করোনা ঠেকাতে বন্ধ টোকেন? ভাবছে কলকাতা মেট্রো – এই সময়

কলকাতা নিউজ

এই সময় ডিজিটাল ডেস্ক: কলকাতা ও শহরতলির যান-যন্ত্রণা কমাতে মেট্রো রেল চালুর কথা বলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে তিনি এও বলেছিলেন ভিড় নয়, স্বাস্থ্যবিধি মেনেই মেট্রো চালাতে হবে। শুক্রবার সাংবাদিক বৈঠ তিনি চান যত আসন, তত যাত্রী নিয়ে মেট্রো চলুক।

শুক্রবার মুখ্যমন্ত্রী বলেন, ‘মেট্রো চালু হলে মানুষের কষ্টের লাঘব হবে। ১ জুলাই থেকেই মেট্রো চলুক। তবে, ভিড়ে মাখামাখি করে যাত্রীরা যে ভাবে ওঠেন সে ভাবে নয়, নির্দিষ্ট বিধি মেনে’। তাই করোনা ঠেকাতে নতুন সিদ্ধান্তে এসেছে মেট্রো কর্তৃপক্ষ। মেট্রো সূত্রে খবর, সংক্রমণ ঠেকানোর জন্য আপাতত টোকেন ব্যবহার বন্ধ রাখার কথা ভাবা হচ্ছে মেট্রোর তরফ থেকে। সে ক্ষেত্রে মেট্রো সফরে স্মার্ট কার্ডই হবে একমাত্র মাধ্যম। এর ফলে যাত্রীদের মধ্যে স্পর্শজনিত সংক্রমণ ছড়াবে না। এর জন্য মেট্রোর তরফে অতিরিক্ত স্মার্ট কার্ডের অর্ডারও দেওয়া হয়ে গিয়েছে বলে জানা গিয়েছে।

দীর্ঘ লকডাউনে রক্ষণাবেক্ষণের একাধিক কাজ শেষ হয়েছে বলে মেট্রোর তরফ থেকে জানা গিয়েছে। রেকের রক্ষণাবেক্ষণ ছাড়াও মেট্রোর বাতানুকূল ব্যবস্থা, তৃতীয় লাইনের বিদ্যুৎ সংযোগ, চলমান সিঁড়ির সংস্কার-সহ একাধিক কাজ সম্পূর্ণ হয়েছে বলে জানা গিয়েছে। এমনকি স্টেশন, টিকিট কাউন্টার, প্ল্যাটফর্ম এবং কামরায় ওঠার আগে দূরত্ব-বিধি মেনে চলার স্বার্থে যাত্রীরা কোথায়, কী ভাবে দাঁড়াবেন তা রং দিয়ে চিহ্নিত করা হয়েছে।

শুক্রবার সন্ধেয় কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় বলেন, ‘গত একমাস ধরে আমরা রেক চালিয়ে পরীক্ষা করে দেখেছি। পরিষেবা চালুর জন্য আমরা প্রস্তুত। রেলবোর্ডের নির্দেশ এলেই মেট্রো চালু হবে।’ কলকাতা মেট্রো সূত্রে খবর, রাজ্য সরকার তাদের সঙ্গে যোগাযোগ করলেই রেলবোর্ডকে তা জানিয়ে দেওয়া হবে। ইতিমধ্যে কলকাতা মেট্রো বিভিন্ন স্টেশনে নিরাপদ দূরত্ববিধি কী ভাবে মেনে ট্রেন চালানো সম্ভব, সেই বিষয়ে কিছু মডেল তৈরি শুরু করে দিয়েছিল। এর মধ্যে রয়েছে টিকিট কাউন্টারে নির্দিষ্ট দূরত্ব অন্তর দাগ কেটে রাখা, প্ল্যাটফর্মে ঢোকার জন্য স্মার্টগেট সবক’টা না-খুলে একটি অন্তর খোলা এবং মেট্রোর কামরায় দু’টি আসনের মাঝে একটি করে জায়গা ছাড়ার জন্য চিহ্নিত করার মতো কাজ রয়েছে। কলকাতা মেট্রো-সূত্রে জানা গিয়েছে, যত আসন তত যাত্রী — এই নিয়মে মেট্রো চললে এক একটি ট্রেনেৎসর্বোচ্চ ৩৩৬ থেকে ৩৬৮ জন যাত্রী উঠতে পারবেন।

Source: https://eisamay.indiatimes.com/west-bengal-news/kolkata-news/coronavirus-in-kolkata-issue-of-token-in-kolkata-metro-may-be-stopped-to-avoid-infection/articleshow/76659805.cms