KMC: কলকাতা পুর এলাকায় সম্পত্তির মিউটেশনে প্রসেসিং ফি ও প্রথম সার্টিফিকেটের জন্য – ABP Ananda

কলকাতা নিউজ

অনির্বাণ বিশ্বাস, কলকাতা: এবার কলকাতা পুর এলাকায় সম্পত্তির মিউটেশনের ক্ষেত্রে আরও কিছুটা ছাড়ের ঘোষণা করল পুরসভা। লাগবে না প্রসেসিং ফি ও প্রথম সার্টিফিকেটের জন্য ফি।

প্রোমোটারের সঙ্গে এগ্রিমেন্ট, ব্যাঙ্কঋণ পাওয়া থেকে রেজিস্ট্রেশন…. এই সব ঝামেলা মিটিয়ে নতুন বাড়ি তৈরি করা বা ফ্ল্যাট কেনার পর যে কথাটা আর মাথায় থাকে না, তা হল মিউটেশন। 

বেশ কিছুদিন পর যখন তা করা হয়, তখন চেপে বসে বকেয়া করের বোঝা। এই অবস্থায় মিউটেশনে শহরবাসীকে উত্সাহিত করে তুলতে আরও ছাড়ের ঘোষণা করল কলকাতা পুরসভা।পুরসভা সূত্রে খবর, এবার থেকে লাগবে না প্রসেসিং ফি।দিতে হবে না প্রথম সার্টিফিকেটের ফিও।তবে, দ্বিতীয়বার বা তারপরে মিউটেশনের সার্টিফিকেট তুলতে গেলে দিতে হবে চার্জ।

শনিবার প্রথম পূর্ণাঙ্গ বাজেট পেশ করেন পুর প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান ফিরহাদ হাকিম। তিনি জানান, পুরসভার কাজ পরিচালনার সুবিধার জন্যই পূর্ণাঙ্গ বাজেট পেশ করা হয়েছে।পূর্ণাঙ্গ বাজেটে পানীয় জল-সহ অন্যান্য খাতে বরাদ্দ অপরিবর্তিত রাখা হয়েছে। তবে পুরসভার তরফে জানানো হয়েছে, বুস্টার পাম্পিং স্টেশনের জন্য অতিরিক্ত ২১০ কোটি টাকা ব্যয় করা হবে।

উল্লেখ্য, কলকাতা পুরসভার পুর বোর্ডের মেয়াদ শেষ হয়ে গিয়েছে। কিন্তু পুরসভা নির্বাচন হয়নি। রাজ্যের বিভিন্ন পুরসভাগুলিতেও নির্বাচন বকেয়া রয়েছে। কলকাতা পুরসভায় পুর প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান হিসেবে কাজ করছেন প্রাক্তন মেয়র ফিরহাদ হাকিম। পুর প্রশাসকমণ্ডলী কলকাতা পুরসভার কাজকর্ম পরিচালনা করছে।  এর আগে দু দফায় অন্তবর্তী বাজেট পেশ করা হয়েছিল। এবার পূর্ণাঙ্গ বাজেট পেশ করা হল। ফিরহাদ হাকিম জানিয়েছেন, পুরসভার কাজকর্ম চালানোর ক্ষেত্রে সুবিধার জন্যই পূর্ণাঙ্গ বাজেট পেশ করা হয়েছে। সেইসঙ্গে সম্পত্তি মিউটিশনের ক্ষেত্রেও একাধিক ছাড়ের কথা ঘোষণা করা হয়েছে পুরসভার পক্ষ থেকে।

গত জুলাই মাসে কলকাতায় ‘দুয়ারে পুরসভা’র কথা জানানো হয়েছিল। ‘দুয়ারে পুরসভা’ প্রসঙ্গে  ফিরহাদ বলেছিলেন যে,  ঘরে বসেই হবে মিউটেশনের কাজ। অ্যাসেসমেন্টের কাজ হবে ঘরে বসে।”

Source: https://bengali.abplive.com/news/kolkata/kolkata-kmc-waives-processing-fee-and-other-fee-for-property-mutation-830465