কলকাতা যেন বিচ্ছিন্ন দ্বীপ: জল, বিদ্যুতের দাবিতে অবরোধ বিভিন্ন এলাকায় – Anandabazar Patrika

কলকাতা নিউজ
Amphan Cyclone: People are showing agitation for water, power supply in Kolkata dgtl – Anandabazar

  • নিজস্ব সংবাদদাতা

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

agitation
জল, বিদ্যুতের দাবিতে টালিগঞ্জ সার্কুলার রোডে বিক্ষোভ। ছবি- সোমনাথ মন্ডল।

আমপানের (প্রকৃত উচ্চারণ উম পুন) ছোবলে লন্ডভন্ড হয়ে গিয়েছে কলকাতা। স্বাভাবিক ছন্দে ফেরার কোনও চিহ্ন নেই। উল্টে জল, বিদ্যুতের দাবিতে শহরের বিভিন্ন প্রান্তে চলছে বিক্ষোভ, অবরোধ। বুধবার সন্ধেয় প্রবল গতিতে শহরের বুক দিয়ে বয়ে যায় অতি-ঘূর্ণিঝড়  আমপান। সেই ঘূর্ণিঝড়ের সর্বোচ্চ গতি ছিল ঘণ্টায় ১৩৩ কিমি। সেই ক্ষত এখনও স্পষ্ট শহরের বুকে। বিভিন্ন রাস্তায় পড়ে রয়েছে বড় বড় গাছ। পড়ে রয়েছে ট্রাফিক সিগন্যাল পোস্ট। ফলে শহরের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়া দুঃসাধ্য হয়ে দাঁড়াচ্ছে। গত দু’দিন ধরে বিভিন্ন  এলাকায় বিদ্যুৎ নেই। পৌঁছচ্ছে না জলও। শহর জুড়ে চলছে হাহাকার। পুরসভা, পুলিশ ঝাঁপিয়ে পড়েছে শহরকে পুরনো চেহারায় ফিরিয়ে আনতে। কিন্তু শহরবাসীদের অভিযোগ, গত দু’দিন হয়ে গেলেও তাঁরা না পাচ্ছেন জল, না পাচ্ছেন আলো। সেই সঙ্গে মরার উপর খাঁড়ার ঘা, মোবাইলে সংযোগের দুরবস্থা। যোগাযোগ করা যাচ্ছে না কারও সঙ্গে।  বিভিন্ন জায়গায় আটকে থাকা পরিজন কোথায় রয়েছেন, কেমন রয়েছেন, তা জানা যাচ্ছে না, দুর্বল নেটওয়ার্কের কারণে। 

বেহালা থেকে টালিগঞ্জ, গড়িয়া থেকে যাদবপুর ও উত্তর কলকাতার বিভিন্ন জায়গায় একই ছবি ফুটে উঠছে। এ দিন জল এবং বিদ্যুতের দাবিতে টালিগঞ্জ সার্কুলার রোড অবরোধ করেন সেখানকার বাসিন্দারা। তাঁদের দাবি, অবিলম্বে রাস্তায় পড়ে থাকা গাছ সরাতে হবে। বিদ্যুৎ  সংযোগ দিতে হবে। এবং জলের ব্যবস্থা করতে হবে। যতক্ষণ পর্যন্ত এই তিন দাবি না মিটবে, তাঁরা অবরোধ চালাবেন। ঘটনাস্থলে পৌঁছেছে পুলিশ বাহিনী। তাঁরা অবস্থানকারীদের বোঝাচ্ছেন কলকাতার সর্বত্র একই অবস্থা। অন্যদিকে হরিশ মুখার্জি রোডে নিজে দাঁড়িয়ে থেকে রাস্তায় ভেঙে পড়া গাছ পরিষ্কার করিয়েছেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম।

একই ছবি বেহালার শকুন্তলাতে পার্কেও। সেখানে বিশাল আকারের গাছ পড়ে গিয়ে অবরুদ্ধ করে রেখেছে রাস্তাকে। গাড়ি চলাচল স্তব্ধ। দু’দিন হয়ে গেল পুরসভার কোনও কর্মী সেই গাছ সরানোর উদ্যোগ দেখাননি বলে অভিযোগ। বেহালার বিভিন্ন এলাকা এখনও জলমগ্ন। ট্রামডিপোর সামনে, ব্যাঙ্কের সামনে পড়ে রয়েছে গাছ। মানুষ ব্যাঙ্কে গিয়ে টাকা তুলবেন, সে উপায়ও নেই। তারাতলা ফ্লাইওভারের উপর এখনও পড়ে রয়েছে লাইট পোস্ট। বিভিন্ন অঞ্চলে বিদ্যুৎ না থাকায় পাম্পের  সাহায্যে পুরসভার জল রিজার্ভারে তোলা যাচ্ছে না। তার ফলে জলের সংকট তৈরি হয়েছে। রাস্তায় কল অধিকাংশই ভাঙা। ফলে সেখান থেকেও জল পাওযা যাচ্ছে না। যে দু-একটি টিউবওয়েল রয়েছে।  সেখানে প্রচুর মানুষের লাইন পড়ছে।

বেহালার শকুন্তলা পার্কে পড়ে রয়েছে গাছ। ছবি- সোমনাথ মন্ডল

যাদবপুরের বিভিন্ন জায়গায়,  বিজয়গড়, বাঘাযতীনেও একই অবস্থা। শহর যেন একটি বিচ্ছিন্ন দ্বীপে পরিণত হয়েছে। শহরের বিভিন্ন এলাকায় গাছ পড়ে অবরুদ্ধ হয়ে রয়েছে। ভবানীপুরের রমেশ মিত্র মোড, গঙ্গাপ্রসাদ মুখার্জি রোড, যোগেশ মিত্র রোড গাছ পড়ে রাস্তা আটকে রয়েছে। একইভাবে শরৎ বোস রোড মিন্টো পার্কের কাছে রাস্তা আটকে যাওয়ায় দক্ষিণ কলকাতা থেকে ধর্মতলাগামী বিভিন্ন রাস্তায় যানজট তৈরি হয়েছে। এজেসি বোস রোডের উপর রিপন স্ট্রিট, জোড়া গির্জার কাছে পর পর ছ’টি গাছ পড়ে রাস্তার এক দিক বন্ধ। এসএন ব্যানার্জি রোডে এখনও পড়ে রয়েছে বিশালাকার গাছ। তা এখনও সরানো যায়নি। যার জেরে সেখান দিয়ে চলাচল করতে পারছে না কোনও যানবাহন। ওয়েলিংটন স্কোয়্যারের কাছে নির্মল চন্দ্র স্ট্রিটে পড়ে থাকা বিশালাকার গাছ সরানোর কাজ করছে কলকাতা পুলিশের বিপর্যয় মোকবিলা বাহিনী। পুরসভার সূত্রে জানা যাচ্ছে, শহরের বিভিন্ন জায়গা গাছ পড়ে অবরুদ্ধ হয়ে রয়েছে তা সরানোর চেষ্টা চলছে। ইতিমধ্যেই বিভিন্ন রাস্তায় গাছ সরিয়ে এক দিক ফাঁকা করা হয়েছে। সেখান দিয়েই  কোনও মতে চলছে গাড়ি। কলকাতা পুলিশের বিপর্যয় মোকাবিলা বাহিনী নেমেছে পথে। প্রশাসনের আশ্বাস, এই বিপর্যয় কাটিয়ে উঠতে তাঁরা সব রকম ব্যবস্থা নিচ্ছেন। শহরবাসীর কাছেও তাঁদের আবেদন, পরিস্থিতি স্বাভাবিক হওয়ার জন্য কিছুটা ধৈর্য ধরতে হবে।

[embedded content]

আরও পড়ুন: ঝড়ের দাপটে ধাক্কা খাচ্ছে করোনা-চিকিৎসা

আরও পড়ুন: শহর তছনছ করে ১৯টি প্রাণ নিল আমপান

শেয়ার করুন

শেয়ার করুন

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আরও পড়ুন

আরও খবর

সবাই যা পড়ছেন

আরও পড়ুন

Source: https://www.anandabazar.com/calcutta/amphan-cyclone-people-are-showing-agitation-for-water-power-supply-in-kolkata-dgtl-1.1152803