কলকাতা ৩ ঠিকানায় কনটেনমেন্ট, দুশ্চিন্তা দক্ষিণেই – এই সময়

কলকাতা নিউজ

এই সময়: বেশ কিছু দিন বাদে কলকাতায় ফিরে এল কনটেনমেন্ট জোন। এবং একসঙ্গে তিনটি এলাকায়। সবক’টি ঠিকানাই দক্ষিণ কলকাতার। একাধিক ফ্ল্যাট ও আবাসনে একসঙ্গে অনেকে করোনা আক্রান্ত হওয়ায় বালিগঞ্জ সার্কুলার রোড, রাজা বসন্ত রায় রোড ও গড়িয়ার ভ্যালি পার্কের তিনটি ঠিকানাকে কনটেনমেন্ট জোন হিসেবে ঘোষণা করেছে কলকাতা পুরসভা।

অভিজাত ওই তিনটি ঠিকানাতেই পুরসভার তরফ থেকে নোটিস টাঙিয়ে সকলকে সতর্ক করা হয় মেলামেশা নিয়ে। আগেকার মতো ঘিরে না-দিলেও নোটিসেই স্পষ্ট বলা হয় যাতে সেখানকার বাসিন্দাদের সংস্রবে স্থানীয়রা না-আসেন এবং এলাকাবাসীর সঙ্গে ওই আবাসিকরাও যেন না মেশেন। গত জুন-জুলাই মাসে একটা সময় ছিল যখন কলকাতায় শ’য়ে শ’য়ে কন্টেনমেন্ট জোন চিহ্নিত করা হত। সর্বোচ্চ ৩৪৬টি এলাকাকে কনটেনমেন্ট জোন হিসেবে চিহ্নিত করার নজিরও রয়েছে। পরে নিয়ম বদলে আর এলাকা হিসেবে নয়, ঠিকানা ধরে ধরে বিভিন্ন বাড়িকে কনটেনমেন্ট জোন হিসেবে ঘোষণা করা শুরু হয়। এমন ১০৪২টি কন্টেনমেন্ট স্পট ঘোষণার নজিরও রয়েছে। কিন্তু অগস্ট ও সেপ্টেম্বর থেকে এর সংখ্যা লক্ষ্যণীয় ভাবে কমে যেতে থাকে। পুজোর সময়ে সংখ্যাটা শূন্য হয়ে গিয়েছিল। পরে ফের কখনও তা বাড়লেও বড়জোর ১ বা ২-তেই সীমাবদ্ধ থাকত সংখ্যাটা। যদিও কলকাতায় দৈনিক গড়ে ৮০০ জন লাগাতার আক্রান্ত হচ্ছেনই করোনায়। গত শুক্রবার বৈঠকের পর তাই তিনটি ঠিকানাকে কনটেনমেন্ট জোন হিসেবে ঘোষণা করে পুরসভা। এর আগেও এই এলাকাগুলি একাধিক বার কনটেনমেন্ট জোনের তালিকায় এসেছিল।

এখন ফের নতুন করে পজিটিভ কেস পাওয়ায় বালিগঞ্জ, টালিগঞ্জ ও গড়িয়ার এই এলাকাগুলিকে কনটেনমেন্ট জোন চিহ্নিত করা হল। এর অন্যতম ৬৯ নম্বর ওয়ার্ডের বালিগঞ্জ সার্কুলার রোডের একটি আবাসন। সেখানকার দু’টি টাওয়ারে ৫টি ফ্লোরে করোনা ধরা পড়ছে। তাই সেই ফ্লোরগুলিকে কনটেনমেন্ট জোন ঘোষণা করা হয়েছে। ৮৭ নম্বর ওয়ার্ডের অন্তর্গত ১৮ রাজা বসন্ত রায় রোডের একটি আবাসনের দোতলার দু’টি ফ্ল্যাটে অনেকের করোনা ধরা পড়েছে।

স্থানীয় ওয়ার্ড কো-অর্ডিনেটর সুব্রত ঘোষ জানান, গত দু’ সপ্তাহ রোজ এই ওয়ার্ডে অন্তত একটি করে কেস দেখা যাচ্ছে। ওই আবাসনেও একাধিক আক্রান্ত থাকায় সেটিকে কনটেনমেন্ট জোন করা হয়েছে। ১১০ নম্বর ওয়ার্ডের অন্তর্গত গড়িয়ার পাটুলি এলাকার ৯ নম্বর ভ্যালি পার্কে একটি বহুতলেও একাধিক ফ্ল্যাটের অনেকে কোভিড পজিটিভ হয়েছেন। স্থানীয় ওয়ার্ড কো-অর্ডিনেটর অরূপ চক্রবর্তী বলেন, ‘ওই ফ্ল্যাটে ছ’-সাত জন করোনা আক্রান্ত হয়েছে। তাই কনটেনমেন্ট জোন হিসেবে ঘোষণা করা হয়েছে ফ্ল্যাটগুলিকে।’

এই সময় ডিজিটাল এখন টেলিগ্রামেও। সাবস্ক্রাইব করুন, থাকুন সবসময় আপডেটেড। জাস্ট এখানে ক্লিক করুন-

Source: https://eisamay.indiatimes.com/west-bengal-news/kolkata-news/kolkata-municipality-declared-3-places-in-kolkata-as-containment-zones/articleshow/79485628.cms