Shanghai Ranking 2020: JNU-যাদবপুরকে টেক্কা দিয়ে দেশের সেরা বিশ্ববিদ্যালয় কলকাতা, ট্যুইট ‘গর্বিত’ মমতার – এই সময়

কলকাতা নিউজ
এই সময় ডিজিটাল ডেস্ক: ভারতের উচ্চশিক্ষা মানচিত্রে চমকপ্রদ উত্থান কলকাতা বিশ্ববিদ্যালয়ের।

গত বছর কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের প্রকাশিত NIRF র‌্যাঙ্কিংয়ে দেশের বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে কলকাতা ছিল 7 নম্বরে। তালিকায় শীর্ষ স্থান দখল করে দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (JNU)। কিন্তু এক বছরের মধ্যে বদলে গেল ছবি! সম্পূর্ণ স্বতন্ত্র একটি আন্তর্জাতিক গবেষণা সংস্থার প্রকাশিত Shanghai Ranking 2020-এ ভারতের বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে CU প্রথম স্থান অধিকার করেছে।

মন্ত্রীর নির্দেশে কমছে বিষয়ের বোঝা! দশম-দ্বাদশের বোর্ডের পরীক্ষা নিয়ে জরুরি ঘোষণা CBSE-র
তালিকার দ্বিতীয় স্থানে দিল্লি বিশ্ববিদ্য়ালয়। আর JNU-র ভাগ্যে জুটেছে বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে তৃতীয় স্থান। আরও উল্লেখযোগ্য হল, গত বছরের NIRF র‌্যাঙ্কিংয়ে কলকাতার থেকে দু’ধাপ এগিয়ে ধাকা যাদবপুর বিশ্ববিদ্যালয়ের নাম এই তালিকায় প্রথম 5-এর মধ্যে নেই।

univ

Shanghai Ranking 2020

দেশের শিক্ষা ক্ষেত্রে কলকাতা বিশ্ববিদ্যালয়ের এই সাফল্যের বিষয়টি ট্যুইট করে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লিখেছেন, ‘প্রসিদ্ধ Shanghai Ranking-এ মেধা ও পারফরম্যান্সের ভিত্তিতে সমস্ত ভারতীয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে কলকাতা বিশ্ববিদ্যালয় প্রথম স্থান দখল করেছে। আর দেশের সমস্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে CU আচ্ছে তৃতীয় স্থানে। এটা সমস্ত রাজ্যের কাছে খুবই গর্বের বিষয়।’ এই সাফল্যের জন্য শিক্ষক, গবেষক, পড়ুয়া এবং এই বিশ্ববিদ্য়ালয়ের সঙ্গে জড়িত প্রত্যেককে অভিনন্দন জানিয়েছেন মমতা।

Shanghai Ranking 2020-এ সমস্ত ভারতীয় উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির মধ্যে সেরার শিরোপা পেয়েছে IISc ব্যাঙ্গালোর। দ্বিতীয় স্থানে আছে IIT মাদ্রাজ। তৃতীয় স্থানটি কলকাতা বিশ্ববিদ্যালয়ের দখলে (বিশ্ব র‌্যাঙ্কিংয়ে 601-700)। চতুর্থ এবং পঞ্চম স্থানে আছে যথাক্রমে দিল্লি বিশ্ববিদ্যালয় এবং IIT দিল্লি। ষষ্ঠ স্থানে জায়গা করে নিয়েছে IIT খড়্গপুর। আর জাতীয় র‌্যাঙ্কিংয়ে 7 নম্বরে আছে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়। Shanghai Ranking 2020-এ বিশ্বের সেরার স্বীকৃতি Harvard University পেয়েছে।

টাটকা ভিডিয়ো খবর পেতে সাবস্ক্রাইব করুন এই সময় ডিজিটালের YouTube পেজে। সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন।

Source: https://eisamay.indiatimes.com/education-news/shanghai-ranking-2020-calcutta-university-ranked-1st-among-all-universities-in-india/articleshow/81875639.cms