কলকাতা থেকে জেলা, আমফান তাণ্ডবের ৪দিন পরেও বিদ্যুৎ-জলের জন্য হাহাকার, জায়গায় জায়গায় বিক্ষোভ – Zee ২৪ ঘণ্টা

কলকাতা নিউজ

নিজস্ব প্রতিবেদন :  একে করোনায় রক্ষে নেই, তার উপর আমফান দোসর! বিধ্বস্ত, বিপর্যস্ত বাংলা। ঘূর্ণিঝড়ের তাণ্ডবের ৪ দিন পরেও বিদ্যুৎ নেই। জল নেই। বিচ্ছিন্ন টেলি যোগাযোগ। রাজ্যের রাজধানী শহর কলকাতা থেকে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা, সর্বত্র ছবিটা একই। আর সময় যত গড়াচ্ছে, ততই অধৈর্য হয়ে বিক্ষোভে ফেটে পড়ছে মানুষ। চূড়ান্ত অসহায় অবস্থায় দুর্ভোগের মধ্যে দিন কাটাচ্ছেন বাসিন্দারা।

কলকাতা:
# ৪ দিন ধরে বিদ্যুৎ নেই। নেই জল। শোচনীয় অবস্থা মহিলা, শিশু, অসুস্থ রোগীদের। প্রশাসনকে বারবার বলেও কোন লাভ হয়নি। সহ্যের চরম সীমায় পৌঁছে গিয়েছে। এই অভিযোগে রাস্তা অবরোধ করলেন নেতাজিনগর টেগোর পার্কের বিক্ষুব্ধ বাসিন্দারা। 
# বিদ্যুৎ-জলের দাবিতে বেহালা চৌরাস্তায় বকুলতলা মোড়ে এদিন সকালে ৩ ঘন্টা ধরে পথ অবরোধ করেন এলাকাবাসী।
# জলমগ্ন খিদিরপুর। ভূ-কৈলাস রোডের প্রতিটি বাড়িতে হাঁটু সমান জল দাঁড়িয়ে। ৩ দিন ধরে ঘরবন্দি এলাকার বাসিন্দারা। এলাকায় তীব্র জল কষ্ট।
#বউবাজার এলাকা এখনও বিদ্যুৎহীন। রাস্তা জুড়ে পড়ে বিদ্যুতের খুঁটি। বার বার বলা সত্ত্বেও কোনও ব্যবস্থা নেওয়া হচ্ছে না। এই অভিযোগে এদিন হ্যারিকেন নিয়ে প্রতিবাদ জানালেন স্থানীয় বাসিন্দারা। 
#৪ দিন ধরে বিদ্যুৎ-জল নেই ইএম বাইপাসের উপর বিস্তীর্ণ এলাকায়। এদিন বিক্ষোভ ফেটে পড়লেন বাসিন্দারা। ভিআইপি মার্কেট ক্রসিংয়ে পুলিসের সামনেই লোহার রেলিং দিয়ে রাস্তা অবরোধ করলেন স্থানীয়রা। 

সোনারপুরে বিডিও অফিস ভাঙচুর, জখম IC
#বিদ্যুৎ না থাকায় সকাল ৮টা থেকে রাজপুর কালিতলায় পথ অবরোধ করেন এলাকাবাসী। বন্ধ করে রাখা হয় এনএসসি বোস রোড। সোনারপুর থানার পুলিস এসে লাঠিচার্জ করে অবরোধ সরায়।
#সোনারপুরের বিস্তীর্ণ এলাকায় ৪ দিন ধরে বিদ্যুৎ নেই। জল নেই। বার বার বিডিও অফিসে জানিয়েও লাভ হয়নি। এই অভিযোগে আজ প্রায় ১৫০ জন এলাকাবাসী বিডিও অফিসে চড়াও হয়ে ভাঙচুর চালায়। ভাঙা হয় জানলার কাচ। বিক্ষোভের মাঝে পড়ে আহত হন সোনারপুর থানার আইসি। পরে বিশাল পুলিসবাহিনী এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এই ঘটনায় ১০ জনকে আটক করা হয়েছে।

#বাইপাস জগদ্দলে রাস্তা অবরোধ। অবরোধ হঠাতে লাঠিচার্জ পুলিসের।
#বিদ্যুতের দাবিতে অবরোধ সুলেখা মোড় অবরোধ করেন রিজেন্ট এস্টেটের বাসিন্দারা। ৪ দিন ‌ধরে বিদ্যুৎ নেই। পানীয় জল নেই। বিক্ষোভ সামাল দিতে ঘটনাস্থলে যাদবপুর থানার পুলিস।

বিধ্বস্ত বসিরহাট
বিদ্যুৎ নেই। জলের জন্য হাহাকার। আমফান ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত বসিরহাটের ভ্যাবলায় বিদ্যুৎ ও পানীয় জলের দাবিতে এদিন রাস্তা অবরোধ করেন স্থানীয় বাসিন্দারা।বিক্ষোভকারীদের অভিযোগ, ঝড়ের আগের দিন থেকেই এলাকা বিদ্যুৎবিহীন। নেই পানীয় জলও। পানীয় জলের জন্য ভরসা বলতে এলাকায় থাকা একটিমাত্র টিউবওয়েল। চূড়ান্ত দুর্ভোগের মধ্যে দিন কাটাচ্ছেন স্থানীয় বাসিন্দারা।

কল্যাণী এক্সপ্রেসওয়ে অবরোধ
বিদ্যুৎ ও জলের দাবিতে কল্যাণী এক্সপ্রেসওয়েতে দোপেরিয়া মোড় অবরোধ করলেন গ্রামবাসীরা। বন্দিপুর গ্রাম পঞ্চায়েত এলাকায় আমফান বিপর্যয়ের পর থেকেই বিদ্যুৎ নেই। জল নেই। অভিযোগ, পঞ্চায়েতকে জানিয়েও কোনও কাজ হয়নি। তাঁদের দাবি, যতক্ষণ না বিদ্যুৎ পরিষেবা স্বাভাবিক হবে, ততক্ষণ তাঁরা অবরোধ  চালিয়ে যাবেন। অবরোধের খবর পেয়ে ঘটনাস্থলে আসে বিশাল পুলিসবাহিনী। পুলিশের সাথে বচসা বাধে উত্তেজিত জনতার। বিক্ষোভ ছত্রভঙ্গ করতে পুলিস লাঠিচার্জ করে বলে অভিযোগ। অন্যদিকে আহত হয়েছেন ১ পুলিসকর্মীও।

শেওড়াফুলিতে অবরোধ
জল, বিদ্যুতের দাবিতে অবরোধ অব্যাহত। গতকালের পর আজ আবার হুগলির বিভিন্ন জায়গায় অবরোধ করেন বাসিন্দারা। শেওড়াফুলি ৪ নম্বর রেলগেটের সামনে জিটি রোডের উপর গাছ ফেলে পথ অবরোধ করেন এলাকাবাসী।

ডানকুনিতে অবরোধ
ডানকুনি ১৯ নম্বর ওয়ার্ডে অহল্যাবাঈ রোড ও দুর্গাপুর এক্সপ্রেসওয়ে সংযোগকারী রাস্তা অবরোধ করলেন স্থানীয়রা। রাস্তায় গাছের গুঁড়ি ও মাছ ফেলে অবরোধ করেন বাসিন্দারা। তাঁদের অভিযোগ, এখনও বিদ্যুৎহীন এলাকা। পানীয় জলও নেই।

শ্রীরামপুর বড়তলা পাঁচমাথার মোড়েও জল ও বিদ্যুতের দাবিতে পথ অবরোধ করে বিক্ষোভ দেখান স্থানীয়রা।

মহেশতলায় বিক্ষোভ
দক্ষিণ ২৪ পরগনার মহেশতলা পুরসভার ৩৫ নম্বর ওয়ার্ডের বাসিন্দারা এদিন ফের বিদ্যুতের দাবিতে বজবজ ট্রাঙ্ক রোড অবরোধ করেন সারেঙ্গাবাদ এলাকায়। অবরোধ তুলতে গেলে পুলিসের সঙ্গে স্থানীয়দের বচসা ও হাতাহাতি বেঁধে যায়। প্রায় ঘণ্টা দেড়েক চলে অবরোধ।

চুঁচুড়া চকবাজার রোড অবরোধ
এখনও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন এলাকা। অবিলম্বে বিদ্যুৎ পরিষেবা চালু করার দাবিতে চুঁচুড়া চকবাজার রোড অবরোধ করে রেখেছেন স্থানীয়রা। অভিযোগ, এলাকার বহু মানুষ রমজানের উপবাসে রয়েছে। আজ সকাল থেকে বিদ্যুৎ দফতরের লোকদের দেখা নেই। পুরসভাও সম্পূর্ণ উদাসীন। তাদের বলেও কোন লাভ হয়নি।

হাওড়ায় অবরোধ
জল ও বিদ্যুতের দাবিতে আজও হাওড়া শহরের বিভিন্ন জায়গায় পথ অবরোধ অব্যাহত। অভিযোগ, ঘূর্ণিঝড়ের পর থেকে এখনও বিদ্যুৎ আসেনি। পানীয় জল নেই। এখনও রাস্তায় গাছ পড়ে রয়েছে। মোবাইল পরিষেবা ব্যাহত। অবরোধের খবর পেয়ে পুলিস বিক্ষোভ তুলতে গেলে পুলিসের সাথে বচসা বেধে যায় উত্তেজিত জনতার। 

আরও পড়ুন, আমফানের তাণ্ডব: ৪ দিন ধরে বিদ্যুৎ নেই-জল নেই চাঁপদানিতে, বিক্ষোভ অসহায় বাসিন্দাদের

আরও পড়ুন, আমফানের ক্ষত শুকানোর আগেই কলকাতা সহ রাজ্যজুড়ে ফের বৃষ্টির পূর্বাভাস, ৫ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা

Source: https://zeenews.india.com/bengali/state/amphan-several-places-including-kolkata-without-electricity-and-water-still-after-4-days-locals-protest_317150.html