Kolkata New Year Corona Guidelines: উৎসবে রাশ, বর্ষশেষের রাতে ভিড় সামলাতে মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিবকে নির্দেশ কলকাতা হাইকোর্টের – ABP Ananda

কলকাতা নিউজ

কলকাতা: করোনাকালে বর্ষবরণের উৎসবে রাশ টানল কলকাতা হাইকোর্ট। পার্ক স্ট্রিট-সহ কলকাতার বেশ কিছু জায়গায় ভিড়ে রাশ টানতে মুখ্যসচিব ও স্বরাষ্ট্রসচিবকে নির্দেশ দেওয়া হয়েছে। লোকজন স্বাস্থ্যবিধি মানছে কিনা, তার উপরও নজর দিতে নির্দেশ দেওয়া হচ্ছে।
নিউ ইয়ার্স ইভ মানে প্রতি বছর ৩১ ডিসেম্বরের রাতে প্রায় গোটা কলকাতা রাস্তায় নেমে আসে। মানুষের থিকথিকে ভিড়ে জমকালো হয়ে ওঠে পার্ক স্ট্রিট।
কিন্তু এবার কোভিড-১৯ এর জেরে পরিস্থিতি সম্পূর্ণ আলাদা। নতুন করে চিন্তা বাড়িয়েছে করোনার নতুন স্ট্রেন ও জিনের চরিত্রগত বদল। মযার প্রভাব পড়তে চলেছে বর্ষবরণের উৎসব পালনেও। সংক্রমণ রুখতে বর্ষবরণের উৎসবে রাশ টানল কলকাতা হাইকোর্ট। মঙ্গলবার বিচারপতি মৌসুমী ভট্টাচার্য ও বিচারপতি কৌশিক চন্দের ডিভিশন বেঞ্চ নির্দেশ দিয়েছে, বর্ষবরণের রাতে পার্ক স্ট্রিট-সহ অন্যান্য জায়গায় ভিড়ে রাশ টানতে হবে। কোথাও যাতে বাড়তি ভিড় বা জমায়েত না হয়, তার উপর নজর দিতে হবে পুলিশ-প্রশাসনকে। পার্ক স্ট্রিট-সহ গুরুত্বপূর্ণ জায়গাগুলিতে চেক পোস্ট তৈরি করে নজরদারি চালাতে হবে। ভিড় মোকাবিলায় ব্যবস্থা নিতে হবে মুখ্যসচিব ও স্বরাষ্ট্রসচিবকে।
হাইকোর্ট এদিন আরও নির্দেশ দিয়েছে, স্বাস্থ্যবিধি মেনেই পালন করতে হবে বর্ষবরণ। লোকজন মাস্ক, স্যানিটাইজার ঠিকমতো ব্যবহার করছে কিনা, সেদিকেও নজর রাখতে হবে। করোনার জেরে এর আগে দুর্গাপুজো থেকে কালীপুজো, সব উৎসবই হাইকোর্টের গাইডলাইন মেনে পালিত হয়েছে। মণ্ডপে দর্শনার্থীদের প্রবেশে অনুমতি ছিল না। দিওয়ালিতে বাজি পোড়ানোও নিষিদ্ধ ছিল। এবার বর্ষবরণ পালনেও বিধিনিষেধের বেড়ি পরল।

Source: https://bengali.abplive.com/news/kolkata-coronavirus-new-year-party-guidelines-calcutta-hc-asks-state-government-introduce-effective-mechanism-control-new-year-crowd-776567