শীঘ্রই জলপথে মেলবন্ধন হতে চলেছে কলকাতার সঙ্গে চন্দননগরের, জানুন সময়… – এই সময়

কলকাতা নিউজ

এই সময় ডিজিটাল ডেস্ক: আনলক-১ শুরুর পর সরকারি, বেসরকারি সব অফিস চালু হয়ে গিয়েছে। কিন্তু এখনও পর্যন্ত বন্ধ রয়েছে ট্রেন-মেট্রো পরিষেবায়। এ দিকে ডিজেলের দাম লাফিয়ে লাফিয়ে বাড়ার ফলে ভাড়া বৃদ্ধির দাবি নিয়ে টানাপড়েন চলছে প্রশাসনে সঙ্গে। ফলে পথে বেরিয়ে মানুষের দুর্ভোগের শিকার হচ্ছে।

এই পরিস্থিতিতে ফরাসিদের হাতে গড়া হুগলির চন্দননগর শহরের সঙ্গে কলকাতার মেলবন্ধন ঘটবে জলপথে। সেই লক্ষ্যে চন্দননগর থেকে কলকাতার মিলেনিয়াম পার্ক পর্যন্ত ফেরি সার্ভিস চালু হচ্ছে। এ ক্ষেত্রে সময় লাগবে ১ ঘণ্টা ৪৫ মিনিট। সূত্রের খবর, প্রতিদিন সকাল ৮টায় চন্দননগর থেকে ওয়াটার বাস ছাড়বে। মিলেনিয়াম পার্কে এসে পৌঁছবে ৯টা ৪৫ মিনিটে। আবার বিকেল ৪টে’র সময় মিলেনিয়াম পার্ক থেকে এই ওয়াটার বাস ছাড়বে। সেটি চন্দননগরে গিয়ে পৌঁছবে ৫টা ৪৫ মিনিটে। গত শুক্রবার এর ট্রায়াল রান হয়েছে বলে জানা গিয়েছে।

মিলেনিয়াম থেকে চন্দননগর পৌঁছনর মাঝে শ্রীরামপুর ব্যারাকপুর, শেওড়াফুলির মধ্যে কোনও একটি জায়গায় থামবে বলে জানা গিয়েছে। এ ক্ষেত্রে মাথাপিছু ভাড়া ধার্য করা হয়েছে ৩২০ টাকা। শেওড়াফুলি কিংবা ব্যারাকপুর থেকে কলকাতায় আসতে খরচ পড়বে ২৫০ টাকা। ফেরি সার্ভিস চালু করার আগে চন্দননগর জেটির সমস্ত নিরাপত্তা ব্যবস্থা ক্ষতিয়ে দেখছেন পরিবহন দফতর ও পুলিশ আধিকারিকরা।

উল্লেখ্য, গত সোমবারও প্রায় তিন হাজার বেসরকারি বাস চলেছিল। যাত্রীদের দুর্ভোগ সামাল দিতে হয়েছে সরকারি বাসকেই। পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম ১১৫০টি বাস চালায়। এসবিএসটিসি ও বেসরকারি চার্টার্ডের চারশো বাসও পথে নামে। তবে তা চাহিদার তুলনায় কমই। সূত্রের খবর পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম জুনের প্রথম পনেরো দিন বাস চালিয়ে মাত্র ২ কোটি ৮২ লক্ষ ১৩ হাজার টাকার টিকিট বিক্রি করতে পেরেছে। যা জ্বালানি খরচ বাবদ ব্যয়ের থেকে বেশ কম। লকডাউনের জেরে বন্ধ ছিল হাওড়ার ফেরি সার্ভিস৷ ১ জুন থেকে চালু করা হয় ফেরি পরিষেবা৷ অল্প সংখ্যক যাত্রী নিয়ে হাওড়া থেকে কলকাতা ফেরি পরিষেবা চালু হয়েছিল৷ করোনার আবহ ও সেই সঙ্গে লাগাতার ডিজেলের দাম বৃদ্ধির জেরে পথে বাস কম। যাত্রীদের বক্তব্য, যে গুলি চলছে সেগুলিতে বাসগুলিতে ব্যাপক ভিড় হচ্ছে৷ সংক্রমণ রুখে অফিস যাওয়া মুশকিল৷ ভাড়া কিছুটা বেশি হলেও ফেরি পরিষেবায় স্বস্তিতে ও সচ্ছন্দ্যে কলকাতা যাওয়া যাবে বলে মনে করছেন তাঁরা৷

Source: https://eisamay.indiatimes.com/west-bengal-news/kolkata-news/west-bengal-news-chandannagar-to-kolkata-ferry-service-will-starts-soon/articleshow/76525421.cms