পারদ নামলেও আদ্রতা জনিত অস্বস্তি থাকছেই, কলকাতা সহ রাজ্য়ে ভারী বৃষ্টির পূর্বাভাস – Asianet News Bangla

কলকাতা নিউজ

 শনিবার কলকাতার আকাশ সারাদিন মেঘলাই থাকবে। কলকাতা সহ রাজ্য়ে বজ্রবিদ্য়ুৎ সহ বৃষ্টি পূর্বাভাস। হাওয়া অফিস সূত্রে খবর, শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৭.১ ডিগ্রি সেলসিয়াস এবং এই মুহূর্তে কলকাতার তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস। আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ,হাওড়া , হুগলি এবং কলকাতায় দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা। এদিকে ইতিমধ্যেই শুক্রবার আবহাওয়া দফতরের পূর্বাভাস মতো বর্ষা প্রবেশ করে বাংলায়।

হাওয়া অফিস সূত্রে খবর, শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৭.১ ডিগ্রি সেলসিয়াস।  এবং সর্বোচ্চ তাপমাত্রা ২৯.৭ ডিগ্রি সেলসিয়াস।  যা স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি কম। শহরের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৭ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৮৭ শতাংশ।  অপরদিকে,শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি।  এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.২ ডিগ্রি সেলসিয়াস।  যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম। শহরের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল সর্বাধিক ৯৪ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল ন্যূনতম ৮১ শতাংশ। সেই তুলনায় বর্ষা ঢোকার পর সর্বোচ্চ তাপমাত্রা অনেকটাই নেমে এসেছে। তবে তাসে জলীয় বাষ্প বেশি থাকায় আদ্রতা জনিত অস্বস্তি  থাকবে।

আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের উত্তর দিনাজপুর ও মালদার বাকি অংশ এবং দক্ষিণবঙ্গের বীরভূম, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়াতে প্রবেশ করবে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু কলকাতা, হাওড়া, হুগলি, নদীয়া, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর ও উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা অতিক্রম করেছে। উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার, দক্ষিণ দিনাজপুর এবং মালদার কিছু অংশ অতিক্রম করেছে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস মতো বর্ষা প্রবেশ করে বাংলায়।  উত্তরবঙ্গের উপরের পাঁচটি জেলা বৃষ্টির পরিমাণ বেশি কয়েকটা জায়গায় ভারী বৃষ্টি  হবে। অপরদিকে,  উত্তরবঙ্গের কোচবিহার, আলিপুরদুয়ার ,জলপাইগুড়িতে ভারী বৃষ্টির পূর্বাভাস। হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে উত্তরবঙ্গের অন্যান্য জেলাতেও। আগামী ২৪ ঘন্টা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।  বাদবাকি জেলায় হালকা মাঝারি বৃষ্টি হবে। উড়িষ্যা উপকূলে একটি নিম্নচাপ রয়েছে তাই উড়িষ্যা উপকূল লাগোয়া সমুদ্রে হাওয়ার গতি বেশি থাকবে তার জন্য মৎস্যজীবীদের ওখানে যেতে বারণ করা হয়েছে।

করোনায় সুরক্ষাবিধি নিয়ে বিক্ষোভের জের, বদলি ১৩ পুলিশকর্মীর

করোনা আক্রান্ত নিজাম প্যালেসের এক সিবিআই আধিকারিক, স্যানিটাইজ করা হল পুরো অফিস

করোনা আবহে সুরজিৎ কর পুরকায়স্থের প্রাক্তন স্ত্রী-শাশুড়ির দেহ উদ্ধার, তদন্তে পুলিশ

 পিটিএসে নতুন করে আক্রান্ত আরও ৮, করোনা মুক্ত হয়ে কাজে ফিরলেন ১০০ পুলিশ কর্মী

দেহ রাখার জায়গা না থাকায় ডিপ ফ্রিজ বসছে মেডিকেলের মর্গে, মৃতদেহ ‘ম্যানেজমেন্ট’-এ নিয়োগ অ্যাসি

Source: https://bangla.asianetnews.com/kolkata/weather-update-on-13-june-in-kolkata-and-west-bengal-qbuhem