আজ লকডাউনে কলকাতা থেকে উড়বে না কোনও বিমান – এই সময়

কলকাতা নিউজ

এই সময়: আজ, শনিবার ফের রাজ্যজুড়ে লকডাউন। বৃহস্পতিবার পরিষেবা চালু থাকলেও আজ কলকাতা ও বাগডোগরা বিমানবন্দরে বিমান ওঠানামা করবে না। রাজ্য সরকারের অনুরোধে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক এই সিদ্ধান্ত নিয়েছে। রেল বোর্ডকেও রাজ্য সরকার লকডাউন চলাকালীন রাজ্যে যাত্রী ট্রেন না চালানোর আর্জি জানিয়েছিল। যাত্রীদের জন্য স্টেশনগুলিতে কোনও রকম পরিবহণের ব্যবস্থা করা যাবে না। জানানো হয় এমনটাও। শুক্রবার রাত আটটা নাগাদ বোর্ড সরকারের প্রস্তাব মেনে রাজ্যের সমস্ত দূরপাল্লার ট্রেন বাতিল হয়েছে। ততক্ষণে পাঁচটি ট্রেন হাওড়া, শিয়ালদহের উদ্দেশে দেশের বিভিন্ন শহর থেকে রওনা দিয়ে দিয়েছে। ফলে ওই সব দূরপাল্লার ট্রেনের যাত্রীরা হাওড়া ও শিয়ালদহ পৌঁছনোর পর চরম দুর্ভোগের শিকার হতে চলেছেন। কারণ লকডাউনের জন্য কোনও পরিবহণ ব্যবস্থা থাকছে না। রাজ্য সরকার কঠোর ভাবে এই লকডাউন কার্যকরের উদ্যোগ নিয়েছে।

নবান্নের বক্তব্য, বৃহস্পতিবার হাওড়া স্টেশনে দূরপাল্লার বিশেষ ট্রেন এসেছিল। লকডাউনের জন্য সারা রাজ্যে বাস না চালালেও ট্রেনের যাত্রীদের জন্য পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম বিশেষ বাসের ব্যবস্থা করেও ভিড় সামাল দিতে পারেনি। ভিড় উপচে পড়ে অ্যাপ ক্যাবেও। ফলে কোভিড মোকাবিলায় লকডাউনের উদ্দেশ্য ব্যর্থ হয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই ঘটনায় ক্ষুব্ধ। তিনি প্রশাসনিক মহলে প্রশ্ন তোলেন, সব কিছু যখন বন্ধ, তখন কেন দূরপাল্লার ট্রেন ও বিমান চলবে? আজ শনিবার ও আগামী বুধবার লকডাউনের সময় ট্রেনের যাত্রীদের পরিষেবা দিতে বিশেষ সরকারি বাসের ব্যবস্থা না করার নির্দেশ দেওয়া হয়। এরপরই নবান্ন চিঠি দিয়ে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক ও রেল বোর্ডকে রাজ্য সরকারের অবস্থানের কথা জানিয়ে দেয়। তাদের জানিয়ে দেওয়া হয়, রাজ্য সরকার লকডাউনের দিনে পরিবহণের ব্যবস্থা করতে পারবে না।

রাজ্যের অবস্থান জেনেই অসামরিক বিমান চলাচল মন্ত্রক ঘোষণা করে, পশ্চিমবঙ্গে লকডাউনের দিনগুলিতে কোনও যাত্রী বিমান ওঠানামা করবে না। শুধুমাত্র কার্গো বিমান চলবে। রেল বোর্ডের অবশ্য এ নিয়ে সিদ্ধান্ত নিতে সন্ধ্যা গড়ায়। রাত আটটা নাগাদ বোর্ড পূর্ব ও দক্ষিণ পূর্ব রেলকে লকডাউনের সময় রাজ্যে কোনও দূরপাল্লার ট্রেন না চালাতে নির্দেশ দেয়। শুধু আজ শনিবার নয়, আগামী বুধবারও পশ্চিমবঙ্গে লকডাউন থাকবে। সে দিনও বিশেষ ট্রেন চলবে না।

তার আগে অবশ্য পূর্ব ও দক্ষিণ পূর্ব রেল জানায়, রাজ্য সরকারের সম্মতি নিয়ে তারা বিশেষ ট্রেন চালাচ্ছে। ট্রেন বন্ধ করার কথা রাজ্য জানায়নি। সেই অবস্থান থেকে সরে এসে প্রেস বিজ্ঞপ্তি দিয়ে পাঁচ জোড়া দূরপাল্লার বিশেষ ট্রেন বাতিলের সিদ্ধান্তের কথা জানায়। কিন্তু হাওড়া ও শিয়ালদহ থেকে চারটি দূরপাল্লার ট্রেন রাজধানী, পূর্বা, ফলকনামা, পদাতিক ছাড়বে কি না রাত পর্যন্ত তা পরিষ্কার করে জানায়নি। রেল বোর্ড অবশ্য পূর্ব ও দক্ষিণ পূর্ব রেলকে পরিষ্কার জানিয়ে দিয়েছে বাতিলের সিদ্ধান্তের খবর এসএমএস ও ফোন করে যাত্রীদের কাছে যেন পৌঁছে দেওয়া হয়। যাতে তাঁরা কোনও ভাবেই হয়রানির শিকার না হন।

Source: https://eisamay.indiatimes.com/west-bengal-news/kolkata-news/no-flights-to-and-from-kolkata-on-saturday-lockdown/articleshow/77155801.cms