বাহিনীর ঘেরাটোপে কলকাতা পরিদর্শনে কেন্দ্রীয় প্রতিনিধি দল, সঙ্গে কলকাতা পুলিশও – Kolkata24x7- বাংলা

কলকাতা নিউজ

কলকাতা : অবশেষে কলকাতা পরিদর্শনে বের হল কেন্দ্রীয় প্রতিনিধি দল। সকালের দিকে একবার বেরিয়েও এলাকা পরিদর্শন না করেই ফিরে যেতে হয় কেন্দ্রীয় আধিকারিকদের, এমনটাই অভিযোগ। এরপরই রাজ্য সরকারকে চিঠি দিয়ে বলা হয়, কেন্দ্রীয় বাহিনীকে সহযোগিতা করতে। কলকাতার গুরুসদয় দত্ত রোডে বিএসএফের ইস্টার্ন কম্যান্ডের কার্যালয়ে উঠেছে কেন্দ্রীয় প্রতিনিধি দলটি। এরপর মঙ্গলবার দুপুরে সেখানেই ছুটে আসেন রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহা। দীর্ঘক্ষণ বৈঠক হয় তাঁদের মধ্যে।

বৈঠক শেষে বিকেলে পৌনে পাঁচটা নাগাদ কেন্দ্রীয় প্রতিনিধি দলটি কলকাতা পরিদর্শনে বের হন। তবে তাদের সঙ্গে রয়েছে কলকাতা পুলিশের গোয়েন্দা পুলিশের একটি টিম। সূত্রের খবর তাদের নেতৃত্বেই কেন্দ্রীয় দলটি কলকাতা পরিদর্শন করছে। কারন সবার সামনে রয়েছে কলকাতা পুলিশের টিম। এছাড়া কেন্দ্রীয় প্রতিনিধি দলের সঙ্গে কলকাতা পুলিশ ছাড়াও রয়েছে কেন্দ্রীয় বাহিনী, বিএসএফ। এরা প্রথমে বালিগঞ্জ থেকে বেরিয়ে গড়িয়াহাট হয়ে গ‌োলপার্ক যান। সেখান থেকে যাদবপুর হয়ে বাইপাস।

শেষ খবর পাওয়া পর্যন্ত বাইপাস থেকে টালিগঞ্জের দিকে যাচ্ছে। পশ্চিমবঙ্গের করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে সোমবার রাজ্যে এসেছে দুটি কেন্দ্রীয় প্রতিনিধি দল। করোনা মোকাবিলায় লকডাউন পালন-সহ রাজ্য কী কী ব্যবস্থা নিয়েছে তা সরেজমিনে খতিয়ে দেখতে রাজ্যে আসে কেন্দ্রীয় ২টি প্রতিনিধি দল। মঙ্গলবার সকালে সেই দলকে কলকাতা পরিদর্শনে বেরোতেই দেওয়া হয়নি বলে অভিযোগ ।

ফলে প্রতিনিধি দলকে নিয়ে কেন্দ্র – রাজ্য সংঘাত। সোমবারই নবান্নে মুখ্যসচিব জানান, কেন্দ্রীয় দল লকেন রাজ্যে এসেছে তার সন্তোষজনক উত্তর না পেলে কোনওমতেই রাজ্যে ঘুরতে দেওয়া হবে না তাঁদের। মঙ্গলবার সকালে বালিগঞ্জে বিএসএফ ক্যাম্প থেকে বেরোতেই পুলিশ নাকা-চেকিং শুরু করে এলাকায়। স্বভাবতই মিনিট সাতেক গাড়িতে ঘোরার পর ফের বিএসএফ কার্য়ালয়ে ফিরে আসে দলটি।

রাজ্য সরকারকে আগাম না জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রক যে ভাবে হটস্পট জেলাগুলি পরিদর্শনের জন্য প্রতিনিধি দল পাঠিয়েছে তা যুক্তরাষ্ট্রীয় কাঠামোর শর্ত লঙ্ঘন করেছে বলে সোমবারই অভিযোগ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার কেন্দ্রের প্রতিনিধি দলকে জেলা পরিদর্শনে বেরোতেই দিল না রাজ্য সরকার।

এরপরই রাজ্যের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন কেন্দ্রীয় প্রতিনিধি দলের প্রধান তথা প্রতিরক্ষা মন্ত্রকের অতিরিক্ত সচিব অপূর্ব চন্দ্র। তিনি বলেন, `কেন্দ্রীয় সরকারের তরফে পশ্চিমবঙ্গ, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, রাজস্থান সরকারকে একই নোটিশ পাঠানো হয়েছিল। ওই রাজ্যগুলিতেও কেন্দ্রের প্রতিনিধি দল গিয়েছে।` তিনি আরও বলেন, `পশ্চিমবঙ্গ ছাড়া বাকি রাজ্যগুলি কেন্দ্রীয় প্রতিনিধিদের সঙ্গে ভালো আচরণ করছেন। বাকি রাজ্যগুলিতে কেন্দ্রীয় দলকে কোনও বাধার মুখে পড়তে হচ্ছে না। শুধুমাত্র পশ্চিমবঙ্গেই কেন কেন্দ্রীয় দলকে কাজ করতে বাধা দেওয়া হচ্ছে বুঝতে পারছি না।

Source: https://www.kolkata24x7.com/altast-central-team-visit-kolkata/