কলকাতা-পাঞ্জাবের ম্যাচে যত টেনশন চেন্নাইয়ের – jagonews24.com

কলকাতা নিউজ

সোমবার রাতে এবারের আইপিএলের ৪৬তম ম্যাচে মুখোমুখি হবে কলকাতা নাইট রাইডার্স ও কিংস এলেভেন পাঞ্জাব। এ ম্যাচের ফলাফল যাই হোক না কেন, দুই দলের সামনেই অন্তত কাগজে-কলমে সুযোগ থাকবে নিজেদের পরের ম্যাচগুলো জিতে প্লে-অফ বা সেরা চারের টিকিট নিশ্চিত করার।

কিন্তু কলকাতা ও পাঞ্জাবের মধ্যকার এ লড়াইয়ে যত টেনশন চেন্নাই সুপার কিংসের। আইপিএল ইতিহাসের অন্যতম সেরা দলটির এবারের অবস্থা এতটাই নাজুক যে, তাদের প্লে-অফ ভাগ্য টিকে রয়েছে অন্যদের ম্যাচের ফলাফলের ওপর। যে কারণে কলকাতা-পাঞ্জাব ম্যাচে চিন্তায়ই থাকবে হবে চেন্নাইকে।

এখনও পর্যন্ত ৪৫ ম্যাচের পরেও নিশ্চিত হয়নি কোন চার খেলবে প্লে-অফে, আবার পুরোপুরি বাদও পড়ে যায়নি কোনো দল। পয়েন্ট টেবিলে দেখা যাচ্ছে, সমান ১৪ পয়েন্ট করে রয়েছে তিন দল মুম্বাই ইন্ডিয়ানস, দিল্লি ক্যাপিট্যালস ও রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর। নেট রানরেটের ভিত্তিতে সবার ওপরে মুম্বাই। পরে দিল্লি ও ব্যাঙ্গালুরু।

কলকাতা ও পাঞ্জাবের অবস্থান ঠিক নিচেই। ১১ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে চারে কলকাতা, সমান ম্যাচে ১০ পয়েন্ট পাওয়া পাঁচ নম্বরে পাঞ্জাব। তাদের সমান ১০ পয়েন্ট রয়েছে রাজস্থান রয়্যালসেরও, তবে খেলেছে ১২টি ম্যাচ। শেষের দুই স্থানে রয়েছে যথাক্রমে ১১ ম্যাচে ৮ পয়েন্ট পাওয়া সানরাইজার্স হায়দরাবাদ ও ১২ ম্যাচে ৮ পয়েন্ট পাওয়া চেন্নাই সুপার কিংস।

রোববার দিনের প্রথম ম্যাচে ব্যাঙ্গালুরুকে হারিয়ে এখনও কাগজে-কলমে টুর্নামেন্টে নিজেদের আশা টিকিয়ে রেখেছে চেন্নাই। ম্যাচটি তারা হেরে গেলেই প্রথম দল হিসেবে বাদ পড়ে যেত এবারের আইপিএল থেকে। তবে রোববার তাদের বিদায়ঘণ্টা না বাজলেও, তা হতে পারে আজ (সোমবার)।

আজ শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় হতে যাওয়া ম্যাচটিতে কলকাতা জিতলেই বিদায়ঘণ্টা বেজে যাবে চেন্নাইয়ের। কেননা তখন কলকাতার পয়েন্ট হয়ে যাবে শীর্ষ তিন দলের সমান ১৪ অর্থাৎ চারটি দলের পয়েন্ট হবে সমান। অন্যদিকে চেন্নাই পরের দুই ম্যাচ জিতলেও তাদের হবে ১২ পয়েন্ট।

যে কারণে কলকাতার একটি জয়ই শেষ করে দেবে সুতোয় ঝুলে থাকা চেন্নাইয়ের সকল আশা। যা হয়তো চলে আসতে পারে আজই। তবে পাঞ্জাব জিতলে আবার সামান্য একটু বাড়বে চেন্নাইয়ের সম্ভাবনা। কেননা তখন পাঞ্জাব ও কলকাতার হয়ে যাবে সমান ১২ পয়েন্ট।

ফলে তারা যদি নিজেদের শেষ দুই ম্যাচ হারে এবং চেন্নাই যদি নিজেদের দুই ম্যাচ জিতে নেয়, তাহলে ১২ পয়েন্ট হবে তিন দলেরই। এক্ষেত্রে আবার বড় শর্ত হলো, হায়দরাবাদ ও রাজস্থান যেনো কোনোভাবেই ১৪ পয়েন্ট না পায়। কেননা চার দলের ১৪ পয়েন্ট হয়ে গেলে চেন্নাইয়ের সামনে কোনো পথই খোলা থাকবে না।

আর প্রথম তিন দল ১৪ বার তার বেশি যতোই হোক না কেন, পরের দলগুলো যদি সমান ১২ পয়েন্টে থামে, তাহলে হিসেব হবে নেট রানরেটের ভিত্তিতে। যেখানেও খুব একটা এগিয়ে নয় চেন্নাই। তবু পরের দুই ম্যাচ বড় ব্যবধানে মূল্যবান ৪ পয়েন্টের পাশাপাশি নেট রানরেটেও উন্নতি হতে পারে তাদের। যা একটু বাড়িয়ে দেবে প্লে-অফের খেলার সম্ভাবনা।

অবশ্য তার আগে দেখতে হবে আজ রাতের ম্যাচের ফলাফল। এই ম্যাচে কলকাতা জিতলে চেন্নাইয়ের বিদায় নিশ্চিত। অবশ্য এতে আবার কলকাতার প্লে-অফ যে চূড়ান্ত হয়ে যাবে, তা কিন্তু নয়। তখন আবার মিলতে হবে অন্যান্য নানান সমীকরণ। যে দৌড়ে থাকবে শীর্ষ তিন দলসহ পাঞ্জাব এবং রাজস্থানও।

সবমিলিয়ে জমে উঠেছে আইপিএলের ১৩তম আসর। রাউন্ড রবিন লিগে বাকি থাকা ১১টি ম্যাচের প্রতিটিই এখন অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং মূল্যবান। কেননা প্রতিটি ম্যাচের ফলাফলের ওপরই বদলাবে টুর্নামেন্টের সমীকরণ। যার শুরুটা হতে পারে আজকের ম্যাচে কলকাতার জয়ের মাধ্যমে।

এসএএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন – [email protected]

Source: https://www.jagonews24.com/sports/cricket/619636