Weather Update: ২ দিনে তাপমাত্রা কমল ৫ ডিগ্রি, মকর সংক্রান্তির আগেই ফিরল শীত – ABP Ananda

কলকাতা নিউজ

কলকাতা: ভোর থেকেই শীতের আমেজ। ফের পড়তে শুরু করেছে পারদ। মঙ্গলবারের ধারা বজায় রেখে তাপমাত্রা কমল বুধবারও। আগামী দু দিনে পারদ পতনের সম্ভাবনা রয়েছে, জানাল আবহাওয়া দফতর। জেলাগুলিতেও জাঁকিয়ে শীতের আমেজ।

এই নিয়ে গত ২ দিনে ৫ ডিগ্রি নামল সর্বনিম্ন তাপমাত্রা। মকর সংক্রান্তির আগে ফিরল শীতের আমেজ। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। বাতাসে হিমের পরশ।

এর আগে, মঙ্গলবারও ৩ ডিগ্রি নামে পারদ। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ছিল ৪ ডিগ্রি বেশি।

মঙ্গলবার ভোর থেকেই ফের শীতের আমেজ অনুভূত হয়। আগামী কয়েকদিন ফের পারদ পতনের সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছিল আবহাওয়া দফতর।

পূর্বাভাস ছিল, মকর সংক্রান্তিতে রাজ্যে জাঁকিয়ে ঠান্ডা পড়বে। গত ১০ বছরের জানুয়ারির সর্বোচ্চ তাপমাত্রার নিরিখে, তৃতীয়স্থানে ২০২১। আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়, রাজ্যে ঢুকছে উত্তুরে হাওয়া।

হাওয়া অফিস সূত্রে খবর, সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৭ ডিগ্রি সেলসিয়াস বেশি।
রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৬ ডিগ্রি সেলসিয়াস।

যা কি না, গত ১০ বছরের জানুয়ারির সর্বোচ্চ তাপমাত্রার নিরিখে তৃতীয় স্থানে। এর আগে, ২০১৭-র ২৬ জানুয়ারি সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.১ ডিগ্রি সেলসিয়াস।

২০১২ সালের ১ জানুয়ারি সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৮ ডিগ্রি সেলসিয়াস। এক্ষেত্রে সর্বকালীন রেকর্ড ১৯৭৩-এ। সে বছর জানুয়ারিতে সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৩২.৬ ডিগ্রি সেলসিয়াসে।

মাঘ মাস পড়ার আগেই উধাও হয়ে যায় শীত ফুসমন্তর। উত্তুরে হাওয়ার জায়গায় যেন দখিনা বাতাসের স্বাদ পেতে শুরু করে বঙ্গবাসী। পৌষের মাঝামাঝি সময় থেকেই তাপমাত্রার পারদ স্বাভাবিকের থেকে অনেকটাই বেশি।

তবে, আশার বাণী শুনিয়ে আবহাওয়া দফতর জানায়, মকর সংক্রান্তির আগে রাজ্যে ফের ফিরছে শীত। সেই পূর্ভাবাস অনুযায়ী একধাক্কায় গত ২ দিন তাপমাত্রা নামল ৫ ডিগ্রি।

Source: https://bengali.abplive.com/news/calcutta/weather-update-weather-today-kolkata-winter-update-bengal-weather-update-alipore-weather-office-weather-forecast-weather-news-781788