কেন্দ্রীয় নির্দেশিকা দেখিয়ে ভুয়ো টিকাকরণ ক্যাম্পের দায় ঝেড়ে ফেলল কলকাতা পুরসভা – Bangla Hindustan Times

কলকাতা নিউজ

করোনার ভুয়ো টিকাকরণ শিবিরের দায় ঝেড়ে ফেলল কলকাতা পুরসভা। বৃহস্পতিবার এক সাংবাদিক সম্মেলনে কলকাতা পুরসভার প্রশাসকমণ্ডলীর সদস্য তথা স্বাস্থ্যবিভাগের দায়িত্বপ্রাপ্ত অতীন ঘোষ বলেন, যারা এই অভিযোগ করছে তারা কিছু জানে না। ভারত সরকারের এমন কোনও নির্দেশিকা নেই যে টিকাকরণ শিবিরের আয়োজন করতে গেলে স্থানীয় পুরসভার অনুমতি নিতে হবে।

অতীনবাবু বলেন, কোউইন অ্যাপে রেজিস্ট্রেশন ছাড়া টিকাকরণ সম্ভব নয়। সেটা জেনেও অনেক শিক্ষিত মানুষ টিকা নিয়েছেন। কেউ পুরসভার কাছে কোনও অভিযোগ করেননি। সিটি কলেদের অধ্যক্ষ – অধ্যাপক ও ছাত্ররা টিকা নিয়েছেন। কেউ আমাদের জানাননি। মিমি চক্রবর্তী অভিযোগ জানানোর সঙ্গে সঙ্গে ব্যাপারটায় আমরা তৎপর হই।

কলকাতা পুরসভার উদাসীনতায় এই ধরণের ক্যাম্প চলছে বলে যে অভিযোগ উঠেছে তা খণ্ডণ করে অতীনবাবু বলেন, ‘টিকাকরণের ক্ষেত্রে কেন্দ্রীয় সরকার, রাজ্য সরকার ও যে প্রতিষ্ঠান টিকা দিচ্ছে সে ছাড়া আর কারও কোনও ভূমিকা নেই। কলকাতা পুরসভার অনুমতি নিতে হবে একথা কোথায় লেখা রয়েছে? যারা এসব বলছে তারা কিছুই জানে না।’

অতীনবাবু বলেন, যারা ভুয়ো শিবির থেকে টিকা নিয়েছেন তাদের শারীরিক পরীক্ষা করা হচ্ছে। পুরসভার কাছে রিপোর্ট জমা পড়েছে। এখনো কারও দেহে গুরুতর কোনও উপসর্গ দেখা যায়নি।

প্রশ্ন হল, টিকাকরণ ক্যাম্পের আয়োজন করতে কলকাতা পুরসভার অনুমতি প্রয়োজন হয় না এটা ঠিক। কিন্তু কলকাতা শহরের ব্য়স্ত রাস্তার ওপর কলকাতা পুরসভার নামে ভুয়ো টিকাকরণ শিবির খুলে দিনের পর দিন টিকাকরণ চললেও কেন খবর পেল না পুরসভা? কী করছিলেন সেই ওয়ার্ডে কলকাতা পুরসভার স্বাস্থ্য দফতরের আধিকারিকরা?

Source: https://bangla.hindustantimes.com/bengal/kolkata/kolkata-corporation-not-responsible-for-fake-vaccination-camp-atin-ghosh-31624587005608.html