কলকাতা থেকে ৬ শহরে চালু আংশিক উড়ান পরিষেবা, তবে নামবে না কোনও বিমান – News18 বাংলা

কলকাতা নিউজ

সোমবার থেকেই ওই পরিষেবা চালু হয়েছে কলকাতা বিমানবন্দরে।

  • Share this:

#কলকাতা: আংশিক শিথিল হল দেশের ছয় শহর থেকে বিমান আনাগোনায় নিষেধাজ্ঞা। কলকাতা বিমানবন্দর সূত্রে খবর, ওই ছ’টি শহর থেকে বিমান আসায় এখনও অবশ্য আপত্তি রয়েছে রাজ্য সরকারের। সে জন্য ঠিক হয়েছে, ওই ছ’ টি শহর থেকে বিমান আসবে না, শুধুমাত্র যাবে। আজ, সোমবার থেকেই ওই পরিষেবা চালু হয়েছে কলকাতা বিমানবন্দরে।

করোনা সংক্রমণ রুখতে দেশের ছ’টি শহর থেকে বিমান ওঠা-নামায় আপত্তি জানায় রাজ্য সরকার। ওই শহরগুলি হল, মুম্বই, পুণে, দিল্লি, চেন্নাই, নাগপুর এবং আমদাবাদ। ওই সব শহর থেকে যাতে বিমান না আসে, সেই অনুরোধ জানিয়ে জুলাইয়ের প্রথম সপ্তাহে কেন্দ্রীয় সরকারকে চিঠি দেন রাজ্যের মুখ্যসচিব রাজীবা সিনহা। ওই সব শহর থেকে কোভিড আক্রান্ত যাত্রী এলে কলকাতার কোভিড পরিস্থিতি আরও খারাপ হতে পারে, এ কথা ভেবেই এমন আর্জি জানায় রাজ্য সরকার। রাজ্যের আর্জি মেনে ৬ -১৯ জুলাই ওই ছয় শহরের বিমান যাতায়াতের ওপরে নিষেধাজ্ঞা জারি হয়। পরে তা ৩১ জুলাই পর্যন্ত বহাল রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। ফের ওই নিষেধাজ্ঞা বাড়িয়ে ১৫ অগাস্ট পর্যন্ত করা হল। এ বার অবশ্য ওই নিষধাজ্ঞা আংশিক বহাল রাখলেও যাত্রীদের ওই ছয় শহরে কলকাতা থেকে যাওয়ার ব্যাপারে আর আপত্তি জানায়নি রাজ্য সরকার।

এর আগে বিদেশ থেকে বিমানে কলকাতায় আসার ব্যাপারে আংশিক অনুমতি দিয়েছে রাজ্য সরকার। আংশিক অনুমতি অর্থাৎ, বন্দে ভারত মিশন কিংবা সাধারণ উড়ানে বিদেশ থেকে কলকাতায় ফেরার এখনও অনুমতি দিল না রাজ্য সরকার। শুধুমাত্র চার্টার্ড ফ্লাইটে বিদেশ থেকে ফেরার অনুমতি দেওয়া হয়েছে। তবে অনুমতি দিলেও সব ফ্লাইট কলকাতায় চাইলেই নামতে পারবে, এমন সুযোগ নেই। এ ক্ষেত্রে ‘কেস টু কেস’ অনুমোদন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। প্রতিটি চার্টার্ড ফ্লাইট আসার আগে রাজ্য সরকারকে ওই ফ্লাইটের বিস্তারিত জানাতে হবে। তার ভিত্তিতেই অনুমোদন দেবে সরকার।

বিমানবন্দরের এক কর্তার কথায়, “রাজ্য সরকারের অনুমোদন মেলায় আমরা খুশি। এমনিতেই বিমান শিল্পের প্রভূত ক্ষতি হয়েছে। এ বার অল্প অল্প করে পরিষেবা চালু না হলে ওই শিল্পে যুক্ত কর্মীদের ক্ষতি হবে।”

SHALINI DATTA

Published by:
Shubhagata Dey

First published:
August 17, 2020, 8:11 PM IST

পুরো খবর পড়ুন

Source: https://bengali.news18.com/news/kolkata/6-cities-including-delhi-mumbai-flights-from-kolkata-airport-resumes-sdg-488660.html