Kolkata Police on Cyclone Yaas: ইয়াস মোকাবিলায় নবান্নের কন্ট্রোলরুম থেকে মমতা, ময়দানে কলকাতা পুলিশ – ABP Ananda

কলকাতা নিউজ

কলকাতা: আমফানের স্মৃতি উস্কে, বুধবার সন্ধেয় পারাদ্বীপ ও সাগরদ্বীপের মধ্যবর্তী এলাকায় আছড়ে পড়তে পারে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় ইয়াস। তার আগে কলকাতায় বিপর্যয় মোকাবিলার প্রস্তুতি তুঙ্গে। সূত্রের খবর, এবার বিপর্যয় মোকাবিলার প্রধান দায়িত্ব থাকছে কলকাতা পুলিশের ওপর। নেতৃত্বে কলকাতার পুলিশ কমিশনার সোমেন মিত্র। আজ তাঁর নেতৃত্বে এক বৈঠকে ‘ইউনিফায়েড কম্যান্ড এজেন্সি’ নামে একটি বিশেষ দল গঠন করা হয়েছে। 

এই দলে পুলিশ অফিসাররা ছাড়াও কলকাতা পুরসভা, NDRF, BSNL ও CESC-র আধিকারিকরা রয়েছেন। এ ছাড়াও কলকাতায় মোতায়েন থাকবে, জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ১০টি, সিভিল ডিফেন্সের ১০টি, বন দফতরের ১৬টি, এবং কলকাতা পুলিশের ২২টি দল। অন্যদিকে কলকাতা পুরসভার তরফে প্রত্যেক বরোতে আলাদা আলাদা দল থাকবে। গোটা বিষয়টি তদারকি করবেন কলকাতা পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার তন্ময় রায়চৌধুরী।

ঘূর্ণিঝড় ইয়াসের সতর্কতায় প্রস্তুতি। শহরের বিপর্যয় মোকাবিলার দায়িত্বে কলকাতা পুলিশ। নেতৃত্বে কলকাতার সিপি। উপান্নতে তৈরি হয়েছে রাজ্য সরকারের বিশেষ কন্ট্রোল রুম। সেখান থেকে সরাসরি নজরদারি করবেন মুখ্যমন্ত্রী। বুধ ও বৃহস্পতিবার সেখানে থাকবেন মুখ্যসচিব, স্বরাষ্ট্র সচিব ও বিপর্য মোকাবিলা, বিদ্যুৎ দফতরের সচিবরা। বাড়ি থেকে প্রস্তুতির উপর নজর রাখছেন ফিরহাদ হাকিম।

রাস্তায় উপড়ে পড়ে গাছ। মাটিতে গড়াগড়ি খাচ্ছে বিদ্যুতের খুঁটি থেকে সিগন্যালিং পোস্ট গত বছর ঘূর্ণিঝড় আমফানের তাণ্ডবে এভাবেই লণ্ডভণ্ড হয় কলকাতা। যার প্রভাব থেকে গিয়েছিল বেশ কয়েকদিন। দুঃস্বপ্নের বর্ষপূর্তিতে আবারও একটা দুর্যোগের আশঙ্কা। এবার ধেয়ে আসছে ইয়াস। কিন্তু আমফান থেকে শিক্ষা নিয়ে আগে থেকেই প্রস্তুতি শুরু করে দিয়েছে পুলিশ-প্রশাসন।

রবিবার কলকাতার পুলিশ কমিশনারের নেতৃত্বে রবিবার বৈঠক করেন পূর্ত দফতর, কলকাতা পুরসভা, NDRF, BSNL ও CESC-র আধিকারিকরা। সেই বৈঠকেই ইয়াস-মোকাবিলায় বিশেষ টিম গঠন করা হয়েছে। নাম, ‘ইউনিফায়েড কম্যান্ড এজেন্সি’। সাধারণ মানুষের জন্য হেল্পলাইন নম্বর চালু করেছে কলকাতা পুলিশ। নম্বরগুলি হল 9432610429, 9432610450, 943261043০, 9432610436

কলকাতা পুরসভাতেও খোলা হয়েছে কন্ট্রোল রুম। রবিবার তা পরিদর্শন করেন প্রশাসক মণ্ডলীর সদস্য তারক সিংহ।পুরসভার জরুরি বিভাগের কর্মীদের ছুটি বাতিল হলেও, এদিন কয়েকজন আসেননি বলে উষ্মা প্রকাশ করেন তিনি। খতিয়ে দেখেন পুরসভার পাম্পিং স্টেশনগুলো।

যে ছ-টি জেলায় ইয়াসের প্রভাব পড়তে পারে তার বিডিওদের নেতৃত্বে টিম তৈরি করা হয়েছে। সবকটি দলে ৬-৭ জন করে বিদ্যুৎকর্মী থাকবেন। জেলা প্রশাসনের নির্দেশেই কাজ করবে এই দলগুলি। বিদ্যুৎভবনেও তৈরি হয়েছে পৃথক কন্ট্রোল রুম। তার নম্বর- 8900793503। অন্যদিকে, সোমবার বৈঠকে বসছেন CESC-র কর্তারা। ইতিমধ্যেই সিদ্ধান্ত হয়েছে, কলকাতার ওয়ার্ডপিছু CESC-র দুটি করে দল মোতায়েন থাকবে।

এদিকে, সব বিমান সংস্থাকে সতর্ক করেছে এয়ারপোর্টস অথরিটি অফ ইন্ডিয়া। কী পদক্ষেপ করা হবে, মঙ্গলবার পরিস্থিতি দেখে সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। এদিকে, রাজ্যে কার্যত লকডাউনের মধ্যে ঘূর্ণিঝড় ‘ইয়াসে’র জন্য দুটি ক্ষেত্রে ছাড় ঘোষণা করেছে রাজ্য সরকার। কৃষি, উদ্যানবিদ্যা, ফুলচাষের সঙ্গে জড়িত পরিবহণ, সার, বীজ, যন্ত্রপাতি বিক্রিতে ছাড় দেওয়ার নির্দেশিকা জারি করেছে নবান্ন।

Source: https://bengali.abplive.com/news/kolkata/cyclone-yaas-kolkata-police-prepared-to-combat-with-the-severe-cyclone-in-bengal-815905