প্রাণের মায়া ত্যাগ, একদিনে কলকাতায় আত্মঘাতী ৭! বয়স ১০-৭০ – এই সময়

কলকাতা নিউজ

হাইলাইটস

  • করণ জোহর, সঞ্জয় লীলা বনশালিদের বিরুদ্ধে দায়ের হয়েছে মামলাও।
  • গত ২৪ ঘণ্টায় কলকাতায় আত্মঘাতী হয়েছেন ৭ জন! যাঁদের বয়স ১০ থেকে ৭০ বছর।

এই সময় ডিজিটাল ডেস্ক: বলিউড স্টার সুশান্ত সিং রাজপুতে আত্মহত্যা নিয়ে শোকে মূহ্যমান গোটা দেশ। দিকেদিকে বলিউডের ‘নেপোটিজম’ নিয়ে সরব হচ্ছেন অনেকে। করণ জোহর, সঞ্জয় লীলা বনশালিদের বিরুদ্ধে দায়ের হয়েছে মামলাও। কিন্তু গোটা দেশজুড়ে আত্মহত্যার ঘটনা থামার যেন লক্ষণই দেখা যাচ্ছে। বাদ নেই শহর কলকাতাও। আর সেই সূত্রেই শিউড়ে ওঠার মতো তথ্য পাওয়া যাচ্ছে কলকাতা পুলিশ সূত্রে। গত ২৪ ঘণ্টায় কলকাতায় আত্মঘাতী হয়েছেন ৭ জন! যাঁদের বয়স ১০ থেকে ৭০ বছর।

অত্যন্ত বেদনাদায়ক ঘটনাটি ঘটেছে লেক থানা এলাকায়। মাত্র ১০ বছর বয়সেই গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করেছে সানি মণ্ডল নামে এক বালক। তদন্ত শুরু করেছে পুলিশ। বাড়ির একটি জানলা দিয়ে তাঁর দেহ ঝুলতে দেখা যায়।

আত্মঘাতী হয়েছে বেলেঘাটা এলাকার ইন্দ্রনীল কর্মকার এক ব্যক্তি। তাঁর বয়স ৩০ বছর। এদিন বাড়িতে সিলিং ফ্যান থেকে ঝুলন্ত অবস্থায় তাঁর দেহ উদ্ধার করে পুলিশ।

টালিগঞ্জ এলাকার একটি বাড়ি থেকে ঝুলন্ত অবস্থায় উদ্ধার হয়েছে মোহন পঞ্চপাধ্যায় নামের এক ব্যক্তির দেহ। তাঁর বয়স ৪০ বছর।

অপরদিকে, বেহালা অঞ্চল থেকে সেই ঝুলন্ত অবস্থাতেই উদ্ধার হয়েছে নকুল মণ্ডল নামে সত্তর বছর বয়সী এক বৃদ্ধের দেহ। তিনিও বাড়ির সিলিং ফ্যানেই গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করেন।

শেষ নয় এখানেই, পাটুলি থানা এলাকার একটি বাড়ি থেকে গলায় দড়ি দেওয়া অবস্থায় উদ্ধার হয় নরেশ মণ্ডল নামে এক ব্যক্তির দেহ। তাঁর বয়স ৫৫ বছর।

রিজেন্ট পার্ক এলাকায় আত্মঘাতী হয়েছেন রোহিত গুপ্তা (১৯) নামে এক তরুণ। একটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করত সে। লক ডাউনে টানা ঘরবন্দি ছিলেন। সেই অবসাদ থেকে আত্মহত্যা কিনা, খতিয়ে দেখছে পুলিশ।

এবার মুচিপাড়া থানা এলাকা। সেখানেও একটি বাড়ি থেকে ঝুলন্ত অবস্থায় উদ্ধার হয়েছে টোটন দাস এক তরুণের দেহ। তাঁর বয়স ১৯ বছর।

তবে, আশার আলো একটাই। দুজনকে আত্মঘাতী হওয়া থেকে এদিন বাঁচিয়েছে কলকাতা পুলিশই। তার মধ্যে একটি ক্ষেত্রে ফেসবুক পোস্ট দেখে আত্মহত্যা রুখেছে পুলিশ। ঘটনাটি ঘটেছে কলকাতার রিজেন্ট পার্ক এলাকায়। টলিউড ইন্ডাস্ট্রিতে স্ক্রিপ্ট রাইটারের কাজ করেন ওই যুবক। মঙ্গলবার দুপুর ২টো নাগাদ আত্মঘাতী হবেন বলে ফেসবুকে পোস্ট করেন তিনি। সোশ্যাল মিডিয়ায় তাঁর এই পোস্ট দেখে কেউ খবর দেন পুলিশে। পুলিশ এসে তাঁকে উদ্ধার করে। আত্মহত্যা রুখে দেওয়ার আরও একটি ঘটনা ঘটেছে শহরেই।

মনের জানালা

আপনি কি হতাশ? বিষণ্ণ বোধ করছেন? নিজেকে একলা মনে হচ্ছে খুব?
প্লিজ একটা ফোন করুন। একবার।

কলকাতা পুলিশের ১০০ ডায়াল করে সমস্যার কথা জানালে পুলিশও উপযুক্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানের সন্ধান দিতে পারে।

শহরের কয়েকটি প্রতিষ্ঠান
লাইফলাইন ফাউন্ডেশন: (০৩৩) ৪০৪৪-৭৪৩৭, ২৪৭৪-৪৭০৪/৫৮৮৬/৫২৫৫
ক্রিস্টাল মাইন্ডস: ৯২৩০৬১৬৭৫০, ৯৯০৩৩০২৬২১

শিশু কমিশনের উদ্যোগ

করোনা লকডাউনের জেরে পরিবারের আর্থিক সঙ্কট, নিকটজনের অসুস্থতা বা মৃত্যু মানসিক চাপ তৈরি করছে শিশুমনে। শিশুদের মানসিক সুস্থতা বজায় রাখতে সংশ্লিষ্ট সকলের জন্য নিখরচার হেল্পলাইন চালু করল পশ্চিমবঙ্গ শিশু অধিকার রক্ষা কমিশন।

সাইকোলজিস্ট/কাউন্সেলর
যশবন্তী শ্রীমানি ৮৭৭৭০৯৪৮৩৫ (সকাল ১১টা থেকে ১টা এবং বিকেল ৪টে থেকে সন্ধ্যা ৭টা)

সুবর্ণা সেন ৯৮৩০৪৩৪৬৮৫ (২৪X৭)
কনসালট্যান্ট সাইকিয়াট্রিস্ট

হেল্পলাইন: ইন্ডিয়া: ইন্টারন্যাশনাল বাইপোলার ফাউন্ডেশন: +91-8888817666

জীবন আস্থা হেল্পলাইন (টোল ফ্রি): 1800 233 3330
AASRA: 09820466726, 022-27546669/27546667/104
রোশনি ফাউন্ডেশন: 040-66202001, 040-66202000

চোখ রাখুন এই লিংকে: https://indianhelpline.com/SUICIDE-HELPLINE/

Source: https://eisamay.indiatimes.com/west-bengal-news/kolkata-news/7-citizens-of-kolkata-died-by-suicide-with-in-24-hours/articleshow/76430921.cms