দ মেরামতির জন্য ইতিমধ্যে কলকাতা পুলিশের তরফে চিঠিও দেওয়া হয়েছে কলকাতা পুরসভাকে।

এই সময়: এ বার বর্ষার মরসুম সরকারি ভাবে শুরুর আগেই ভালো বৃষ্টি হয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। তার পর বর্ষার মরসুমে টানা বৃষ্টিতে শহরের বিভিন্ন রাস্তার দফারফা অবস্থা। এ দিকে সামনেই পুজো। তার আগে রাস্তার খানাখন্দ মেরামতির জন্য ইতিমধ্যে কলকাতা পুলিশের তরফে চিঠিও দেওয়া হয়েছে কলকাতা পুরসভাকে। মাঝে কিছু দিন সে ভাবে বৃষ্টি না-হওয়ায় খানাখন্দ বোজাতে দিন দশেক আগে প্যাচ ওয়ার্ক করা হয়েছিলো চৌরঙ্গির জওহরলাল নেহরু রোডে। কিন্তু নতুন করে বৃষ্টিতে সেই তাপ্পি উঠে ফের তৈরি হয়েছে খন্দ। কোথাও কোথাও ইটও বেরিয়ে এসেছে।

পুরসভা সূত্রের খবর, সাময়িক ভাবে খানাখন্দ বোজাতে পিচের প্রলেপ দেওয়া এই রকম বহু রাস্তাতেই নতুন করে ক্ষত তৈরি করেছে নিম্নচাপের বৃষ্টি। সেই তালিকায় রয়েছে চিত্তরঞ্জন অ্যাভিনিউয়ের কিছু অংশ, বড়বাজার, বেহালার মহাত্মা গান্ধী রোডের বিভিন্ন জায়গা, ক্যানেল ইস্ট ও ওয়েস্ট রোডের কয়েকটি অংশ, তারাতলা, পার্ক সার্কাস, তিলজলা, তপসিয়া, ট্যাংরা, গল্ফ গার্ডেনের বহু রাস্তা। পুরসভার তালিকায় ছোট, বড় মিলিয়ে ক্ষতিগ্রস্ত রাস্তার সংখ্যা অন্তত ৫০০।

ফের শনিবার থেকে ভালো বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এই অবস্থায় বৃষ্টি না-থামলে পুজোর আগে রাস্তার শ্রী ফিরবে কী ভাবে, তা নিয়ে দুশ্চিন্তায় পুরকর্তারা। পুরসভার সড়ক বিভাগের প্রশাসক রতন দে বলেন, ‘শহরের সমস্ত ক্ষতিগ্রস্ত রাস্তায় প্যাচ ওয়ার্ক সেরে ফেলতে পুজোর আগে অন্তত দু’সপ্তাহ বৃষ্টিহীন সময় চাইছি। তা যদি না হয়, তা হলে টানা নজরদারি চালিয়ে বৃষ্টির মধ্যেও পুজোর দিনে প্যাচ ওয়ার্ক করে সামলাতে হবে পরিস্থিতি।’

ধাপার দূষণে ক্ষতির রিপোর্ট দেয়নি পর্ষদ
পুরসভার সড়ক বিভাগের এক আধিকারিকের বক্তব্য, কিছু দিন আগেও যে ভাবে কাজ চলছিলো, তাতে পুজোর আগে সব রাস্তায় প্যচ ওয়ার্ক সেরে ফেলা যেতো। কিন্ত নিম্নচাপের ভারী বর্ষণে সব হিসেব ঘেঁটে গিয়েছে। এ দিকে ৬ অক্টোবর মহালয়া, ১১ অক্টোবর মহাষষ্ঠী। এখন মহালয়ার পরেই শহরের অনেক জনপ্রিয় পুজোর উদ্বোধন হয়ে যায়। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলে পুজোপ্রেমী জনতাও রাস্তায় নেমে পড়বেন। যানবাহনের চাপ বাড়বে।

এই অবস্থায় রাস্তার দুর্দশা না-সারালে যানজট সামাল দিতে জেরবার হতে হবে ট্র্যাফিক পুলিশকে। অন্য দিকে আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশ দাস জানাচ্ছেন, স্বাভাবিক ভাবে এ রাজ্য থেকে বর্ষা বিদায় নেয় ১০ অক্টোবর। অর্থাৎ খাতায়কলমে এ বছর বর্ষার বিদায় নেওয়ার দিনেই মহাপঞ্চমী।

image‘BJP-কে হারানোর চেষ্টা করছে পুলিশ’, অভিযোগ দিলীপের
তা হলে খন্দপথের ছন্দ ফিরবে কী ভাবে, তা নিয়ে চিন্তা বাড়ছে পুরকর্তাদের। পুর-আধিকারিকরা বলছেন, নিম্নচাপের বৃষ্টিতে রাস্তার যে ক্ষতি হয়েছে, এখন কাজ শুরু করলে দিনরাত খেটে প্যাচ ওয়ার্ক সেরে ফেলাই যায়। কিন্তু বৃষ্টি হলেই সব মাটি!

Source: https://eisamay.indiatimes.com/west-bengal-news/kolkata-news/calcutta-municipal-corporation-is-worried-due-to-bad-road-conditions-before-durga-puja/articleshow/86285345.cms