গঙ্গাপথে ৪০ টাকায় খড়দহ থেকে কলকাতা – Anandabazar Patrika

কলকাতা নিউজ
  • নিজস্ব সংবাদদাতা

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

Jeti
প্রতি সফর শেষে লঞ্চ স্যানিটাইজ করা হবে। —ফাইল চিত্র।

নিউ নর্মালে ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হলেও, গণপরিবহণ এখনও পুরোপুরি ভাবে স্বাভাবিক হয়নি। তার মধ্যেই শনিবার খড়দহ থেকে কলকাতা পর্যন্ত ফেরি পরিষেবা চালু হল। আপাতত ২২ সেপ্টেম্বর পর্যন্ত ওই পরিষেবা পাওয়া যাবে। তার পরে পরিস্থিতি দেখে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে পরিবহণ দফতরের তরফে জানানো হয়েছে। জেলা থেকে কলকাতায় পৌঁছতে নাজেহাল অবস্থা। লোকাল ট্রেনও গত কয়েক মাস ধরে বন্ধ। এই ফেরি সার্ভিস চালু হওয়ায় শিয়ালদহ মেন লাইনের লোকাল ট্রেনের যাত্রীদের একটা অংশের দুর্ভোগ কমতে পারে বলে মনে করা হচ্ছে।

পরিবহণ দফতর সূত্রে খবর, খড়দহ থেকে জলপথে কলকাতায় পৌঁছতে এক পিঠের ভাড়া দিতে হবে মাত্র ৪০ টাকা। খড়দহ থেকে লঞ্চ ছাড়বে সকাল ৮টা ৪৫ মিনিটে। অন্য দিকে কলকাতার শিপিং জেটি (মিলেনিয়াম পার্ক) থেকে খড়দহের উদ্দেশে লঞ্চ রওনা দেবে বিকেল ৫টা ৪৫ মিনিটে। মূলত অফিসযাত্রীদের কথা মাথায় রেখেই নতুন রুটে এই পরিষেবা চালু করা হয়েছে। খড়দহ এবং মিলেনিয়াম পার্কের মাঝে একমাত্র বাগবাজার ঘাটে ওই লঞ্চ দাঁড়াবে। দেড়শো থেকে দু’শো যাত্রী যাতায়াত করতে পারাবে একটা লঞ্চে। রাজ্য পরিবহণ দফতরের এক আধিকারিক বলেন, “জলপথ পরিবহণে অনেক দিন ধরেই জোর দেওয়া হয়েছে। নতুন রুটে ফেরি পরিষেবা শুরুর পাশাপাশি জেটিগুলির উন্নয়নেও নজর রয়েছে সরকারের।”

আরও কয়েকটি রুটে ফেরি সার্ভিস চালু রয়েছে বলে পরিবহণ দফতর জা‌নিয়েছে। তার মধ্যে চন্দননগর, শ্রীরামপুর, রিষড়া, শেওড়াফুলি কোন্নগর, তেলানিপাড়া ভদ্রশ্বর থেকে কলকাতা ফেরি পরিষেবা অন্যতম। পরিবহণ দফতর সূত্রে খবর, প্রথম পর্যায়ে ২২ তারিখ পর্যন্ত খড়দহ থেকে কলকাতার মধ্যে লঞ্চ পরিষেবা চালু থাকবে। যাত্রী সংখ্যা পর্যালোচনা করে তার পরে লঞ্চের সংখ্যা বৃদ্ধি করা হতে পারে। তবে করোনার বিধি নিষেধ মানতে হবে যাত্রীদের। পরতে হবে মাস্ক। দূরত্ববিধি মেনে  যাত্রীদের বসতে হবে লঞ্চে। একটি সফর শেষে লঞ্চ স্যানিটাইজ করা হবে বলে পরিবহন সূত্রে জানানো হয়েছে।

আরও পড়ুন: রাজ্যে ধৃত জঙ্গিদের মধ্যে ইঞ্জিনিয়ারিং ছাত্র থেকে পরিযায়ী শ্রমিক​

আরও পড়ুন: মুর্শিদাবাদ থেকে এনআইএ-র হাতে পাকড়াও ৬ আল কায়দা জঙ্গি

Source: https://www.anandabazar.com/state/ferry-service-is-to-be-operated-between-khardaha-to-kolkata-dgtl-1.1204886