লকডাউনে প্রবীণদের যাতায়াতে বিশেষ গাড়ি পুলিশের – Anandabazar Patrika

কলকাতা নিউজ
  • নিজস্ব সংবাদদাতা

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

প্রবীণদের জন্য বিশেষ গাড়ির ব্যবস্থা করল কলকাতা পুলিশ।

লকডাউনে বিশেষ ভাবে সমস্যায় পড়েছেন প্রবীণ নাগরিকেরা। অনেক জায়গাতেই প্রবীণ দম্পতিরা একা থাকেন। পেনশন তুলতে যাওয়া থেকে শুরু করে বাজার-দোকান কিংবা ওষুধ আনার জন্য বেরোতে হয় অনেককেই। কিন্তু এই পরিস্থিতিতে যখন রাস্তায় যানবাহন নেই, তখন বেশ সমস্যায় পড়েছেন বৃদ্ধ-বৃদ্ধারা। তাই লকডাউনের সময়ে প্রবীণ নাগরিকদের সুবিধার্থে বিশেষ গাড়ির ব্যবস্থা করল বিধাননগর পুলিশ কমিশনারেট। শনিবার পাঁচটি গাড়ি রাস্তায় নেমেছে। চাহিদা যদি বাড়ে, সে ক্ষেত্রে আরও কয়েকটি গাড়িও ওই কাজের জন্য নামানোর ইঙ্গিত দিয়েছে পুলিশ।

পুলিশকর্তারা জানান, গাড়িগুলির নাম দেওয়া হয়েছে ‘সহায়ক যান’। গাড়ি বুকিংয়ের জন্য বিশেষ কন্ট্রোল রুমও চালু হয়েছে এ দিন থেকেই। ২৪ ঘণ্টা চালু থাকবে ওই কন্ট্রোল রুম। ফোন নম্বরটি হল +৯১৬২৯১৬০৬১৬১। এ দিন সকালে নিউ টাউনে ডিসি (ট্র্যাফিক) ধৃতিমান সরকারের দফতরের সামনে থেকে গাড়িগুলি চালু হয়। গাড়িগুলির উদ্বোধনের সময়ে ডিসি (ট্র্যাফিক) নিজেও উপস্থিত ছিলেন। ফোন করলেই গাড়ি বাড়ির দরজায় পৌঁছে যাবে বলে কমিশনারেটের তরফে জানানো হয়েছে।

পুলিশ জানায়, করোনাভাইরাস ঠেকাতে লকডাউনে সব চেয়ে বেশি জোর দেওয়া হচ্ছে সামাজিক দূরত্ব রাখার ক্ষেত্রে। কিন্তু জরুরি প্রয়োজনে বেরোতে চেয়ে প্রবীণ নাগরিকেরা যাতে অসুবিধায় না পড়েন, তার জন্য এমন ভাবনা।

এর আগে প্রবীণ নাগরিকদের সঙ্গে যোগাযোগ করে তাঁদের প্রয়োজনীয় জিনিসপত্র বাড়ি গিয়ে পৌঁছে দিয়েছে পুলিশ। সেই ব্যবস্থা বর্তমানে চালু রয়েছে। কিন্তু তার বাইরেও অনেকেরই জরুরি কারণে বাইরে বেরোনোর প্রয়োজন হচ্ছে। কিন্তু বয়সজনিত ও শারীরিক কারণে অনেক প্রবীণ নাগরিকের পক্ষেই পায়ে হেঁটে বেরোনো সম্ভব হচ্ছে না। তাঁদের বিনামূল্যে ওই সহায়ক যানে চাপিয়ে যাতায়াতের ব্যবস্থা করা হচ্ছে বলে জানান এক পুলিশকর্তা। সহায়ক যানের অবস্থান জিপিএস প্রযুক্তির মাধ্যমে জানা যাবে বলে পুলিশ সূত্রে খবর।

শেয়ার করুন

শেয়ার করুন

Source: https://www.anandabazar.com/calcutta/coronavirus-lockdown-kolkata-police-arranges-vehicles-for-elderly-persons-1.1134975