না, আজ কলকাতার জন্মদিন নয়! তবু তিলোত্তমা-আবেগে ভাসলেন সেলেবরা… – এই সময়

কলকাতা নিউজ

হাইলাইটস

  • এই শহর সকলকে আপন করে নিতে জানে।
  • কখনও কাউকে ফিরিয়ে দেয়নি।
  • হাওড়া ব্রিজ, ময়দান, গাছতলা, ঘোড়ার গাড়ি, ভিক্টোরিয়ায় বসে প্রেম, গড়ের মাঠে শুয়ে হাওয়া খাওয়া
  • নন্দন চত্বর, সিনেমা, থিয়েটার, রবীন্দ্রসরোবর, হাতে টানা রিক্সা, ফুচকা, মিষ্টি–তালিকা ফুরোবার নয়

এই সময় ডিজিটাল ডেস্ক: সোমবার সকাল থেকেই সোশ্যাল মিডিয়ায় উপচে পড়ছিল শুভেচ্ছা বার্তা। কল্লোলিনীকে নিয়ে ভালোবাসায় আবেগে ভাসলেন নেটনাগরিকেরা। শেয়ার করলেন ময়দান, ট্রামলাইন, ভিক্টোরিয়া -সহ শহরের বেশ কিছু প্রিয় জায়গার ছবি। পাঠ্য পুস্তকে সকলেই পড়ে এসেছেন এ কলকাতার প্রতিষ্ঠাতা হলেন জোব চার্নক। আর ২৪ অগস্ট কলকাতার জন্মদিন।

কিন্তু ২০০১ সালেই কলকাতা হাইকোর্ট জানিয়ে দেয় যে কলকাতার কোনও জন্মদিন নেই। অর্থাৎ নির্দিষ্ট কোনও দিন নেই। এবং কলকাতা কখনই চার্নক প্রতিষ্ঠা করেননি। এছাড়াও আরও নানা বিতর্ক রয়েছে। এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকার একটি সংস্করণে প্রকাশিত হয়েছিল ছোট একটি ছবি, যার তলায় ছিল জোব চার্নকের নাম। যদিও সেটি জোব চার্নকের ছবি কিনা তার কোনও সঠিক প্রমাণ পাওয়া যায়নি। এছাড়াও এমন গল্পও প্রচিত আছে যে, সতীদাহ প্রথা থেকে এক নারীকে রক্ষা করেছিলেন জোব চার্নক এবং পরবর্তীতে তিনি তাঁকে বিয়েও করেন। কিন্তু এরপর আর কোনও সতীকে তিনি উদ্ধার করেছেন এমন তথ্যও পাওয়া যায় না। আসলে এই জোব চার্নক সম্বন্ধে সঠিক কোনও তথ্য ইতিহাসে নেই। কাশিমবাজারের জুনিয়র মেম্বর হিসেবে তাঁর নাম পাওয়া গেলেও ১৬৫৮ সালের কোম্পানির সেরেস্তায় দেখা যায় তাঁর নামের পাশে উল্লেখ রয়েছে চতুর্থ সদস্যের। এবং যাঁর বেতন ২০ পাউন্ড।

তবে ইতিহাস-তথ্য-বিতর্ক বাদ দিলেও কলকাতাকে নিয়ে সকলের আলাদাই একটা আবেগ রয়েছে। এই শহর সকলকে আপন করে নিতে জানে। কখনও কাউকে ফিরিয়ে দেয়নি। হাওড়া ব্রিজ, ময়দান, গাছতলা, ঘোড়ার গাড়ি, ভিক্টোরিয়ায় বসে প্রেম, গড়ের মাঠে শুয়ে হাওয়া খাওয়া, নন্দন চত্বর, সিনেমা, থিয়েটার, রবীন্দ্রসরোবর, হাতে টানা রিক্সা, ফুচকা, মিষ্টি–তালিকা ফুরোবার নয়। উত্তর কলকাতার ওলি গলির গন্ধ আর গঙ্গার ঘাটে মন মজেনি এরকম বোধহয় কোনও মানুষই নেই। তাই আজ নেটিজেনদের সঙ্গে ককাতা নিয়ে তাঁদের ভালোবাসা, তাঁদের আত্মিক বন্ধনের কথা শেয়ার করলেন সেলেবরাও।

হাতে টানা রিক্সা আর রিক্সাচালকদের সঙ্গে নিজের ছবি শেয়ার করে স্বস্তিকা মুখোপাধ্যায় যেমন লিখলেন,’এই শহর জানে আমার প্রথম সব কিছু‘। সেই সঙ্গে তিনি লিখলেন, ‘আজ জন্মদিন নয়, এমনি ভালোবাসতে ইচ্ছে করল তাই বাসছি। আজ কাল পরশুও ভালোবাসবো’। পরমব্রত লিখলেন, “আড্ডা বা গান শেষ হয় যখন , কলকাতা কলকাতা মন কেমন …” শুভ জন্মদিন আমার শহর …

জন্মদিনে খুব সুন্দর একটি কবিতা লিখে তাঁর প্রেমকে ভালোবাসা জানালেন পরিচালক সৌকর্য ঘোষাল।
“তুই তো আমার প্রেমিকা নোশ
তবু জড়াস এই ভারি দোষ
কেমন করে পালাই তোকে ছাড়িয়ে”
শুভ জন্মদিন আমার শহর।

….সেই সঙ্গে গড়ের মাঠের ঘাসে শুয়ে সুন্দর একটি ছবিও দিয়েছেন।

ভিক্টোরিয়া আর গঙ্গার ঘাটের থেকে খুব সুন্দর দুটি ছবি দিয়ে শুভেচ্ছা জানিয়েছেন বিক্রম চট্টোপাধ্যায়ও।

জন্মদিন, বিতর্ক যাই চলুক না কেন বাড়ুক ভালোবাসা। যুগ যুগ ধরে এমনই আপন থাক সবার কলকাতা। স্মৃতি, ভালোবাসা আর ভালোলাগায় জড়িয়ে থাকুক সবার মনে।

এই সময় ডিজিটাল এখন টেলিগ্রামেও। সাবস্ক্রাইব করুন, থাকুন সবসময় আপডেটেড। জাস্ট এখানে ক্লিক করুন।

Source: https://eisamay.indiatimes.com/west-bengal-news/kolkata-news/kolkata-birth-anniversary-controversy-24th-august-is-not-official-birthday-of-the-city-of-joy-though-the-celebs-react/articleshow/77725636.cms