অ্যাপ লঞ্চ করল কলকাতা মেট্রো, দেখে নিন কী কী সুবিধা পাবেন – Kolkata24x7- বাংলা

কলকাতা নিউজ

স্টাফ রিপোর্টার, কলকাতা: করোনা পরিস্থিতিতে যাত্রীদের সুবিধার্থে অ্যাপ আনল মেট্রো রেল কর্তৃপক্ষ। মেট্রোর দুজন অফিসার এই অ্যাপটি তৈরি করেছেন। গুগল প্লে স্টোরে পাওয়া যাচ্ছে এই মেট্রো অ্যাপ।

মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, এই অ্যাপের মাধ্যমে মোট ১৮ টি বিষয়ে সাহায্য পাবেন ব্যবহারকারীরা। মেট্রোর সময়, প্যাসেঞ্জার সার্ভিস আপডেট, স্টেশন ইনফরমেশন, ফেয়ার স্ট্রাকচার, কোন কোন জিনিস মেট্রোয় নিষিদ্ধ, অপরাধ ও জরিমানা সহ সব তথ্য মিলবে। এবং সর্বোপরি কার্ড ব্যবহারকারীরা এই অ্যাপ থেকে রিচার্জ করাতে পারবেন।

ফলে মেট্রোর স্মার্ট কার্ড রিচার্জ করার জন্য আর লম্বা লাইনে দাঁড়াতে হবে না।

জানা গিয়েছে, কোনও যাত্রী স্মার্ট কার্ড রিচার্জ করতে চাইলে তাঁকে প্রথমে ফোনে একটি অ্যাপ ডাউনলোড করতে হবে। ওই অ্যাপে স্মার্ট কার্ডের নম্বর এবং অন্যান্য তথ্য দিলে শুরু হবে প্রক্রিয়াটি। যে অঙ্কের টাকা দিয়ে যাত্রী স্মার্ট কার্ড রিচার্জ করতে চান, তাঁর ডেবিট কার্ড বা মোবাইল ওয়ালেট থেকে সেই টাকা কেটে নেওয়া হবে। ওই টাকা গিয়ে পৌঁছবে ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড টুরিজম কর্পোরেশন (আইআরসিটিসি)-এর অ্যাকাউন্টে। সেখান থেকে টাকা পৌঁছবে মেট্রোর কাছে।

মেট্রো সূত্রে জানা গিয়েছে, টাকার প্রাপ্তি সম্পর্কে আইআরসিটিসি নিশ্চিত হলে তবেই তা মেট্রোর স্মার্ট কার্ডে চলে আসবে। তবে, মেট্রোয় ওঠার আগে তাঁকে অবশ্যই স্টেশনে থাকা কার্ড ব্যালান্স চেকিং টার্মিনালে (সিবিসিটি) গিয়ে স্মার্ট কার্ডটি ছোঁয়াতে হবে। তার পরেই স্মার্ট কার্ডে যোগ হওয়া অঙ্ক খরচ করার অনুমতি মিলবে।

জানা গিয়েছে, গোটা দেশের রেলের বিভিন্ন প্রকল্পের টেন্ডার প্রক্রিয়া দেখা যাবে এই অ্যাপ থেকে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ

[embedded content]

Source: https://www.kolkata24x7.com/kolkata-metro-11/