লন্ডন-কলকাতার উড়ানে নিয়ম শিথিলের ভাবনা – Anandabazar Patrika

কলকাতা নিউজ
The idea of ​​relaxing the rules on London-Kolkata flights – Anandabazar





















  • সুনন্দ ঘোষ

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

London-kolkata bound aeroplane
প্রতীকী চিত্র।

লন্ডন-কলকাতা সরাসরি উড়ানে চেপে শহরে আসার ক্ষেত্রে নিয়মের কড়াকড়ি শিথিল করার পথে হাঁটছে রাজ্য সরকার। তার পরিবর্তে এই রুটে নিয়মিত উড়ান চায় প্রশাসন।

বুধবার কেন্দ্রের বিমানসচিব প্রদীপ খারোলাকে চিঠি দিয়ে রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় এই অনুরোধ করেছেন। শুধু লন্ডন নয়, কলকাতা থেকে ইউরোপের আরও একটি শহরেও নিয়মিত উড়ান চালানোর জন্য অনুরোধ করেছে রাজ্য। ওই চিঠিতে বলা হয়েছে, এক সময়ে কলকাতা থেকে লন্ডন, ফ্রাঙ্কফুর্ট, আমস্টারডামের নিয়মিত উড়ান থাকলেও যথেষ্ট যাত্রী না পেয়ে একে একে সবই বন্ধ হয়েছে। যার নেতিবাচক প্রভাব পড়েছে পশ্চিমবঙ্গ তথা পূর্ব ভারতের উপরে।

লোকসানকে কারণ হিসেবে দেখিয়েই কলকাতা থেকে ওই সমস্ত উড়ান তুলে নিয়েছিল এয়ার ইন্ডিয়া, ব্রিটিশ এয়ারওয়েজ়-সহ বিভিন্ন সংস্থা। তবে গত মাসে রাজ্যের তরফে পাঠানো চিঠিতে বলা হয়েছে, এ বার কলকাতা থেকে সরাসরি উড়ান চালানো হলে উচ্চ শ্রেণির যাত্রীও পাওয়া যাবে বলে রাজ্য আশা করছে।

কোভিড আবহে এত দিন নিয়ম ছিল যে, বিদেশ থেকে সরাসরি উড়ানে কলকাতায় আসার আগে যাত্রীকে উড়ান ধরার ৯৬ ঘণ্টার মধ্যে কোভিড পরীক্ষা করিয়ে নেগেটিভ সার্টিফিকেট নিতে হবে। কিন্তু সম্প্রতি এয়ার ইন্ডিয়া রাজ্যকে জানায়, নিয়মের এই কড়াকড়ির জন্য অনেকেই বিদেশ থেকে শহরে আসতে পারছেন না। ফলে উড়ানে যাত্রী-সংখ্যা কম হচ্ছে। তাই সেই নিয়মেই পরিবর্তন আনতে চলেছে রাজ্য। 

তবে কি কোনও পরীক্ষা ছাড়াই শুধু ‘সেল্ফ ডিক্লারেশন ফর্ম’ পূর্ণ করে বিদেশ থেকে সরাসরি কলকাতায় আসতে পারবেন কোনও যাত্রী? সে ক্ষেত্রে কি তাঁকে বাধ্যতামূলক ভাবে ১৪ দিন হোম কোয়রান্টিনে থাকতে হবে? নবান্ন সূত্রের খবর, নতুন নিয়ম কী হবে তা নিয়ে আলোচনা চলছে। তবে কোভিড নেগেটিভ সার্টিফিকেট সঙ্গে রাখা যে বাধ্যতামূলক থাকছে না, তা নিশ্চিত। 

এক সময়ে শহর থেকে সরাসরি লন্ডনের উড়ান চললেও ২০০৬ সালে ব্রিটিশ এয়ারওয়েজ় সেই উড়ান বন্ধ করে দেয়। এর আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বহু বার কলকাতা-লন্ডন সরাসরি উড়ান ফের চালু করার জন্য কেন্দ্রের কাছে আর্জি জানিয়েছেন। গত মঙ্গলবারও মুখ্যমন্ত্রী জানান, এখন থেকে সরাসরি এই উড়ান চালানোর জন্য অনুরোধ করা হচ্ছে। গত মাসে প্রাক্তন মুখ্যসচিব রাজীব সিংহ চিঠি দিয়ে ওই আবেদন করেছিলেন। বুধবার চিঠি পাঠিয়েছেন বর্তমান মুখ্যসচিব আলাপনবাবু।

বিদেশে আটকে থাকা ভারতীয়দের ফেরাতে কেন্দ্র যে ‘বন্দে ভারত’ উড়ান প্রকল্প এবং ‘বাবল-উড়ান’ চালু করেছে, তারই অধীনে গত সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে কলকাতা-লন্ডন সরাসরি উড়ান চালু করে এয়ার ইন্ডিয়া। এখনও পর্যন্ত সপ্তাহে দু’দিন— বুধ ও শনিবার কলকাতায় আসছে সেই উড়ান। বৃহস্পতি ও রবিবার ফিরে যাচ্ছে। প্রথমে স্থির হয়েছিল, অক্টোবরের শেষ পর্যন্ত এই উড়ান চালানো হবে। তবে এখন ঠিক হয়েছে, আগামী ৩১ মার্চ পর্যন্ত এই উড়ান চলবে।

তবে এখনও পর্যন্ত কলকাতা-লন্ডন সরাসরি উড়ানে যাত্রী সংখ্যা রয়েছে কমের দিকেই। বড় বোয়িং ৭৭৭ ড্রিমলাইনার বিমানে আড়াইশোরও বেশি যাত্রীর জায়গায় বর্তমানে এই রুটে যাত্রী সংখ্যা গড়ে মাত্র ৭০-৮০ জন। অভিযোগ, রাজ্যের শর্ত মেনে ব্রিটেন থেকে সময়মতো কোভিড রিপোর্ট না মেলায় চাহিদা থাকলেও যাত্রী মিলছে না। সেই সঙ্গে টাকাও লাগছে বিস্তর।

শেয়ার করুন

শেয়ার করুন

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আরও পড়ুন

আরও খবর

সবাই যা পড়ছেন

আরও পড়ুন

Source: https://www.anandabazar.com/calcutta/the-idea-of-relaxing-the-rules-on-london-kolkata-flights-1.1216229