করোনায় আক্রান্ত বাংলা LIVE: সংক্রমণে সঙ্কটাপন্ন কলকাতা মেডিক্যাল, কোভিড হাসপাতালগুলিতে থ্রি-লেয়াড মাস্ক বাধ্যতামূলক – এই সময়

কলকাতা নিউজ
করোনায় আক্রান্ত বাংলা LIVE: সংক্রমণে সঙ্কটাপন্ন কলকাতা মেডিক্যাল, কোভিড হাসপাতা…
—রাজ্যে এই মুহূর্তে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪২৩-এ। শুক্রবার এই সংখ্যা ছিল ৩৮৫। তবে মৃতের সংখ্যা একই রয়েছে বলে জানিয়েছে রাজ্য। শনিবার স্বাস্থ্য দফতরের বুলেটিনে জানানো হয়েছে, রাজ্যে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা বেড়েছে হয়েছে ৪২৩। মৃতের সংখ্যা ১৮-ই রয়েছে। এখনও পর্যন্ত মোট ১০৫ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছেন।

—-টেস্ট বাড়ার সঙ্গে সঙ্গে, রাজ্যে ক্রমেই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যাও। স্বাস্থ্যদপ্তরের তরফে জানানো হয়েছে, গত চব্বিশ ঘণ্টায় ৮৪৭টি নমুনা পরীক্ষা করে রাজ্যে নতুন ৪০ জন করোনা আক্রান্তের খোঁজ মিলেছে। যার মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন দু’জন আক্রান্তও। ফলে বর্তমানে রাজ্যে অ্যাক্টিভ করোনা আক্রান্তের সংখ্যা ৪২৩। আক্রান্তের সংখ্যা বৃদ্ধির সঙ্গেই টান পড়তে শুরু করেছে কলকাতা শহরের দুই প্রধান কোভিড হাসপাতালের বেডেও। পরিস্থিতি সামাল দিতে তৎপরতা শুরু স্বাস্থ্যদপ্তরের।

—লকডাউন-বিধি অমান্য করায় গত ক’দিনে হাওড়া শহর থেকে হাজারের বেশি মানুষকে গ্রেপ্তার করেছে সিটি পুলিশ। আইন মেনে এদের আদালতে তোলার সময় রাখতে হয়েছে কোর্ট লক-আপ ও জিআর (জেনারেল রেকর্ডস) রুমে। এ বার সেখানে কর্তব্যরত এক পুলিশ কনস্টেবল কোভিড-১৯-এ আক্রান্ত বলে খবর মিলল শনিবার।

—করোনার চিকিৎসায় রাজ্যে চিহ্নিত ৬৬টি হাসপাতালের মধ্যে কলকাতায় রয়েছে চারটি। এর মধ্যে তুলনামূলক জটিল রোগীদের জন্য চিহ্নিত করা হয়েছে বেলেঘাটা আইডি এবং সল্টলেক আমরি হাসপাতালের অ্যানেক্স ভবনকে। সংক্রামক ব্যাধির চিকিৎসা কেন্দ্র বেলেঘাটা আইডি হাসপাতালে করোনার চিকিৎসার জন্য বরাদ্দ ৫২ বেড।

—-স্বাস্থ্যদপ্তর সূত্রে খবর, গত ২৪ ঘণ্টার আক্রান্তদের মধ্যে রয়েছেন উপসর্গহীন বেশ কিছু রোগী। কাদাপাড়া সংলগ্ন এক বেসরকারি হাসপাতালের এক চিকিৎসক এবং নার্সের শরীরে মিলেছে করোনার সংক্রমণ। সত্যবালা আইডি হাসপাতালের এক চিকিৎসকেরও এ দিন করোনা পজিটিভ ধরা পড়ে। বেলেঘাটা আইডি হাসপাতালে এক করোনা আক্রান্তের সংস্পর্শে আসায় অন্য চিকিৎসাকর্মীদের সঙ্গেই পাঁচ জুনিয়র ডাক্তারকেও কোয়ারান্টিনে পাঠানো হয়েছিল। যার মধ্যে ন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতালের এক ইন্টার্নের রিপোর্ট এ দিন পজিটিভ এসেছে বলে বেলেঘাটা আইডি সূত্রে জানা গিয়েছে।

—কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতাল সংলগ্ন স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনেও মিলেছে করোনা আক্রান্তের হদিস। হাসপাতালের এক ফার্মাসিস্ট এবং এক চিকিৎসাকর্মী করোনায় আক্রান্ত হয়েছেন। বেসরকারি সূত্রে আরও ১৫ জন আক্রান্তের খবর মিলেছে গত ২৪ ঘণ্টায়।

—-করোনা আক্রান্ত এক প্রসূতির খোঁজ মেলার পর পার্ক স্ট্রিট সংলগ্ন এক বেসরকারি মাতৃ ও শিশু হাসপাতালে প্রাথমিকভাবে রোগী ভর্তি বন্ধ রাখা হয়েছে। হাসপাতালের ভাইস প্রেসিডেন্ট রুমা বন্দ্যোপাধ্যায় জানান, ‘বৃহস্পতিবার এক প্রসূতির করোনা পজিটিভ ধরা পড়ে। আপাতত তিনি আনন্দপুরের এক বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন।

—মল্লিকবাজার সংলগ্ন এক স্নায়ুরোগের সুপারস্পেশালিটি হাসপাতালের সিইও এবং অপারেশনাল ম্যানেজার করোনা পজিটিভ ধরা পড়েন শুক্রবার রাতে। বিভিন্ন মহলে সেই হাসপাতালের পরিষেবা বন্ধ হওয়ার কথা ছড়ালেও, শনিবার হাসপাতালের তরফে লিখিত বিবৃতি দিয়ে জানানো হয়েছে রোগীদের স্বার্থেই স্নায়ুরোগের জরুরি পরিষেবা বজায় রাখবেন তাঁরা।

Source: https://eisamay.indiatimes.com/west-bengal-news/others/coronavirus-case-in-west-bengal-kolkata-howrah-hooghly-latest-news-live-updates/articleshow/75385277.cms