কলকাতা সহ শহরতলিতে টর্নেডোর আশঙ্কা, বাড়ি থেকে না বেরোনোর অনুরোধ মুখ্যমন্ত্রীর – Zee ২৪ ঘণ্টা

কলকাতা নিউজ

নিজস্ব প্রতিবেদন: কলকাতায় টর্নেডোর আশঙ্কা! ইয়াস আছড়ে পড়তেই শহরে বইতে শুরু করে দমকা হাওয়া। শহরবাসীকে বাইরে না বেরোনোর অনুরোধ মুখ্যমন্ত্রীর। বেলা ১২ টার মধ্যে শহরের একাধিক জায়গায় বিক্ষিপ্তভাবে টর্নেডোর আশঙ্কা করা হচ্ছে।  

বর্তমানে ল্যান্ডের মধ্যে রয়েছে ঘূর্ণিঝড়। যার ভিতরের দিকে রয়েছে উষ্ণবায়ু, বাইরের দিকে রয়েছে শীতল বায়ু। ঘূর্ণিঝড়ের শীতল শক্তিশালী বায়ু অ্যান্টিক্লক ওয়াইজ ঘুরে কলকাতার দিকে আসছে। এদিকে কলকাতার আকাশ শান্ত হয়ে রয়েছে। শহরে আবদ্ধ অবস্থা করে রেখেছে মেঘ। কিন্তু নিচে শহরের মধ্যে হাওয়া দ্রুত গতিতে বইছে। তাই স্থানীয় তাপমাত্রা তারতম্য ঘটতে পারে। যার ফলে উপরে ও নিচে বায়ু চলাচলা করা শুরু করবে। যার সংঘর্ষে এয়ার পকেট তৈরি হতে পারে।

ভরাকোটালের কারণে আজ সর্বোচ্চ জায়গায় পৌঁছবে জলের স্তর।  যার ফলে ১১.৩৭ থেকে ১২ টার মধ্যে কলকাতা, হাওড়া ও হগলির একাধিক জায়গায় টর্নেডোর আশঙ্কা থাকছে। এর ক্ষমতা কতটা হতে পারে, তা নিশ্চিতভাবে বলা যাচ্ছে না। এলাকা ভিত্তিক ক্ষমতার তারতম্য ঘটবে টর্নেডোর। উল্লেখ্য, ইয়াস ঘূর্ণিঝড়ের কবলের বাইরে কলকাতা। তবে পরিস্থিতি যা রয়েছে, তাতে ১২০ থেকে ৩০ কিমি বেগে টর্নেডো তৈরি হতে পারে। 

Source: https://zeenews.india.com/bengali/kolkata/tornado-threat-in-suburbs-including-kolkata-cm-asks-not-to-leave-home_382972.html