হাইকোর্টের নির্দেশে মেয়াদ উত্তীর্ণ কলকাতা পুরসভার দায়িত্ব গেল কার কাঁধে ? জেনে নিন – News18 বাংলা

কলকাতা নিউজ

হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ এদিন প্রশাসকের আগে শুধু ‘কেয়ারটেকার’ শব্দটি জুড়ে দিয়েছেন।

  • Share this:

#কলকাতা: শুক্রবার থেকে কলকাতা পুরসভা চালাবে কেয়ারটেকার বোর্ড। বৃহস্পতিবার ভিডিও শুনানির পর অন্তর্বতী নির্দেশ দিয়ে হাইকোর্টের বিচারপতি সুব্রত তালুকদার জানান, আপাতত ১ মাস কলকাতা পুরসভার কাজ দেখভাল করবে রাজ্য নিযুক্ত বোর্ড অফ অ্যাডমিনিস্ট্রেটর। কেয়ারটেকার ভূমিকা থাকবে বোর্ডের। ৬ মে রাজ্যের পুর এবং নগর উন্নয়ন দফতরের বিজ্ঞপ্তি অনুযায়ী কলকাতা পুরসভার প্রশাসক নিযুক্ত হন বর্তমান মেয়র ফিরহাদ হাকিম। হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ এদিন প্রশাসকের আগে শুধু ‘কেয়ারটেকার’ শব্দটি জুড়ে দিয়েছেন।

সিনিয়র আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্যের কথায়, ” একমাসের কেয়ারটেকার বোর্ড কলকাতা পুরসভার কাজ পরিচালনা করবে। ৪ সপ্তাহ পর ফের মামলাটি শুনানির জন্য আসবে হাইকোর্টে। করোনা অতিমারির জন্য হাইকোর্ট এই অন্তর্বর্তী আদেশ জারি করেছে।”২০১৫ সালের নির্বাচনের পর কলকাতা পুরসভায় ৮মে  প্রথম বৈঠক হয়। সেই অর্থে ৭মে ২০২০ মেয়াদ শেষ হচ্ছে বর্তমান পুরবোর্ডের। মেয়র, মেয়র পারিষদদেরও মেয়াদ শেষ হচ্ছে এইদিন। রাজ্যে সবথেকে বেশি করোনা আক্রান্ত কলকাতা থেকে। তাই জরুরি পরিষেবা অব্যহত রাখতে বোর্ড অফ অ্যাডমিনিস্ট্রেটর নিয়োগের সিদ্ধান্ত নেয় রাজ্য। ৬ মে বিজ্ঞপ্তি জারি করে রাজ্য। সেই বিজ্ঞপ্তি কলকাতা পুর আইনের পরিপন্থী দাবি করে কলকাতা হাইকোর্টে মামলা করেন উত্তর কলকাতার অরবিন্দ সরণির শরদকুমার সিং।

বিজেপি সমর্থক শরদ কুমার সিং রাজ্যের বিজ্ঞপ্তি খারিজের আবেদন রাখেন মামলায়। মামলাকারীর আইনজীবী ব্রজেশ ঝাঁ ও বিকাশ সিং কথায়, ” হাইকোর্ট কেয়ারটেকার বোর্ড গড়ে দিয়ে কার্যত আমাদের যুক্তিকে প্রাথমিক মান্যতা দিয়েছে। ১৯৮০ সালে তৈরি কলকাতা পুর আইনের কোথাও মেয়াদ উত্তীর্ণ জনপ্রতিনিধিকে প্রশাসক নিযুক্ত করার কথা বলা নেই।”২৪ ঘন্টা আগেও মামলার নোটিস না পাওয়ায় এদিন শুনানিতে গরহাজির থাকে রাজ্য। বিজ্ঞপ্তি দেওয়ার পিছনে রাজ্যের যুক্তি ছিলো,করোনা অতিমারির জেরে বর্তমানে নির্বাচন করা সম্ভবপর হয়নি। রাজ্য নির্বাচন কমিশনের সঙ্গে রাজ্য সরকারের কলকাতা পুর নির্বাচন নিয়ে মত বিনিময় হয় ২২ এপ্রিল ২০২০।

অতিমারিতে গৃহবন্দী শহরবাসী। সরকারি কর্মচারী, পুলিশ সবাই ব্যস্ত লকডাউনে জরুরি পরিষেবা পৌঁছে দিতে। এইরকম অবস্থায় কোনওভাবেই নির্বাচন করা সম্ভব নয়, তাই পরিস্থিতির প্রয়োজনে প্রশাসক নিয়োগের সিদ্ধান্ত। বুধবার রাত ১২ টার পর মামলার সব পক্ষকেই ই-মেলে নোটিশ ধরায় মামলাকারী।  মামলাকারীর আইনজীবী বিকাশ সিং বলছেন, হাইকোর্ট প্রশাসনের সঙ্গে যোগাযোগ করে আমরা দ্রুত শুনানির আবেদন রাখি। সেই আবেদন বিবেচনা করে হাইকোর্ট প্রশাসন বিকেলে জানায় সন্ধ্যা ৬টায় মামলার জরুরি শুনানি হবে। সন্ধ্যা ৬.৩০ টার পর শুনানি শুরু হয়।

সিনিয়র আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য আদালতের কাছে জানান,  সংবিধানের ২৪৩ ইউ ধারায় পরিষ্কার করে দেওয়া হয়েছে পুরবোর্ডের মেয়াদ ৫ বছরের বেশি একদিনও নয়। বর্তমান পুরবোর্ডের মেয়াদ শেষ হওয়ার পর, বোর্ড অফ অ্যাডমিনিস্ট্রেটর নামে ফের তাদের কাজ পরিচালনা করা আইন বিরুদ্ধ কাজ। কলকাতা পুরনিগম আইন ১৯৮০ এর ৬৩৪ নং ধারার ভুল ব্যাখা করেছে রাজ্য। আবেদন শোনার পর,  কেয়ারটেকার বোর্ড অফ অ্যাডমিনিস্ট্রেটরের অন্তর্বতী আদেশ জারি করে কলকাতা হাইকোর্ট।

Arnab Hazra


First published:
May 7, 2020, 9:42 PM IST

পুরো খবর পড়ুন

Source: https://bengali.news18.com/news/kolkata/kolkata-high-court-orders-on-kolkata-corporation-details-ss-447536.html