কলকাতা মেডিক্যালে বসছে অক্সিজেন প্ল্যান্ট, তদারকিতে ঘুরে গেলেন ডিআরডিও-র আধিকারিক – ABP Ananda

কলকাতা নিউজ

কলকাতা: মেডিক্যাল কলেজ হাসপাতালে বিশেষ অক্সিজেন প্ল্যান্ট বসানোর কাজের অগ্রগতি খতিয়ে দেখলেন ডিআরডিও-র এক আধিকারিক। ডিআরডিও-র প্রযুক্তিতে রাজ্যে ৪৯টি পিএসএ অক্সিজেন প্ল্যান্ট বসানো হচ্ছে।  আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে ওই সব প্ল্যান্ট চালুর লক্ষ্যমাত্রা ধরা হয়েছে

মাস খানেক আগেই বিভিন্ন রাজ্যে করোনা আক্রান্তদের চিকিত্‍সায় প্রয়োজনীয় অক্সিজেনের জন্য হাহাকার শুরু হয়েছিল।  
অক্সিজেনের অভাবে রোগী মৃত্যুর অভিযোগও ওঠে। অক্সিজেন সঙ্কট এড়াতে রাজ্যে আরও অক্সিজেন প্ল্যান্ট বসানোর দাবিতে প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছিলেন মুখ্যমন্ত্রী।  

ইতিমধ্যে PM কেয়ার্স ফান্ডের টাকায় রাজ্যের বিভিন্ন মেডিক্যাল কলেজে pressure swing absorption বা পিএসএ অক্সিজেন প্ল্যান্ট বসানোর কাজ পুরোদমে চলছে।  রবিবার সেই কাজের অগ্রগতির তদারকি করতেই কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতাল পরিদর্শন করেন ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন বা ডিআরডিও-র এক আধিকারিক।  

আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতাল সহ রাজ্যের ৪৯টি প্ল্যান্ট চালুর লক্ষ্যমাত্রা রয়েছে। ডিআরডিওর টেকনিক্যাল অফিসার কুন্তল ভদ্রের কথায়, আমি একানে কোঅর্ডিনেট করতে এসেছি। যেখানে যেকানে পিএসএ ইউনিটগুলো রয়েছে, তা তদারকির জন্য এসেছি।  যাতে তাড়াতাড়ি চালু করা যায়। আগের ডেট ছিল ৩১ অগাস্ট। পরেরটার্গেট ১৫ সেপ্টেম্বর।

স্বাস্থ্য ভবন সূত্রে খবর, রাজ্যে ৪৯টি পিএসএ অক্সিজেন প্ল্যান্ট বসানোর কাজ চলছে। তার মধ্যে ১০টি সম্পূর্ণ হয়েছে। যদিও অভিযোগ উঠেছে, ওই ১০টির মধ্যে সবকটি পূর্ণ ক্ষমতায় কাজ করছে না। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, দেশে ১ হাজার ২২২টি পিএসএ অক্সিজেন প্ল্যান্ট বসানো হবে।  সবকটি প্ল্যান্ট এ বছর ডিসেম্বরের মধ্যে চালু করার কথা। এই পিএসএ অক্সিজেন প্ল্যান্ট ডিআরডিও-র প্রযুক্তিতে তৈরি।    

কুন্তল ভদ্র আরও জানিয়েছেন, রাজ্যে DRDO-র ১৭টি টিম এসেছে । যাতে দ্রুত প্ল্যান্ট  চালু করা যায়। কীভাবে কাজ করে এই পিএসএ অক্সিজেন প্ল্যান্ট? ডিআরডিও সূত্রে খবর, বাতাস থেকে অক্সিজেন টেনে পরিশোধন করে পিএসএ অক্সিজেন প্ল্যান্ট তা পাইপলাইনের মাধ্যমে রোগীর বেডে সরবরাহ করে। 

Check out below Health Tools-
Calculate Your Body Mass Index ( BMI )

Calculate The Age Through Age Calculator

Source: https://bengali.abplive.com/news/kolkata/oxygen-plant-at-kolkata-medical-drdo-official-visits-834738