এবার কলকাতা হাইকোর্টের নিশানায় রাজ্য পুলিশের বড়কর্তা, জানুন কারণ – Oneindia Bengali

কলকাতা নিউজ

Kolkata

oi-Rahul Roy

  • |
image

ভারতীয় দণ্ডবিধির ফৌজদারি ধারার অপব্যবহার নিয়ে কলকাতা হাইকোর্টের নিশানায় পড়ল রাজ্য পুলিশের বড় কর্তা। দক্ষিণ ২৪ পরগনার মগরাহাটের একটি ব্যাঙ্কের জালিয়াতির মামলায় এক ব্যক্তিকে অযোথা হয়রানি করা হয়েছে বলে মগরাহাট থানার ওই তদন্তকারী অফিসারের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে কলকাতা হাইকোর্ট।

এনিয়ে ডিভিশন বেঞ্চ রাজ্য পুলিশের ডিজি (মহানির্দেশক) কে ওই তদন্তকারী অফিসারের বিরুদ্ধে বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছে। ওই তদন্তকারী অফিসার এর আগেও আইনের অপপ্রয়োগ করে এই ধরনের কোনও ঘটনা ঘটিয়েছেন কিনা তা খতিয়ে দেখে যথাযথ ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে ডিভিশন বেঞ্চ।

আদালতের পর্যবেক্ষণ, পুলিশের ক্ষমতা আছে বলেই পুলিশ যেমন ইচ্ছা আইনের ব্যবহার করতে পারে না। ইচ্ছেমতো ফৌজদারি কার্যবিধির ৪১ এ নম্বর ধারা প্রয়োগ করা যায় না। এই ধারায় কাউকে সমন পাঠানোর আগে ওই তদন্তকারী অফিসারকে বিষয়টি ভালোভাবে যাচাই করে নেওয়া উচিত ছিল।

মামলাকারীর আইনজীবী জানান, তার মক্কেলকে শুধুমাত্র অভিযুক্তের বয়ানের ভিত্তিতে তাকে পুলিশ ফৌজদারি কার্যবিধির ৪১ এ নং ধারায় সমন পাঠিয়েছে। তার মক্কেল এই ব্যাঙ্ক জালিয়াতির ঘটনায় কোনভাবেই যুক্ত নন। যারা এই জালিয়াতির কারবার করেন তাদের কাউকেই তার মক্কেল চেনেন না।

আদিবাসীদের কোনও উন্নয়ন করেনি মমতার সরকার, তোপ কেন্দ্রীয় মন্ত্রী অর্জুন মুন্ডার

Source: https://bengali.oneindia.com/news/kolkata/calcutta-high-court-snubbed-kolkata-police-s-high-ranked-officer-117759.html