প্রথম টিকা নিলেন নয়া এডিজি সিআইডি অনুজ শর্মা, আজ থেকে করোনা প্রতিষেধক দেওয়া শুরু হল কলকাতা পুলিশ কর্মীদের – ABP Ananda

কলকাতা নিউজ

পার্থপ্রতিম ঘোষ, কলকাতা: আজ থেকে করোনার প্রতিষেধক নেওয়া শুরু করলেন কলকাতা পুলিশ কর্মীরা। এডিজি সিআইডি পদে যোগ দেওয়ার আগে টিকা নিলেন অনুজ শর্মা। চিকিৎসক- স্বাস্থ্য কর্মীদের প্রথম দফায় করোনা টিকা দেওয়ার পর দ্বিতীয় দফায় করোনা টিকাকরণ প্রক্রিয়া শুরু হল আজ থেকে।

এর আগে কলকাতা পুলিশের সঙ্গে স্বাস্থ্য দফতরে বৈঠকে ঠিক করা হয় কীভাবে টিকাকরণ চলবে কলকাতা পুলিশের মধ্যে। বৈঠকে ঠিক হয়েছে আপাতত সোমবার থেকে কলকাতা পুলিশ হাসপাতালে শুরু হবে টিকাকরণ। পুলিশের শীর্ষ আধিকারিকরা টিকা নিয়ে অন্য পুলিশ কর্মীদের মধ্যে বাড়াবেন মনোবল। সেইমত আজ বেলা এগারোটা থেকে শুরু হয় টিকাকরণ। টিকা নেওয়ার পর অনুজ শর্মা জানান টিকাতে ভয় পাওয়ার কোন কারণ নেই, নিয়মমাফিক ২৮ দিন দিন পর তিনি দ্বিতীয় বুস্টার নেবেন। কলকাতা পুলিশ হাসপাতাল ছাড়াও স্বাস্থ্য কয়েকটি মেডিকেল কলেজ, বেসরকারি হাসপাতাল সহ মোট দশটি জায়গা থেকে টিকা দেওয়া হবে। আপাতত পুনের সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড প্রয়োগ করা হবে পুলিশের মধ্যে।

শীর্ষকর্তা থেকে সিভিক ভলেন্টিয়ার- সমস্ত স্তরের পুলিশ কর্মীদের দেওয়া হবে টিকা। ইতিমধ্যে গত ডিসেম্বরেই ৩৭৮৫০ জন পুলিশ কর্মীর নামের তালিকা তৈরি করেছে লালবাজার। প্রত্যেকের মোবাইলে পৌঁছে যাবে এসএমএস। ধাপে ধাপে জানিয়ে দেওয়া হবে কাকে, কোথায়, কখন দেওয়া হবে টিকা। লকডাউন ঘোষণার সময় থেকে একেবারে প্রথম সারিতে থেকে লড়াই করা, কনটেনমেন্ট জোন পাহারা দেওয়া, বাজার করে দেওয়া- সব কাজই করতে হয় পুলিশ কর্মীদের। করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারান ২৩ জন অফিসার ও পুলিশ কর্মী। এখনও পর্যন্ত ৪১২১ জন এই রোগে আক্রান্ত হয়েছেন। বর্তমানে তিনজন পুলিশ কর্মী করোনা আক্রান্ত হয়ে ভর্তি রয়েছেন হাসপাতালে। অনেকেই করোনা পরবর্তী নানা সমস্যায় ভুগছেন। এমন সময় করোনার সঙ্গে লড়াই করার জন্য টিকা মেলায় খুশি পুলিশ কর্মীরা।

প্রিয় সহকর্মীকে হারিয়েও, সামনের সারিতে দাঁড়িয়ে পুলিশ কর্মীরা করোনা শুরুর সময় থেকেই গোটা পরিস্থিতি নিয়ন্ত্রণে রেখেছেন। এই টিকাকরণের মাধ্যমে আগামী দিনে তাঁদের মনোবল আরও বাড়বে বলে পুলিশের শীর্ষ আধিকারিকরা মনে করছেন। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন জানিয়েছেন, মার্চ মাস থেকে পঞ্চাশোর্ধদের দেওয়া হবে করোনার টিকা। কলকাতা পুরসভা পঞ্চাশোর্ধ সাধারণ মানুষের নামের তালিকা তৈরি করার কাজ শুরু করে দিয়েছে। ধাপে ধাপে সাধারণ মানুষকে বিনামূল্যে টিকা দেওয়ার প্রক্রিয়া শুরু করবে রাজ্য সরকার।

Source: https://bengali.abplive.com/news/kolkata/kolkata-police-personnel-begin-to-receive-corona-vaccine-from-today-801031