ফের কোভ্যাকসিনের প্রথম টিকা মিলবে কলকাতায়, শনিবার থেকেই ওই টিকা নিতে পারবেন শহরবাসী – Anandabazar Patrika

কলকাতা নিউজ

ফের কোভ্যাকসিনের প্রথম টিকা দেওয়া শুরু হবে কলকাতায়। আপাতত ষাটোর্ধ্ব ব্যক্তিরাই পাবেন প্রথম ডোজ। শনিবার থেকে কলকাতা পুরসভার টিকাকেন্দ্রে মিলবে কোভ্যাকসিন। সেখানে গিয়ে নাম নথিভুক্ত করে সংশ্লিষ্ট ব্যক্তিরা নিতে পারবেন টিকা।

এমনিতেই রাজ্য তথা দেশে টিকার জোগান কম। চাহিদা অনুযায়ী টিকা মিলছে না সর্বত্র। আবার উৎপাদন অনুসারে কোভিশিল্ড টিকা পাওয়া গেলেও, কোভ্যাকসিন টিকা সহজলভ্য হয়নি। অনেক জায়গায় কোভ্যাকসিনের দ্বিতীয় ডোজ পাওয়া নিয়েও আশঙ্কা তৈরি হয়। কলকাতা পুরসভার ৩৯টি টিকাকেন্দ্রে শুধুমাত্র কোভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করা হয়েছিল। কিন্তু সেখানেও টিকা বাড়ন্ত থাকায় প্রথম টিকা দেওয়া বন্ধ রাখা হয়। ওই টিকাকেন্দ্রগুলিতে এতদিন মিলত শুধু দ্বিতীয় টিকা। এ বার সেই অবস্থার পরিবর্তন হচ্ছে বলে জানাল কলকাতা পুরসভা। পুরসভা সূত্রে খবর, শনিবার থেকে পুনরায় পুরসভার ৩৯টি টিকাকেন্দ্র থেকে কোভ্যাকসিনের প্রথম ডোজ দেওয়ার কাজ শুরু হবে। তবে আপাতত সবাই সেই সুবিধা পাবেন না। কেবলমাত্র ৬০ বা তার বেশি বয়সের ব্যক্তিরাই এই টিকা পাবেন। সংশ্লিষ্ট ব্যক্তিদের সেখানে গিয়ে নাম নথিভুক্ত করে টিকা নিতে হবে।

কলকাতা পুরসভার প্রধান প্রশাসক তথা রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, “আবার কোভ্যাকসিনের প্রথম ডোজ দেওয়ার কাজ শুরু হবে। জোগান কম থাকায় এখনই সকলকে দেওয়া সম্ভব হচ্ছে না। এখন বেশি বয়স্কদেরই এই সুবিধা দেওয়া হবে। জোগান বাড়লে আমরা সবাইয়ের কাছে টিকা পৌঁছে দেব।” তবে কোভিশিল্ড দেওয়ার কাজ যেমন চলছে তেমনই চলবে বলে জানান তিনি। এখনও পর্যন্ত কলকাতার ২০ লক্ষ মানুষকে টিকা দেওয়া হয়েছে বলেও শুক্রবার দাবি করেন ফিরহাদ।

Source: https://www.anandabazar.com/west-bengal/kolkata/the-first-dose-of-covaxin-will-be-given-in-kolkata-from-saturday-dgt/cid/1285053