আষাঢ়ের শেষে প্রবল বর্ষণে জল থইথই কলকাতা! – এই সময়

কলকাতা নিউজ

এই সময় ডিজিটাল ডেস্ক: রবিবার সন্ধ্যা থেকেই মুষলধারে বৃষ্টি শুরু হয় কলকাতায়। সেই সঙ্গে বাজও পড়েছে ঘন ঘন। বর্ষার চেনা বৃষ্টির বাইরে এমন বাজ পড়ার ফলে শহরবাসীদের মধ্যে জল্পনা শুরু হয়েছে।

রবিবার রাত দশটা থেকে পরের দিন অর্থাৎ সোমবার সকল ছ’টা পর্যন্ত একটানা বৃষ্টিতে জল দাঁড়িয়ে গিয়েছে শহরের বিভিন্ন জায়গায়। তবে, রবিবার হওয়ায় এ দিন অফিসযাত্রীদের ভিড় ছিল না। তবে যাঁরা পথে বেরিয়েছিলেন, ভোগান্তিতে পড়লেন তাঁরা সকলেই। হাওয়া অফিস জানিয়েছে, কলকাতা শহরে বৃষ্টিপাতের পরিমাণ- মানিকতলায় ৮৪ মিলিমিটার, বীরপাড়ায় ৩৩ মিলিমিটার, বেলগাছিয়ায় ৪০ মিলিমিটার, ধাপায় ৯২.২ মিলিমিটার, তপসিয়ায় ৫৫ মিলিমিটার, উল্টোডাঙায় ৭০ মিলিমিটার, পামার ব্রিজ এলাকায় বৃষ্টি হয়েছে ১০৩। আবার ঠনঠনিয়া বৃষ্টির পরিমাণ সব চেয়ে বেশি। সেখানে ১০৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানা গিয়েছে। বালিগঞ্জে বৃষ্টি হয়েছে ৬২ মিমি, মোমিনপুরে ৬১ মিমি, চেতলায় ৬২ মিমি, যোধপুর পার্কে ৪৯ মিমি, কালীঘাটে ৬১ মিমি, বেহালায় ৩৬ মিমি ও দত্ত বাগানে সবচেয়ে কম ৩৩ মিমি বৃষ্টি হয়েছে। প্রবল বৃষ্টিতে কলকাতা মেডিক্যাল কলেজ চত্বরে জল থথ অবস্থা হয়ে গিয়েছে।

হাওয়া অফিসের তরফ থেকে জানা গিয়েছে, সোমবার কলকাতা-সহ বাকি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তি রয়েছে। আবহবিদেরা জানিয়েছেন, বর্তমানে মৌসুমি অক্ষরেখা উত্তরবঙ্গে রয়েছে। যার ফলে বর্ষার প্রাবল্য ওই জেলাগুলিতে বেশি । কিন্তু বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প-পূর্ণ হাওয়া ঢুকছে। তা গরম হয়ে বায়ুমন্ডলের উপরের স্তরে উঠে এমন মেঘ তৈরি করেছে। এর ফলে প্রবল বৃষ্টিতে ভেসেছে কলকাতা।

কলকাতা-সহ দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাতেও সোমবার সকাল থেকে মেঘলা আকাশ কলকাতায় এ দিন সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি সেলসিয়াস নীচে। গতকাল, রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি ওপরে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬৪ থেকে ৯৭ শতাংশ।

অন্যদিকে, গত কয়েকদিন ধরে টানা বৃষ্টি চলছে গোটা উত্তরবঙ্গ জুড়ে। পাহাড়ের বৃষ্টিতে জল বাড়তে শুরু করেছে তোর্সা-তিস্তায়। আরও আটচল্লিশ ঘন্টা উত্তরবঙ্গে ভারী বৃষ্টিপাত চলবে বলে সতর্ক করে দিল কেন্দ্রীয় আবহাওয়া দফতর। গত শুক্রবার থেকে ভারী বৃষ্টিপাতের জেরে উত্তরবঙ্গের সমস্ত নদীতে জলস্তর বেড়েছে। নিকাশী ব্যবস্থা ভেঙে পড়ার উপক্রম হয়েছে।

Source: https://eisamay.indiatimes.com/west-bengal-news/kolkata-news/kolkata-news-roads-submerged-under-water-after-moderate-rain/articleshow/76935336.cms