পকেটে পজিটিভ রিপোর্ট, দিল্লি থেকে ফ্লাইটে দিব্বি কলকাতা এলেন করোনা আক্রান্ত! – এই সময়

কলকাতা নিউজ

হাইলাইটস

  • করোনা আবহে ফ্লাইটের আসা-যাওয়া যে সংক্রমণ বাড়িয়ে দিচ্ছে কয়েকগুণ, তার প্রমাণ মিলল খাস কলকাতায়।
  • দিল্লি থেকে দিব্বি কলকাতায় চলে এলেন করোনা আক্রান্ত ব্যক্তি।
  • জানা গিয়েছে, ৩৪ বছর বয়সী ওই ব্যক্তি দিল্লি থেকে ভায়া গুয়াহাটি হয়ে কলকাতা বিমানবন্দরে এসে নামেন।

এই সময় ডিজিটাল ডেস্ক: রাজ্যে বিমান আসা-যাওয়া নিয়ে বারবার সতর্ক করেছিলেন মুখ্যমন্ত্রী। কেন্দ্রের কাছে বারবার অনুরোধ জানিয়েছেন, ঠিকঠাক নিয়ম মেনে হোক বিমান চলাচল। কিন্তু করোনা আবহে ফ্লাইটের আসা-যাওয়া যে সংক্রমণ বাড়িয়ে দিচ্ছে কয়েকগুণ, তার প্রমাণ মিলল খাস কলকাতায়। দিল্লি থেকে দিব্বি কলকাতায় চলে এলেন করোনা আক্রান্ত ব্যক্তি।

জানা গিয়েছে, ৩৪ বছর বয়সী ওই ব্যক্তি দিল্লি থেকে ভায়া গুয়াহাটি হয়ে কলকাতা বিমানবন্দরে এসে নামেন। এই গোটা পর্বে তাঁর পকেটেই ছিল করোনা পজিটিভ রিপোর্ট! ঘটনাটি ঘটেছে ১৪ জুলাই। দিল্লি থেকে সরাসরি কলকাতা বিমান এখনও চালু হয়নি। তাই ভায়া গুয়াহাটি ফ্লাইটে করে ওইদিন বিকাল ৫টা নাগাদ কলকাতা বিমানবন্দরে এসে নামেন তিনি।

তবে, কলকাতায় নামার পরই বিমানবন্দরের পক্ষ থেকে তাঁকে একটি কোয়ারানটিন সেন্টারে ভরতি করা হয়। বিমানবন্দরের আধিকারিকরা জানিয়েছেন, ওই ব্যক্তির করোনার কোনও উপসর্গ ছিল না। এমনকী তাঁর শরীরের তাপমাত্রাও স্বাভাবিক ছিল। তবে, তাঁর সঙ্গে বিমানে আসা কয়েকজন যাত্রী জানিয়েছেন, ওই ব্যক্তির কাশি হচ্ছিল। এমনকী তাঁর কাশি নিয়ে কেউ-কেউ প্রশ্ন তুললে তিনি পকেট থেকে সটান রিপোর্ট বের করে বলেন, ‘এই দেখুন, আমার করোনা পজিটিভ রিপোর্ট।’

এরপরই ওই ব্যক্তিকে রাজ্য স্বাস্থ্য দফতরের হাতে তুলে দেওয়া হয়। তাঁকে নিউটাউনের কোয়ারানটিন সেন্টারে পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে। কিন্তু দিল্লি, গুয়াহাটি, কলকাতা- এই গোটা যাত্রাপথে তাঁর সংস্পর্শে আসা ব্যক্তিদের বিষয়ে এখনও পূর্ণাঙ্গ খোঁজ মেলেনি। ফলে ওই ব্যক্তি আরও কতজনকে সংক্রমিত করলেন, তা নিয়ে দুশ্চিন্তায় অনেকেই।

উল্লেখ্য, এদিনই নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘কলকাতায় করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে, একথা ঠিক। কিন্তু এই সংখ্যাটা শুধু কলকাতার বাসিন্দাদেরই ভাববেন না। কারণ কলকাতায় অনেকেই চিকিৎসা নিতে আসছেন, বাইরে থেকে করোনা নিয়ে অনেকেই ফ্লাইটে আসছেন। সেই সব সংখ্যাগুলোও তো ধরতে হবে।’ তাঁর এই মন্তব্য যে খুব একটা ভুল নয়, তা কলকাতায় আসা বিমানের ওই যাত্রীর কাণ্ড থেকে স্পষ্ট।

এর আগে দেশে বিমান পরিষেবা চালু হবার ৪৮ ঘণ্টার মধ্যেই দুই করোনা আক্রান্তের হদিশ মিলেছিল। একজন ইন্ডিগোর বিমানে গিয়েছিলেন এবং অপরজন এয়ার ইন্ডিয়ার উড়ানে সওয়ারি হয়েছিলেন। সেই কারণেই বিমানের যাত্রী পরিষেবাগুলির আরও বেশি সচেতন হওয়া প্রয়োজন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Source: https://eisamay.indiatimes.com/west-bengal-news/kolkata-news/34-years-man-flies-from-delhi-to-kolkata-via-guwahati-with-covid-report-in-his-pocket/articleshow/77003413.cms