পুজো চলাকালীন প্যান্ডেলে ১৫-২৫ জন প্রবেশের অনুমতি : কলকাতা পুলিশ – Kolkata24x7- বাংলা

কলকাতা নিউজ

কলকাতা : পুজো কমিটিগুলির কাছে করোনা আবহে পুজো করার ক্ষেত্রে কিছু নির্দেশিকা মেনে চলার প্রস্তাব দিল কলকাতা পুলিশ। লালবাজারের তরফে এই নির্দেশিকা প্রস্তাব করা হয়েছে। কলকাতা পুলিশ জানিয়েছে নির্দিষ্ট আচার অনুষ্ঠান, যেমন অঞ্জলি, সন্ধিপুজো, সিঁদুর খেলার মতো অনুষ্ঠান চলার সময় প্যান্ডেল প্রাঙ্গণে ১৫-২৫ জনকে একসাথে থাকার অনুমতি দেওয়া হোক। তার বেশি নয়।

কলকাতা পুলিশ জানিয়েছে পুজোর সময় অবশ্যই মেনে চলতে হবে করোনা বিধি। নির্দিষ্ট ব্যাচ করে অঞ্জলি দেওয়ার ব্যবস্থা করতে হবে। প্যান্ডেলের সামনে জমায়েত করা যাবে না। কোনওভাবেই ভিড় বাড়ানো যাবে প্যান্ডেল চত্বরে। এজন্য পুজো প্যান্ডেলগুলিকে স্বেচ্ছাসেবক নিয়োগ করতে হবে বা আয়োজকদেরই এই বিষয়ে খেয়াল রাখতে হবে।

বিভিন্ন পুজো কমিটির সঙ্গে কলকাতা পুলিশের আধিকারিকদের বিশেষ আলোচনার পরেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে এই বিষয়ে। পুলিশ জানিয়েছে যে সময়গুলিতে মূলত ভিড় হয়, সেই সময়গুলিতে নজরদারি চালাবে পুলিশ। প্যান্ডেলের আয়তনের ওপর নির্ভর করবে কতজনকে ঢুকতে দেওয়া হবে সেখানে। আর এই বিষয়ে সিদ্ধান্ত নেবে স্থানীয় থানা ও পুজো কমিটি। দ্বিতীয়া থেকে চতুর্থীর মধ্যে এই নিয়মগুলি জারি করে দেখা হবে। প্রয়োজনে আরও নিয়ম ও নির্দেশিকা নির্ধারণ করা হবে বলে জানিয়েছে কলকাতা পুলিশ।

এদিকে, করোনা আবহে উৎসব কি আদৌ করা উচিত, সেই নিয়ে প্রশ্ন তুলেই জনস্বার্থ মামলা দায়ের হয়েছে কলকাতা হাইকোর্টে। বাংলায় দুর্গাপুজোয় অন্যান্য বছরের মতো ভীড় হলে করোনা সংক্রমণ যে বহুলাংশে বেড়ে যাবে, সেই বিষয়ে কোনও সন্দেহ নেই।

এই পরিস্থিতিতে উৎসব ও মানুষের উদ্দিপনা থামাতে হাইকোর্টের হস্তক্ষেপ চেয়ে মামলা করা হয়েছে। সেই জনস্বার্থ মামলার শুনানি বৃহস্পতিবার অর্থাৎ ১৫ই অক্টোবর । আইনজীবী সব্যসাচী চ্যাটার্জী এই জনস্বার্থ মামলা দায়ের করেছেন। তিনি জানান, প্রত্যেকটি ক্লাবকে দুর্গাপুজো করার অনুমতি দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু করোনা আবহে এভাবে জমায়েত করে দুর্গোৎসব করা যে অনুচিত, তা রাজ্য সরকারকে বুঝতে হবে।

ওনামের পর যেভাবে কেরল ক্ষতিগ্রস্থ হয়েছে, সেই একই হাল হতে পারে বাংলারও। মহারাষ্ট্রেও গণেশ চতুর্থীর পর প্রবল হারে ছড়িয়ে ছিল সংক্রমণ। তাই পুজোর পরে যাতে একই পরিস্থিতি না হয়, সেই আবেদন করে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে। এরই সঙ্গে পুজোকমিটি গুলিকে নিয়ন্ত্রণ করতে হবে, যাতে কোনও বড় ধরণের জমায়েত তৈরি না হতে পারে।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব ‘দশভূজা’য় মুখোমুখি ঝুলন গোস্বামী।

[embedded content]

Source: https://www.kolkata24x7.com/kolkata-police-on-durga-puja/