Kolkata Unlock:সচেতনতার জন্য কোথাও ‘শোলে’, কোথাও ‘দামিনী’র সংলাপ, ৪৫ দিন পর খুলল শপিং মল – ABP Ananda

কলকাতা নিউজ

কলকাতা: করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের সংক্রমণ রুখতে রাজ্যে চলছে বিবিনিষেধ। তবে গত সোমবার রাজ্য সরকারের পক্ষ থেকে এই বিধিনিষেধের মেয়াদ ৩০ জুন পর্যন্ত বাড়ানো হলেও কিছু কিছু ক্ষেত্রে শর্তসাপেক্ষে ছাড় দেওয়া হয়েছে। রাজ্য সরকারের নির্দেশ অনুযায়ী, ৪৫ দিন পর আজ থেকে খুলেছে শপিং মল। ক্রেতাদের সচেতনতা বাড়াতে অভিনব পন্থা গ্রহণ করা হয়েছে শপিং মলের পক্ষ থেকে।    কোথাও শোলের গব্বর সিং, কোথাও আবার দামিনীর সানি দেওলের বিখ্যাত ডায়লগ লেখা। কোথাও লেখা মজার ছড়া। এসবই আসলে মলে আসা ক্রেতাদের সচেতন করার জন্য। বুধবার থেকে খুলল অ্যাক্রোপলিস মল। ঢোকা-বেরোনোর জন্য আলাদা গেট রয়েছে। হাত ধোয়ার জন্য চারটে জায়গায় ৮টা কল লাগানো হয়েছে। থার্মাল স্ক্রিনিংয়ের পর মিলছে ভিতরে ঢোকার অনুমতি। কোভিড বিধি মেনে চলছে কেনাকাটা।
কর্তৃপক্ষ বলেছে, এখন খুব একটা ক্রেতা নেই। আজ জামাইষষ্ঠী। বিকেলের দিকে কিছু ক্রেতা আসতে পারেন বলে আশা করছে কর্তৃপক্ষ।
আজ থেকে খুলল  সাউথ সিটি মল। করোনা আবহে যথেষ্ট সতর্কতা মেনেই ভিতরে ঢোকার অনুমতি দেওয়া হচ্ছে। মাস্ক, স্যানিটাইজার ব্যবহার বাধ্যতামূলক। এছাড়া, কোভিড বিধি মেনে নির্দিষ্ট সংখ্যক ক্রেতাকেই ভিতরে ঢুকতে দেওয়া হচ্ছে। মল খোলার আগে গোটা চত্বর ও সমস্ত দোকান স্যানিটাইজ করা হয়। সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে শপিং মল।
সোমবার রাজ্যে করোনা বিধিনিষেধ সংক্রান্ত নতুন একগুচ্ছ নির্দেশিকা জারি করেছে রাজ্য সরকার। আগের নিয়মেই আপাতত বন্ধ থাকছে স্পা, জিম। জরুরি প্রয়োজন ছাড়া রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত রাস্তায় বেরনো যাবে না। বন্ধ থাকছে বাস, লোকাল ট্রেন ও মেট্রো পরিষেবাও। তবে, ট্রেন-বাস-নেট্রো বন্ধ থাকলেও, ৩০ জুন সন্ধে ৬টা পর্যন্ত বিধিনিষেধে একগুচ্ছ ছাড় ঘোষণা করেছে সরকার। এরইমধ্যে আজ থেকে  স্পেশ্যাল মেট্রোর সংখ্যা বাড়ানো হয়েছে। আপাতত ছয় জোড়া স্পেশ্যাল মেট্রো চলবে। আগের মতোই মেট্রোর কর্মীরা ছাড়াও জরুরী পরিষেবার সঙ্গে যুক্তরা এতে উঠতে পারবেন।
সরকারের নির্দেশিকা অনুযায়ী, আজ ১৬ জুন থেকে ৩০ জুন পর্যন্ত
২৫ শতাংশ কর্মী নিয়ে সরকারি ও বেসরকারি অফিস চালু হয়েছে।
সকাল ১০ টা থেকে বিকেল ৪টে পর্যন্ত খোলা  বেসরকারি সংস্থা।
সকাল ৭টা থেকে ১১টা পর্যন্ত খোলা  বাজার ও দোকান।
অন্যান্য দোকান খোলা সকাল ১১টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত। 
বেলা ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত, রেস্তোরাঁ, বার ও হোটেল খোলার অনুমতি দিয়েছে রাজ্য প্রশাসন।
এ ছাড়া সকাল ১১টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত শপিং মল খোলা থাকছে। তবে একসঙ্গে ৩০ শতাংশর বেশি ক্রেতা মলে থাকতে পারবেন না।
সিনেমা-সিরিয়ালের কথা মাথায় রেখে প্রতি ইউনিটে সর্বোচ্চ ৫০ জন অভিনেতা-কর্মী নিয়ে শ্যুটিংয়ে ছাড় দেওয়া হয়েছে।
ছাড় মিলেছে দর্শক শূন্য স্টেডিয়ামে খেলাধুলোর।

Source: https://bengali.abplive.com/news/kolkata/kolkata-unlock-malls-reopen-after-45-day-break-of-covid19-lockdown-819378